বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: রাহুল গান্ধী তাইল্যান্ড চলে যাচ্ছেন? ছড়াল সম্পাদিত বোর্ডিং পাস

Fact Check: রাহুল গান্ধী তাইল্যান্ড চলে যাচ্ছেন? ছড়াল সম্পাদিত বোর্ডিং পাস

কতটা সত্যি এই দাবি?

Fact Check: বুম দেখে মূল বোর্ডিং পাসটি অজয় আওতানির, যিনি বলেন ২০১৯ সালে তিনি দিল্লি থেকে সিঙ্গাপুর ভিস্তারার ফ্লাইটে গিয়েছিলেন।

ভিস্তারা ফ্লাইট বোর্ডিং পাসের একটি সম্পাদিত ছবি অনলাইনে ভুয়ো দাবি সহ সম্প্রতি ভাইরাল হয়েছে। বোর্ডিং পাসটি শেয়ার করে দাবি করা হচ্ছে সেটি কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) যিনি দেশ ছেড়ে চলে যাবেন ৫ জুন ২০২৪, এবছরের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার একদিন পর।

বোর্ডিং পাসটিতে টিকিটটির অধিকারী হিসাবে রাহুল গান্ধীর নাম দেখানো হয়েছে এবং ভারত থেকে তাইল্যান্ডের ব্যাংককে যাওয়ার তারিখ ৫ জুন, ২০২৪ উল্লেখ করা হয়েছে।

বুম দেখে ছবিটি ডিজিটাল পদ্ধতিতে সম্পাদনা করা হয়েছে। আমরা অজয় আওতানির সঙ্গে যোগাযোগ করি, যিনি নিশ্চিত করে আমাদের জানায় ছবির বোর্ডিং পাসটি তার এবং তিনি ২০১৯ সালে দিল্লি বিমানবন্দর থেকে সিঙ্গাপুর যাওয়ার ভিস্তারা আন্তর্জাতিক বিমানে উঠেছিলেন।

লোকসভা নির্বাচনের সাত ধাপের ভোটগ্রহণ ১ জুন, ২০২৪ তারিখে শেষ হয়েছে এবং জনসাধারণের রায় নির্ধারণ করে ফলাফল ঘোষণা হবে ৪ জুন, ২০২৪।

ছবিটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়, ‘রাহুল গান্ধীর বিমানের টিকিট ৫ জুন-২০২৪ বিজনেস ক্লাস ভিস্তারা এয়ারলাইন্সের।’ (অনূদিত)

সেই দাবি
সেই দাবি

পোস্টটি দেখুন এখানে এবং আর্কাইভ দেখুন এখানে

আরও এক এক্স ব্যবহারকারী ছবিটি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, ‘রাহুল গান্ধী ব্যাংককে পালিয়ে যাচ্ছেন ৫ জুন।’(অনূদিত)

সেই ছবি
সেই ছবি

পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

বুম তার হোয়াটসঅ্যাপ টিপলাইন নম্বরে (+ 917700906588) যাচাইয়ের অনুরোধ সহ ছবিটি পেয়েছে।

তথ্য যাচাই

বুম ভাইরাল ছবিটি ভালো করে পর্যবেক্ষণ করে ভাইরাল বোর্ডিং পাসে একটি উল্লেখযোগ্য অসঙ্গতি লক্ষ্য করে। বোর্ডিং পাসের ফ্লাইট নম্বর দুটি জায়গায় আলাদা— এক জায়গায় এটি 'ইউকে121' আর অন্য জায়গায় 'ইউকে115' লেখা।

এরপর, আমরা ভাইরাল ছবিটির একটি রিভার্স ইমেজ সার্চ করি। আমরা 'লিভ ফ্রম এ লাউঞ্জ' নামক একটি ওয়েবসাইটে ৭ আগস্ট, ২০১৯ তারিখে প্রকাশিত একটি নিবন্ধে আসল বোর্ডিং পাসটির ছবি দেখতে পাই।

মূল ছবিতে বোর্ডিং পাসটি অজয় আওতানির যার দিল্লি থেকে সিঙ্গাপুর যাওয়ার ফ্লাইটের তারিখ ৬ আগস্ট ২০১৯ হিসাবে উল্লিখিত আছে।

সেই ছবি
সেই ছবি

নীচে ভাইরাল ছবি এবং ২০১৯ সালের নিবন্ধে প্রকাশিত মূল ছবির একটি তুলনা দেওয়া হল।

আসল ছবি
আসল ছবি

এই সুত্রধরে আমরা নিবন্ধটির লেখক এবং লিভ ফ্রম এ লাউঞ্জের প্রতিষ্ঠাতা ও সম্পাদক অজয় আওতানির সঙ্গে যোগাযোগ করি। আওতানি বুমকে নিশ্চিত করে বলেন তার ২০১৯ সালে দিল্লি থেকে সিঙ্গাপুর যাওয়ার বোর্ডিং নিবন্ধটিতে দেখা যায়। 

আওতানি বুমকে বলেন, ‘হ্যাঁ, এটি ভিস্তারার প্রথম আন্তর্জাতিক উড়ান ছিল, এবং আমি সেখানে ছিলাম। যা মনে হয় যিনি ছবিটি সম্পাদনা করেছে সে বোর্ডিং পাসের দুটি জায়গার মধ্যে একটিতে ফ্লাইট নম্বর পরিবর্তন করতে ভুলে গেছেন।’

Claim: ছবিতে লোকসভা নির্বাচনের ফলাফল বেরনোর পর ৫ জুন রাহুল গান্ধীর তাইল্যান্ড চলে যাওয়ার বোর্ডিং পাস দেখা যাচ্ছে 

Claimed By: Facebook Users 

Fact Check: False

(এই খবরটি Boom দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Boom-এর লিংক)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

তানজিমের দুরন্ত বোলিং, নেপালকে লো স্কোরিং ম্যাচে হারিয়ে সুপার ৮-এ গেল বাংলাদেশ নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে উদ্ধার ৬টি চেক, পরীক্ষার্থী পিছু কত করে 'চার্জ' করা হয়? ২৪ বছর ধরে ঝুলে ডিভোর্স মামলা! ফাদার্স ডেতে মেয়েকে সাথে নিয়ে কী লিখলেন স্বস্তিকা আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠকে নির্মলা, কবে পেশ হতে পারে ‘ঐতিহাসিক’ পূর্ণাঙ্গ বাজেট? ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল সরকারি কর্মীদের মাথায় হাত মুখ্যমন্ত্রীর বড় ঘোষণায়, এবার পকেট থেকে খসবে টাকা ভালোবাসার সম্পর্কে আদর্শ পার্টনার হবেন কীভাবে? রইল ৫ পরামর্শ মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.