বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: রাহুল গান্ধীর হাতে চীনা সংবিধান? অসমের মুখ্যমন্ত্রীর দাবি বিভ্রান্তিকর

Fact Check: রাহুল গান্ধীর হাতে চীনা সংবিধান? অসমের মুখ্যমন্ত্রীর দাবি বিভ্রান্তিকর

কত দূর সত্যি এই দাবি?

Fact Check: রাহুল গান্ধীর হাতে গোপাল শঙ্করনারায়ণনের ভারতীয় সংবিধানের একটি সংস্করণ দেখা যাচ্ছে যেটির লাল রঙের প্রচ্ছদ কালো বর্ডার সহ। 

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma) কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) হাতে কালো বর্ডার দেওয়া একটি লাল প্রচ্ছদ পুস্তিকার ছবি শেয়ার করে ভুয়ো দাবি করেছেন যে তার হাতে চীনা সংবিধানের একটি কপি দেখা যাচ্ছে। বিশ্বশর্মা তার অভিযোগের সমর্থনে বলেন ভারতীয় সংবিধানের (Indian Constitution) প্রচ্ছদ নীল রঙের, কিন্তু চীনা সংবিধানের প্রচ্ছদের রং লাল।

বুম দেখে গান্ধীর হাতে গোপাল শঙ্করনারায়ণন রচিত ভারতীয় সংবিধানের একটি কোট পকেট সংস্করণ রয়েছে, যার লাল রঙের প্রচ্ছদে কালো বর্ডার দেওয়া। তুলনায়, চীনা সংবিধান সম্পূর্ণরূপে লাল এবং গান্ধীর হাতের পুস্তিকাটির থেকে আলাদা।

বিশ্বশর্মা এক্সে একটি ছবির কোলাজ পোস্ট করেন যেখানে নীল কভার সহ ভারতীয় সংবিধান, লাল কভার সহ চীনা সংবিধান এবং কালো বর্ডার ও লাল কভার সহ রাহুল গান্ধীর হাতে একটি ছোট বইয়ের ছবি তিনটি দেখা যায়। পোস্টটির ক্যাপশনে অসমের মুখ্যমন্ত্রী লেখেন, ‘ভারতের সংবিধানের মূল কপিটি নীল রঙের। মূল চীনা সংবিধান লাল রঙের। রাহুল কি চীনের সংবিধান বহন করেন? আমাদের যাচাই করতে হবে।’ (অনূদিত)

কত দূর সত্যি এই দাবি?
কত দূর সত্যি এই দাবি?

বিশ্বশর্মার শর্মার পোস্টের আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

বুম বিশ্বশর্মার এক্স পোস্টের উত্তরগুলি দেখে। আমরা লক্ষ্য করি অনেক এক্স ব্যবহারকারী বিজেপি নেতাদের একটি কালো বর্ডার সহ ছোট লাল বই দেওয়ার ছবি পোস্ট করেছে, যা শর্মার পোস্টে গান্ধীর হাতের বইয়ের অনুরূপ।

পুরনো ছবি
পুরনো ছবি

আমরা ‘রাহুল গান্ধী মিছিল ভারতীয় সংবিধান’ কিওয়ার্ড দিয়ে অনুসন্ধান করে গান্ধীর হাতে একই ছোট লাল বই সহ ছবি একাধিক সংবাদ প্রতিবেদনে পাই। পিটিআইয়ের তোলা এবং বিজনেস স্ট্যান্ডার্ডহিন্দুস্তান টাইমসের প্রকাশিত এই ছবিগুলির মধ্যে দুটিতে আমরা দেখি বইয়ের প্রচ্ছদের পাঠ্যটি স্পষ্টভাবে দেখা যায়। প্রচ্ছদটির উপর ‘ভারতের সংবিধান’ লেখাটি পড়া যায়।

রাহুল গান্ধীর ছবি ১
রাহুল গান্ধীর ছবি ১
রাহুল গান্ধীর ছবি ২
রাহুল গান্ধীর ছবি ২

এরপর, আমরা ‘লাল প্রচ্ছদসহ ভারতীয় সংবিধান’ কীওয়ার্ড সার্চ করি যার ফলে আমরা গোপাল শঙ্করনারায়ণনের ভারতীয় সংবিধানের কোট পকেট সংস্করণ বিক্রি করা অনলাইন মার্কেটপ্লেসের একাধিক লিঙ্ক দেখতে পাই। এই বইটি অ্যামাজনের ওয়েবসাইটেও বিক্রি হয়। দেখুনে এখানে। আমরা অ্যামাজনে চীনা সংবিধানেরও একটি কপি পেয়েছি যা সম্পূর্ণরূপে লাল রঙের এবং রাহুল গান্ধীর হাতে থাকা বইটির থেকে আলাদা।

আমরা অ্যামাজনে চীনা সংবিধানেরও একটি কপি পেয়েছি যা সম্পূর্ণরূপে লাল রঙের এবং রাহুল গান্ধীর হাতে থাকা বইটির থেকে আলাদা।

চীনা সংবিধান
চীনা সংবিধান

Claim: ছবিতে রাহুল গান্ধীর হাতে চীনা সংবিধান দেখা যাচ্ছে 

Claimed By: Assam CM Himanta Biswa Sarma 

Fact Check: Misleading

(এই খবরটি Boom দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Boom-এর লিংক)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

১৬ জুলাই পর্যন্ত দারুন ভালো সময়! চাকরিতে পদোন্নতি, বেতনও বাড়তে পারে, লাকি কারা? ছেলের সঙ্গে নেই কোন যোগাযোগ! Fathers Day-তে শিখর ধাওয়ানের আবেগঘন বার্তা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা বাড়ছে, ঘটনাস্থলে যাচ্ছেন মমতা ‘নেশাগ্রস্ত মানুষদের সঙ্গে মিশে…’! ফ্যাশন সিনেমার পর যেভাবে বদলায় কঙ্গনার জীবন ৭ দিনে ৮০০ টাকা বেড়েছে সোনার দাম, কলকাতায় আজ কততে বিকোচ্ছে হলুদ ধাতু? ইংল্যান্ডের হয়ে খেলার স্বপ্নপূর্ণ করতে ইয়র্কশায়ারে মদ্যপান পর্যন্ত করেছিলেন রফিক ‘মনে হচ্ছিল যে আর বাঁচব না’, এখনও কাঁপছেন কাঞ্চনজঙ্ঘায় থাকা ৭ মাসের অন্তঃসত্ত্বা কিছু জায়গায় অনিয়ম ধরা পড়েছে, নিট প্রশ্নকাণ্ডে 'সুর বদল' ধর্মেন্দ্র প্রধানের হাসপাতালে ভর্তি সন্ধ্য়া রায়! রয়েছে বুকে অস্বস্তি, কেমন আছেন প্রবীণ অভিনেত্রী? রবিবার ১০ কোটি ঘরে তুলল চান্দু চ্যাম্পিয়ন, তিনদিনে মোট কত আয় হল কার্তিকের ছবির

T20 WC 2024

BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.