বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: ভিডিয়োয় তৃণমূলের বিধায়ক নয়, পুলিশকে মারছে উত্তরপ্রদেশের বিজেপি কাউন্সিলর

Fact Check: ভিডিয়োয় তৃণমূলের বিধায়ক নয়, পুলিশকে মারছে উত্তরপ্রদেশের বিজেপি কাউন্সিলর

এই দাবি কি সত্যি?

Fact Check: বুম দেখে ভাইরাল ভিডিয়োটি ২০১৮ সালের। ভিডিয়োয় উত্তরপ্রদেশের মীরাটের তৎকালীন বিজেপি কাউন্সিলর এক পুলিশকর্মীকে মারধর করছে। 

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল একটি ভিডিওতে এক ব্যক্তিকে একজন কর্তব্যরত পুলিশকর্মীকে মারধর করতে দেখা যাচ্ছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে ঘটনাটি পশ্চিমবঙ্গের (West Bengal) এবং ভিডিওতে পুলিশ অফিসারকে মারছেন শাসকদল তৃণমূল কংগ্রেসের (TMC) এক মুসলিম বিধায়ক।

বুম দেখে দাবিটি ভুয়ো। আমরা যাচাই করে দেখি ২০১৮ সালের এই ভিডিওতে উত্তরপ্রদেশের মীরাটের তৎকালীন বিজেপি কাউন্সিলর মনীশ চৌধুরীকে পুলিশের উপর হামলা করতে দেখা যাচ্ছে।

২৯ সেকেন্ডের এই ভিডিওতে একটি রেস্তোরাঁর ভিতরের দৃশ্য দেখা যায় যেখানে এক উর্দিধারী পুলিশকর্মীকে মারধর করছে এক ব্যক্তি। ভিডিওতে একজন ভদ্রমহিলাকেও দেখা যায়। এই ভিডিওটি চলতি লোকসভা নির্বাচনের মাঝে সাম্প্রদায়িক দাবিসহ শেয়ার করা হচ্ছে বিভিন্ন গণমাধ্যমে। এই ভিডিওটি আগেও একটি ভিন্ন দাবিসহ ভাইরাল হয়েছিল।

একজন এক্স ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করে ক্যাপশন হিসাবে লিখেছেন, ‘বাংলার বিধায়ক মনসুর মহম্মদ দিমিরকে দেখুন। পুলিশের ইউনিফর্মে কর্তব্যরত পুলিশের এই যখন অবস্থা, তখন বাঙালির কী অবস্থা হবে...! এই ভিডিওটি শেয়ার করুন যাতে এটি সারা ভারতে দেখা যায়।’

কেমন দাবি করা হয়েছে?
কেমন দাবি করা হয়েছে?

পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

একজন ফেসবুক ব্যবহারকারী একই ক্যাপশনসহ ভিডিওটি শেয়ার করেছেন।

কী বলা হয়েছে পোস্টে?
কী বলা হয়েছে পোস্টে?

পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই

বুম দেখে এই ভিডিওটি এই বছরের ফেবরুয়ারি মাসে একই ভুয়ো দাবিসহ ভাইরাল হয়েছিল এবং তার আগে ২০১৯ সালে ভিন্ন একটি ভুয়ো দাবি সমেত ভাইরাল হয়েছিল। আমরা সেসময় তার তথ্য যাচাই করি। দেখুন এখানেএখানে

আমরা জানতে পারি ঘটনাটি ২০১৮ সালের। ২০১৮ সালে প্রকাশিত দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের সংবাদ প্রতিবেদন অনুযায়ী ভাইরাল ভিডিওটি উত্তরপ্রদেশের মীরাটের বিজেপি কাউন্সিলর মনীশ চৌধুরীর মালিকানাধীন একটি রেস্তোরাঁয় তোলা হয়।

কী ছিল খবরটি?
কী ছিল খবরটি?

প্রতিবেদন অনুযায়ী ভিডিওর পুলিশকর্মী সুখপাল সিং পানওয়ার মদ্যপ অবস্থায় মনীশ চৌধুরীর রেস্তোরাঁয় গেছিলো এবং তার হোটেলের কর্মীদের সঙ্গে ঝগড়া হয় যার ফলে তাকে শেষ পর্যন্ত মারধর করে তৎকালীন বিজেপি কাউন্সিলর। ওই পুলিশের সঙ্গে একজন মহিলা আইনজীবীও ছিলেন যাকে ভিডিওতে দেখা যায়। প্রতিবেদনটি দেখুন এখানে। 

এই ঘটনা সংক্রান্ত প্রকাশিত আরও একটি প্রতিবেদন থেকে জানতে পারি ওই কাউন্সিলরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ধারা ৩৯৫ এবং ৩৫৪ এর অধীনে মামলা দায়ের করা হয়েছিল। 

এছাড়াও, আমরা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত বিধায়কদের তালিকা দেখি। সেই তালিকায় আমরা মনসুর মহম্মদ দিমির নামক কোনো বিধায়ক খুঁজে পায়নি।

(এই খবরটি Boom দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Boom-এর লিংক)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ ৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট! সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ঝটপট বাড়বে মেটাবলিজম, লাঞ্চের পরে কী খাবেন জেনে নিন হাতির দাঁতের মূর্তি বিক্রির বিজ্ঞাপন, ক্রেতা সেজে ধরা হল ব্যক্তিকে রানিকে ‘অভদ্র’ বলে আক্রমণ কঙ্গনার হেয়ার স্টাইলিস্টের, ‘এত বদমেজাজ…’ গঙ্গা দশেরায় তৈরি হচ্ছে অনেক শুভ যোগ, ঘরে সুখ-সমৃদ্ধি আনতে কী করবেন জেনে নিন ভোট মিটতেই জমি জটিলতায় পাঠান, ভাদোদরা পুরসভার বেআইনি দখলের নোটিস

T20 WC 2024

সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.