যে কোনও এসি চললেই করোনা সংক্রমণে প্রভাব পড়ে না, জানালেন বিশেষজ্ঞরা।
যে কোনও এসি চললেই করোনা সংক্রমণে প্রভাব পড়ে না, জানালেন বিশেষজ্ঞরা।

Fact check: এসি চললে বাড়ে করোনা সংক্রমণ! জানুন আসল তথ্য

উইন্ডো এসি চালালে করোনা সংক্রমণের ক্ষেত্রে কোনও প্রভাব পড়ে না। কিন্তু সমস্যা দেখা দেয় সেন্ট্রাল এসি ব্যবস্থা ব্যবহারে।

করোনা সংক্রমণ বাড়াতে সাহায্য করে এসি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই দাবি কতটা বিজ্ঞানসম্মত ? গরম বাড়লে সংজক্রমণ কমার মিথের পিছনেও কি কোনও যুক্তি কাজ করছে? এই সমস্ত প্রশ্নের উত্তর জানাল প্রেস ইনফর্মেশন ব্যুরো।

কিছু দিন ধরে সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে করোনাভাইরাস সংক্রমণ সংক্রান্ত নানান ভুয়ো তথ্য। তার কয়েকটিকে চিহ্নিত করে আসল তথ্য জানাতে প্রয়াসী হল পিআইবি। এরই একটি হল ঘরে এসি চালানো সম্পর্কে আশঙ্কামূলক তথ্য।

পিআইবি ওয়েবসাইটের ফ্যাক্ট চেক বিভাগ জানাচ্ছে, উইন্ডো এসি চালালে করোনা সংক্রমণের ক্ষেত্রে কোনও প্রভাব পড়ে না। কিন্তু সমস্যা দেখা দেয় সেন্ট্রাল এসি ব্যবস্থা ব্যবহারে।



আরও পড়ুন: সংক্রমণ এড়াতে এ সি ব্যবহার করবেন না, আবেদন উদ্ধব ঠাকরের


বিশেষজ্ঞরা জানিয়েছেন, যে পরিবারে কোনও করোনা আক্রান্ত সদস্য নেই, সেখানে উইন্ডো এসি চললে কোনও সমস্যা দেখা দেয় না। কিন্তু কোনও অফিস, দোকান, শপিং মল ইত্যাদি জায়গায় যেখানে একসঙ্গে বেশ কিছু মানুষ উপস্থিত থাকেন, সেখানে সেন্ট্রাল এসি ব্যবহার করা অনুচিত। সংক্রমণ এড়াতে এমন জায়গা খোলামেলা থাকা দরকার, যাতে পর্যাপ্ত পরিমানে আলো ও বাতাস সেখানে প্রবেশ করতে পারে।



আরও পড়ুন: গরম বাড়লেই কি কমবে করোনাভাইরাসের প্রভাব?


এ ছাড়া, সোশ্যাল মিডিয়ায় আরও একটি তথ্য ঘুরে বেড়াচ্ছে যা বিজ্ঞানসম্মত নয়। বলা হচ্ছে, তাপমাত্রা বাড়লে করোনাভাইরাস নিষ্ক্রিয় হয়ে পড়ে।

পিআইবি ওয়েবসাইট অনুসারে, এই তথ্য আগাগোড়া ভুল। এই কারণে বেশ কিছু গ্রীষ্মপ্রধান অঞ্চলে Covid-19 এর প্রবল প্রভাব দেখা দিয়েছে। এর মধ্যে ভারতের কেরালা, মহারাষ্ট্র, তামিলনাডুর মতো একাধিক রাজ্য রয়েছে, যেখানে সংক্রমণের হার দেশে সবচেয়ে বেশি। বিজ্ঞানীদের মতে, তাপমাত্রা বৃদ্ধি করোনা সংক্রমণকে আদৌ প্রভাবিত করে না।

বন্ধ করুন