বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যাট হাতে ক্রিকেট খেলতে নামলেন মোদী? ভাইরাল ভিডিয়োয় কি ছক্কা মারলেন?
সেই ভাইরাল ভিডিয়োর দৃশ্য। যে ভিডিয়োয় দাবি করা হয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্রিকেট খেলছেন। (ছবি সৌজন্যে, ইনস্টাগ্রাম ভিডিয়ো)
সেই ভাইরাল ভিডিয়োর দৃশ্য। যে ভিডিয়োয় দাবি করা হয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্রিকেট খেলছেন। (ছবি সৌজন্যে, ইনস্টাগ্রাম ভিডিয়ো)

ব্যাট হাতে ক্রিকেট খেলতে নামলেন মোদী? ভাইরাল ভিডিয়োয় কি ছক্কা মারলেন?

  • এক ফেসবুক ব্যবহারকারী ওই ভিডিয়ো শেয়ার করে লিখেছেন, ‘ক্রিকেট খেলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’ ভিডিয়োর উপরের লেখা বার্তায় সেই দাবি করা হয়েছে। ভিডিয়োয় দেখা গিয়েছে, সাদা কুর্তা ও পাজামা পরে এক বয়স্ক ব্যক্তি ব্যাট করছেন। গায়ে আছে নীল পুলওভার। ক্যামেরার দিকে পিছন থেকে ফিরে আছেন তিনি।

‘ক্রিকেট খেলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’ সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমনই দাবি করে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। যা সোশ্যাল দুনিয়ায় ভাইরালও হয়ে গিয়েছে। তবে ‘হিন্দুস্তান টাইমস'-র হাতে যে তথ্য এসেছে, তাতে ওই ভিডিয়োটি ভুয়ো বলে ইঙ্গিত মিলেছে।

আরও পড়ুন: ‘অপ্রাসঙ্গিক আইন বাতিল করুন’, মুখ্যমন্ত্রীদের সংবেদনশীল হওয়ার বার্তা মোদীর

এক ফেসবুক ব্যবহারকারী ওই ভিডিয়ো শেয়ার করে লিখেছেন, ‘ক্রিকেট খেলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’ ভিডিয়োর উপরের লেখা বার্তায় সেই দাবি করা হয়েছে। ভিডিয়োয় দেখা গিয়েছে, সাদা কুর্তা ও পাজামা পরে এক বয়স্ক ব্যক্তি ব্যাট করছেন। গায়ে আছে নীল পুলওভার। ক্যামেরার দিকে পিছন থেকে ফিরে আছেন তিনি।

‘হিন্দুস্তান টাইমস'-র অনুসন্ধান অনুযায়ী, ভাইরাল ভিডিয়োয় ‘ফিল্টার’ ব্যবহার করা হয়েছে। তার ফলে ভিডিয়োটি কিছুটা অস্পষ্ট হয়ে গিয়েছে। ভিডিয়োর স্ক্রিনশট তুলে ‘রিভার্স ইমেজ সার্চ’ করা হয়। তাতে একাধিক ইউটিউব ভিডিয়ো লিঙ্ক পাওয়া যায়। যে ভিডিয়োগুলিতে একই দাবি করা হয়েছে। ভিডিয়োর উপরও লেখা আছে, ‘ক্রিকেট খেলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’ তারপর একই দাবি করে একটি টুইটের হদিশ মেলে। সেই টুইটের কমেন্ট সেকশনে অনেকে পালটা দাবি করেন, যে ব্যক্তি ক্রিকেট খেলছেন, তিনি আদতে মোদী নন। বরং তিনি প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিংয়ের বাবা যোগরাজ। যিনি সিনেমায় অভিনয়ও করেছেন।

সেই তথ্যের ভিত্তিতে যোগরাজের নামে একটি ইনস্টাগ্রাম পেজ (yograjofficial) খুঁজে পাওয়া যায়। পেজটি ‘ভেরিফায়েড’ না হলেও তা ফলো করেন যুবরাজ। প্রায়শই সেই অ্যাকাউন্টের বিভিন্ন পোস্টে কমেন্ট করে থাকেন প্রাক্তন ভারতীয় তারকা। সেই পেজ থেকে ওই ভিডিয়োটি পোস্ট করা হয়েছে।

বন্ধ করুন