বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Fact Check: নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

এই দাবি কতটা সত্যি?

Fact Check: সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ভিডিয়ো যেখানে অভিযোগ করা হয়েছে যে নির্বাচনে সোনার বিস্কুট বিলি করা হচ্ছে।

Claim: নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি।

Fact: ঘাটকুপারে পুলিশি তল্লাশিতে বিজেপি নেতার থেকে সোনার বিস্কুট উদ্ধারের যে অভিযোগ উঠেছে তা ভুয়ো।

 

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ভিডিয়ো যেখানে অভিযোগ করা হয়েছে যে নির্বাচনে সোনার বিস্কুট বিলি করা হচ্ছে। যেহেতু ভিডিয়োতে বিজেপির পতাকা দেখতে পাওয়া যাচ্ছে তাই এটা স্পষ্ট যে অভিযোগের তির কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে। ওই ভিডিয়োটি পোস্ট করে একজন ফেসবুকে লিখেছেন, ‘এবার আর শুধু টাকা নয়, সাথে সোনার বিস্কুটও আছে! তবে কি এবার ভোট দিলে কি সোনা পাওয়া যাবে’। (আর্কাইভ লিঙ্ক)

কী ছিল ভিডিয়োয়?
কী ছিল ভিডিয়োয়?

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলেও কোনও ইতিবাচক ফলাফল আমরা পাইনি।

এরপর ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে আমরা এই সংক্রান্ত একাধিক প্রতিবেদন দেখতে পাই এবং সেখানে বলা হয়েছে যে ঘটনাটি মুম্বইয়ের ঘাটকুপারে ঘটেছিল।

গত ১১ মে NDTV– তে প্রকাশিত একটি প্রতিবেদনে থেকে জানা যায়, মুম্বই বিজেপির নেতা অজয় বুদগুজর এই সোনার বিস্কুট উদ্ধারের অভিযোগ অস্বীকার করেছিলেন। তিনি জানিয়েছিলেন যে সোনার বিস্কুট নয়, বরং কবলমাত্র সুগন্ধীর বোতল উদ্ধার করেছে পুলিশ।

সেই খবর
সেই খবর

মুম্বইয়ের ডেপুটি পুলিশ কমিশনার পুরুষোত্তম করাদকে উদ্ধৃত করে Lokmat.Com জানিয়েছে যে, কোনও সোনার বিস্কুট উদ্ধার হয়নি। কেবল মাত্র বিজেপির নির্বাচনী প্রচারমূলক কাগজপত্র উদ্ধার হয়েছিল।

সেই খবরটি
সেই খবরটি

একই তথ্য-সহ খবরটি প্রকাশিত হয়েছিল Mumbai Press এবং Deccan Herald ওয়েবসাইটেও।

Newschecker-এর তরফে মুম্বইয়ের বিজেপি নেতা অজয় বুদগুজরের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তিনি আমাদের জানান, “৯ মে রাতে আমাকে ঘাটকুপারের চিরাগ নগর পুলিশ স্টেশনে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। দীর্ঘক্ষন অপেক্ষা করিয়ে পুলিশ তদন্ত শুরু করেছিল। আমার গাড়ি তল্লাশি করে কেবলমাত্র নির্বাচনী সামগ্রী উদ্ধার হয়েছিল, কোনও সোনার বিস্কুট উদ্ধার হয়নি। এরপরই পুলিশ আমাকে ছেড়ে দিয়েছিল। কিন্তু এরপর থেকে সোশ্যাল মিডিয়ায় সোনার বিস্কুট উদ্ধারের গুজব রটতে থাকে।"

চিরাগ নগর থানার এক আধিকারিকের সঙ্গেও যোগাযোগ করেছিল Newschecker। তিনি আমাদের জানান যে নির্বাচন কমিশনের নির্দেশ মতো ওই তল্লাশি অভিযান চলেছিল। তবে সোনার বিস্কুট উদ্ধর হয়নি।

Conclusion

সুতরাং এখান থেকেই স্পষ্ট যে ঘাটকুপারে পুলিশি তল্লাশিতে বিজেপি নেতার থেকে সোনার বিস্কুট উদ্ধারের যে অভিযোগ উঠেছে তা ভুয়ো।

(এই খবরটি Newschecker দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Newschecker-এর লিংক)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

স্কুলের পানীয় জলে মদের গন্ধ, ট্যাঙ্ক খুলতে মিলল বোতল, আরামবাগে তোলপাড় কাণ্ড টাকা কাটলেও... জনপ্রিয় শেয়ার ব্রোকারেজ অ্যাপ 'Groww'-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযাগ অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস গড়ার ম্যাচে গুলবদিনের একাধিক নজির URU vs PAN: পানামাকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২৪-র অভিযান শুরু করল উরুগুয়ে স্বরা ভাস্করকে বডি শেমিং করায় ক্ষমা চাইলেন ফুড ভ্লগার নলিনী, প্রতিক্রিয়া নায়িকার কলেজে বাহিনী, পরীক্ষা শিকেয় ওঠার জোগাড়, পিছতে পারে সেমিস্টারও আর প্লাস্টিকের পাত্র না, গ্রাহকদের স্বাস্থ্যের কথা ভেবে বড় সিদ্ধান্ত নিল Zomato মেধাবী জঙ্গি হাবিবুল্লার ১৪ দিনের পুলিশ হেফাজত, টেলিগ্রাম অ্যাপে চলত কার্যকলাপ NEET UG রি-টেস্টের জন্যে তৈরি ছিল সেন্টার, তবে একজন পরীক্ষার্থীও এলেন না! সরকার গঠনের জন্য 'বহুমতের' প্রয়োজন, আর দেশ চালাতে সহমত: মোদী

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.