বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: বিজেপি ক্ষমতায় এলে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ বন্ধের হুঁশিয়ারি লকেটের? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Fact Check: বিজেপি ক্ষমতায় এলে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ বন্ধের হুঁশিয়ারি লকেটের? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

কত দূর সত্যি এই দাবি?

Fact Check: নির্বাচনের আবহে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে হুগলী লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের বক্তব্যের একটি ভিডিয়ো।

Claim: ‘বিজেপি ৩৫টি আসন পেলে লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ করে দেওয়া হবে’, হুঁশিয়ারি বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের।

Fact: ৩৫টি আসন পেলে বিজেপি এরাজ্যে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প বন্ধ করে দেবে, এমন কোনও মন্তব্য লকেট চট্টোপাধ্যায় করেননি। ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত।

নির্বাচনের আবহে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে হুগলী লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের বক্তব্যের একটি ভিডিয়ো। ২৫ সেকেন্ডের ওই ভিডিয়োটিতে হুগলীর বিদায়ী সাংসদকে বলতে শোনা যাচ্ছে যে, ৩৫টি আসন পেলে বিজেপি এরাজ্যে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প বন্ধ করে দেবে। ওই ভিডিয়োটি ফোসবুকে পোস্ট করে অনেকেই লিখেছেন, ‘বিজেপি ৩৫টি আসন পেলে লক্ষ্মীর ভান্ডার বন্ধ করে দেওয়া হবে’– হুঁশিয়ারি দিলেন বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। বাংলার মা বোনেরা সিদ্ধান্ত নিন, আপনার লক্ষ্মীর ভান্ডার চাই না, বিজেপি কে চাই।’ (আর্কাইভ লিঙ্ক)

 

সত্যি কি এই পোস্ট?
সত্যি কি এই পোস্ট?

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে আমরা দেখতে পাই যে, লকেট চট্টোপাধ্যায়ের অফিসিয়াল ফেসবুক পেজে ১৭ মে ওই একই ভিডিয়ো পোস্ট করা হয়েছিল। যার শিরোনাম ছিল, ‘বিজেপি জিতলে নাকি লক্ষ্মীর ভান্ডার বন্ধ করে দেবে ! এইভাবে মিথ্যা প্রচার করেই ভোটে জিততে চাইছে তৃণমূল।’

কী বলেছেন লকেট?
কী বলেছেন লকেট?

সেখানে তিনি অভিযোগ করেন যে খবরের কাগজের সঙ্গে একটি ভুয়ো লিফলেট বিলি করেছে তৃণমূল। যাতে তাঁর মুখ ব্যবহার করে বলা হয়েছে, বিজেপি ৩৫ আসন পেলে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ বন্ধ করে দেওয়া হবে। একই সঙ্গে, সম্পূর্ণ প্রচারটিকে ভুয়ো বলে দাবি করেন লকেট চট্টোপাধ্যায় এবং রাজ্যের শাসক দলকে আক্রমণ করেন তিনি। ভিডিয়োতে কোথাও লকেট চট্টোপাধ্যায়কে বলতে শোনা যায়নি, জিতলে বা ৩৫টি আসন পেলে বিজেপি লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ করে দেবে।

এছাড়া আরও খুঁজলে শুভেন্দু অধিকারীর জনসভার একটি ভিডিয়ো আমাদের নজরে পড়ে। যেখানে তৃণমূলের দাবি উড়িয়ে দিয়ে রাজ্যের বিরোধী দলনেতা ঘোষণা করেছিলেন যে ক্ষমতায় এলে ‘অন্নপূর্ণার ভাণ্ডার’ শুরু করবে বিজেপি। হাজার নয়, তাতে সরকারের তরফএ ৩০০০ হাজার টাকা করে মহিলাদের দেওয়া হবে।

Conclusion

সুতরাং এখান থেকেই স্পষ্ট যে, ৩৫টি আসন পেলে বা বিজেপি এ রাজ্যে ক্ষমতায় এলে, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প বন্ধ করে দেবে, এমন কোনও মন্তব্য লকেট চট্টোপাধ্যায় করেননি। ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত।

Result: Altered Video

Source

Video by Locket Chatterjee, dated May 17, 2024

(এই খবরটি Newschecker দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Newschecker-এর লিংক)

ঘরে বাইরে খবর

Latest News

San Francisco Unicorns বনাম Washington Freedom ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.