বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Railways: ৩০০ ট্রেনের ভাড়া বেসরকারি সংস্থায় ঠিক করবে? দেখুন কী জানাল রেল
ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর জানা/হিন্দুস্তান টাইমস (HT Photo)

Indian Railways: ৩০০ ট্রেনের ভাড়া বেসরকারি সংস্থায় ঠিক করবে? দেখুন কী জানাল রেল

  • সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়, মোট ৩০০টি নতুন যাত্রীবাহি ট্রেনের ভাড়া স্থির করবে বেসরকারি সংস্থা। তবে তা সঠিক নয়।

Indian Railways Fact Check: একটি-দু'টি নয়। মোট ৩০০টি ট্রেনের ভাড়া ঠিক করবে বেসরকারি সংস্থা। তাতে ভারতীয় রেলের কোনও ভূমিকা থাকবে না। সম্প্রতি এমনই শীর্ষক কিছু প্রতিবেদন ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে এই খবর সত্যি নয়। এমন কোনও সিদ্ধান্তই নেয়নি ভারতীয় রেল।

উক্ত প্রতিবেদনে বলা হয়, প্রাইভেট-পাবলিক পার্টনারশিপ, সংক্ষেপে PPP মডেলের মাধ্যমে এগিয়ে যেতে চায় রেল। আর সেই কারণেই বিভিন্ন বেসরকারি সংস্থার কাছে দরপত্র চাওয়া হয়েছে। প্রতিবেদন অনুযায়ী মোট ৩০০টি নতুন যাত্রীবাহি ট্রেন আনার কথা বলা হয়েছে। সেগুলির ভাড়া স্থির করার দায় থাকবে তাদেরই হাতে। এমনটাই দাবি করা হয়েছে। তবে তা সঠিক নয়। এ বিষয়ে জানিয়েছে খোদ ভারতীয় রেলও।

ছবি: ভারতীয় রেল
ছবি: ভারতীয় রেল (Indian Railways)

রেল মন্ত্রকের তরফে, ৬ সেপ্টেম্বর ২০২২-এ এই বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়। তাতে লেখা হয়েছে, 'এক দৈনিক সংবাদপত্র ও তার ডিজিটাল সংস্করণের প্রতিবেদনে বলা হয়েছে যে, ভারতীয় রেল এই প্রথম বার পিপিপি মোডে ১৫০ জোড়া যাত্রীবাহি ট্রেন চালানোর জন্য দরপত্র চেয়েছে। বলা হয়েছে যে, বেসরকারি সংস্থাগুলিই ট্রেনের ভাড়া স্থির করার স্বাধীনতা পাবে। এই খবরটি অসত্য। রেল মন্ত্রক এমন কোনও দরপত্র হাঁকেনি, এমন কোনও প্রস্তাবেরও বিবেচনা করছে না। ফলে এই সংক্রান্ত খবরগুলি তথ্যগতভাবে ভুল।'

বন্ধ করুন