বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: ‘রমজানে দেন, দুর্গাপুজোয় ছুটি দেন না মমতা’, জনসভায় ভুয়ো দাবি অমিত শাহের

Fact Check: ‘রমজানে দেন, দুর্গাপুজোয় ছুটি দেন না মমতা’, জনসভায় ভুয়ো দাবি অমিত শাহের

সত্যি কি এই দাবি?

Fact Check: সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্বাচনী প্রচারের একটি ভিডিয়ো।

Claim: রমজান মাসে মুসলিম কর্মচারীদের ছুটি দেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু দুর্গাপুজোয় তিনি ছুটি দেন না: অমিত শাহ

Fact: রাজ্য সরকারের তরফে দুর্গাপুুজোয় ছুটি দেওয়া হয় না বলে যে দাবি অমিত শাহের তরফে করা হয়েছে, তা সঠিক নয়।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্বাচনী প্রচারের একটি ভিডিয়ো। যেখানে তাঁকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ করতে শোনা যাচ্ছে যে রমজান মাসে মুসলিম কর্মচারীদের ছুটি দেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু দুর্গাপুজোয় তিনি ছুটি দেন না। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে ফেসবুকে লেখা হয়েছে, ‘মা মাটি মানুষের নতুন ফুলফর্ম কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর, রমজান মাসে ছুটি দেওয়া হলেও পূজোতে কেন নয়? মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে প্রশ্ন তুললেন অমিত শাহ’। (আর্কাইভ লিঙ্ক)

কী দাবি করা হয়েছে?
কী দাবি করা হয়েছে?

Fact Check/ Verification

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতর দ্বারা অনুমোদিত ২০২৪ সালের সরকারি ছুটি সংক্রান্ত একটি নোটিফিকেশন খুঁজে পাই। ওই নোটিফইকেশনে ছুটির দুটো অংশ দেখতে পাওয়া যায়। একটি এন আই আইনের অধীনে এবং অন্যটি রাজ্য সরকারের অনুমোদিত।

প্রথম তালিকায় দেখা যায় যে দুর্গাপুজোর সময়, মহালয়া (২ অক্টোবর), সপ্তমী (১০ অক্টোবর), অষ্টমী ও নবমী (১১ অক্টোবর) এবং দশমী (১২ অক্টোবর), ছুটি ঘোষণা করা হয়েছে।

ছুটির তালিকা ১
ছুটির তালিকা ১

দ্বিতীয় তালিকাতে দেখা যায় যে, দুর্গাপুজোর চতুর্থী (৮ অক্টোবর), পঞ্চমী (৯ অক্টোবর) ও অতিরিক্ত দিন হিসেবে ১৪ অক্টোবর থেকে ১৮ অক্টোবর ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার।

ছুটির তালিকা ২
ছুটির তালিকা ২

এছাড়া, সবেবরাত, ছট পুজো, মহরম, বড়দিন সবেতেই সরকারি ছুটি রয়েছে।

Conclusion

সুতরাং এখান থেকেই প্রমাণিত, রাজ্য সরকারের তরফে দুর্গাপুুজোয় ছুটি দেওয়া হয় না বলে যে দাবি অমিত শাহের তরফে করা হয়েছে, তা সঠিক নয়।

Result: False

Source

Notification by Finance Ministry, West Bengal Govt.

 

(এই খবরটি Newschecker দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Newschecker-এর লিংক)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

গোলের মুখই খুলতে পারল না এমবাপেহীন ফ্রান্স, ডাচেদের গোল বাতিল, ফল গোলশূন্য ড্র ধনু,মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ লাকি কারা? ২২ জুন ২০২৪ এর রাশিফল দেখে নিন 6 ওভার শেষে USA-র স্কোর 48/1 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? একনজরে ২২ জুন ২০২৪ রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা! ২২ জুনের রাশিফল দেখে নিন ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.