বাংলা নিউজ > ঘরে বাইরে > এই শিশু কি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের? জানুন ভাইরাল ভিডিয়োর সত্যতা
ছবি : টুইটার (Twitter)

এই শিশু কি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের? জানুন ভাইরাল ভিডিয়োর সত্যতা

দেখা যাচ্ছে যুদ্ধ পরিস্থিতিতে ধ্বংসাবশেষের মধ্যে একটি ছোট্ট শিশু দাঁড়িয়ে। তার এই ভিডিয়ো দেখে যে কারও চোখে জল এসে যাবে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের হাজারো ছবি আসছে সোশ্যাল মিডিয়ায়। ইউক্রেনের সাধারণ মানুষ কীভাবে বিধ্বস্ত তা ফুটে উঠেছে ছবি-ভিডিয়োয়। কিন্তু একই সঙ্গে বেশ কিছু পুরনো ছবি-ভিডিয়ো নতুন করে ছড়ানো হচ্ছে। সেটাকে ইউক্রেনের বলে দাবি করা হচ্ছে। আর অনেকেই না জেনে সেই ছবি-ভিডিয়োগুলো শেয়ার করে চলেছেন।

সম্প্রতি এমনই এক ভিডিয়ো ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে যুদ্ধ পরিস্থিতিতে ধ্বংসাবশেষের মধ্যে একটি ছোট্ট শিশু দাঁড়িয়ে। তার এই ভিডিয়ো দেখে যে কারও চোখে জল এসে যাবে।

এই ঘটনাটি রাশিয়ার আক্রমণের পর ইউক্রেনের পরিস্থিতি হিসাবে ব্যাখা করা হচ্ছে। অনেকেই সেই ভিডিয়ো শেয়ার করছেন। ইউক্রেনে শিশুদের অবস্থা নিয়ে শোকপ্রকাশ করছেন অনেকে। কিন্তু এই ভিডিয়োটি কি আদৌ এখনকার?

ছবি : টুইটার
ছবি : টুইটার (Twitter)

আসলে তা নয়। ছবিটি আগেকার। ২০১৫ সালের ১৬ অগস্ট এটি ইউটিউবে আপলোড করা হয়েছিল। অর্থাত্ ভিডিয়োটি প্রায় বছর ছয়েক আগেকার। ৫০ সেকেন্ডের এই ভিডিয়োতে শিশুটিকে ধ্বংসাবশেষের মধ্য দিয়ে হেঁটে যেতে দেখা যাচ্ছে।

একই সঙ্গে আরও কিছু ভিডিয়ো ভাইরাল  হয়েছে। সেগুলি এখনকার ইউক্রেনের পরিস্থিতি হিসাবে ব্যাখ্যা করা হচ্ছে। কিন্তু সেই ভিডিয়ো-ছবিগুলির মধ্যেও কিছু কিছু অনেক পুরনো। তার মধ্যে একটি ভিডিয়োও শেয়ার করা হচ্ছে, যাতে দেখা যাচ্ছে একটি যুদ্ধবিমান থেকে লোকবসতির উপর মিসাইল চালানো হচ্ছে। সেটিও বেশ কয়েক বছরের পুরনো একটি ভিডিয়ো।

তাই ভিডিয়ো শেয়ার করার আগে তা অবশ্যই যাচাই করে দেখে নেবেন। 

বন্ধ করুন