বাংলা নিউজ > ঘরে বাইরে > 'প্রত্যেক যুবক-যুবতী পাবেন ৪,০০০ টাকা', এমন প্রকল্প চালু করেছে মোদী সরকার?
সোশ্যাল মিডিয়ায় ভুয়ো মেসেজের রমরমা একেবারেই নতুন নয়। (ছবিটি প্রতীকী)
সোশ্যাল মিডিয়ায় ভুয়ো মেসেজের রমরমা একেবারেই নতুন নয়। (ছবিটি প্রতীকী)

'প্রত্যেক যুবক-যুবতী পাবেন ৪,০০০ টাকা', এমন প্রকল্প চালু করেছে মোদী সরকার?

  • 'প্রত্যেক যুবক-যুবতী পাবেন ৪,০০০ টাকা।' এমন মেসেজ পেয়েছেন?

'প্রত্যেক যুবক-যুবতী পাবেন ৪,০০০ টাকা।' এমনই নাকি প্রকল্পের সূচনা করেছে নরেন্দ্র মোদী সরকার। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় সেরকম একটি খবর ছড়িয়ে পড়েছে। কিন্তু গত অগস্টেই কেন্দ্র জানিয়ে দিয়েছিল, সেই মেসেজ পুরোপুরি ভুয়ো।

গত অগস্টে প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলের (@PIBFactCheck) তরফে সেই ভুয়ো খবরের ছবি পোস্ট করা হয়েছে। যে ভুয়ো খবরে বলা হয়েছে, 'দয়া করে মনোযোগ দিন। প্রধানমন্ত্রী রামবাণ সুরক্ষা যোজনার জন্য রেজিস্ট্রেশন চলছে। সেই প্রকল্পের আওতায় সকল যুবক-যুবতীরা ৪,০০০ টাকা সহায়তা পাবেন। রেজিস্ট্রেশনের জন্য নীচে দেওয়া লিঙ্কে গিয়ে নিজের ফর্ম ফিলআপ করুন।' সেই ছবি পোস্ট করে পিআইবির তরফে বলা হয়েছে, ‘এটা ভুয়ো খবর। কেন্দ্র সরকারের তরফে এমন কোনও প্রকল্প চালানো হচ্ছে না। এইসব ভুয়ো ওয়েবসাইটে নিজের তথ্য দেবেন না।’ তাই এরকম কোনও মেসেজ পেয়ে থাকলে লিঙ্কে ক্লিক না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে এরকম ভুয়ো মেসেজের রমরমা একেবারেই নতুন নয়। দিনকয়েক আগে পিআইবির তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেল থেকে একটি ছবি পোস্ট করা হয়েছে। সেই ছবিতে লেখা ছিল, 'প্রধানমন্ত্রী বেকার ভাতা প্রকল্পের জন্য প্রি-রেজিস্ট্রেশন চলছে। এই যোজনার আওতায় সমস্ত বেকার যুবক-যুবতীদের মাসে ৩,৫০০ টাকা দেওয়া হবে। প্রি-রেজিস্ট্রেশনের জন্য নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করুন করে নিজের ফর্ম পূরণ করুন।' সেই মেসেজের সঙ্গে দাবি করা হয়, ফর্ম পূরণের জন্য কোনও টাকা লাগবে না। দশম শ্রেণি পাশ হলেই আবেদন করা যাবে। বয়স হতে হবে ১৮ থেকে ৪০-র মধ্যে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ আগামী ৩১ অক্টোবর। যদিও প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, 'ভাইরাল মেসেজে দাবি করা হচ্ছে যে ভারত সরকার 'প্রধানমন্ত্রী বেকার ভাতা প্রকল্পের' আওতায় বেকার যুবক-যুবতীদের মাসে ৩,৫০০ টাকা দিচ্ছে। ভারত সরকার এমন কোনও প্রকল্প নেই। কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না। এটা প্রতারণার চেষ্টাও হতে পারে।'

বন্ধ করুন