বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: খালি বালতি এবং হাতা নিয়ে লঙ্গর পরিবেশনের নাটক করছেন প্রধানমন্ত্রী? ভাইরাল ছবির সত্যতা জানুন

Fact Check: খালি বালতি এবং হাতা নিয়ে লঙ্গর পরিবেশনের নাটক করছেন প্রধানমন্ত্রী? ভাইরাল ছবির সত্যতা জানুন

ভাইরাল ছবির সত্যতা কতটা?

Fact Check: 

Claim: খালি বালতি এবং হাতা নিয়ে লঙ্গর পরিবেশনের নাটক করছেন প্রধানমন্ত্রী।

Fact: খালি বালতি এবং হাতা নিয়ে প্রধানমন্ত্রীর লঙ্গর পরিবেশনের দাবিটি ভুয়ো।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অনেকেই দাবি করছেন যে, খালি বালতি ও হাতা-সহ গুরুদোয়ারাতে খাবার পরিবেশনের নাটক করছেন তিনি। ছবিটি এক্স হ্যান্ডেলে পোস্ট করে একজন লিখেছেন, ‘Modi serving with empty bucket and empty spoon That’s his Governance model of serving ordinary people’। (আর্কাইভ লিঙ্ক)

কতটা সত্যি সেই দাবি?
কতটা সত্যি সেই দাবি?

Fact Check/Verification

গুগল লেন্সের সাহায্যে ভাইরাল ছবিটি সার্চ করলে দেখা যায় যে ১৩ মে Aaj Tak-এর এক্স হ্যান্ডেলে একই ধরনের একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছিল। সেখানে উল্লেখ করা হয়েছে যে, পাটলা সহিব গুরুদোয়ারাতে লঙ্গর পরিবেশন করেছিলেন প্রধানমন্ত্রীর।

কী ছিল খবরে?
কী ছিল খবরে?

ভাইরাল ছবিটির সঙ্গে ওই ভিডিয়োর একটি ফ্রেমের হুবহু মিল পাওয়া যায়।

সেই ছবি
সেই ছবি

আরও সার্চ করলে দেখা যায় যে ১৩ মে একই ভিডিয়ো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও পোস্ট করা হয়েছিল। ওই ভিডিয়ো থেকে জানা যায় যে, সম্প্রতি বিহার সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী এবং সেখানে তখত শ্রী হরিমন্দির জি পাটনা সহিবে শিখ সম্প্রদায়ের মানুষদের উদ্দেশে লঙ্গল পরিবেশন করেছিলেন তিনি।

সেই ভিডিয়ো
সেই ভিডিয়ো

ওই ভিডিয়োতে স্পষ্ট দেখা যায় যে, মাটিতে বসে থাকা ব্যক্তিদের খাবার পরিবেশন করছেন প্রধানমন্ত্রী।

ভিডিয়োর দৃশ্য
ভিডিয়োর দৃশ্য

এই সফর নিয়ে NDTV-র একটি রিপোর্টে বলা হয়েছিল যে, বিহারের তখত শ্রী হরিমন্দির জি পাটনা সহিবে লঙ্গর পরিবেশন করেছিলেন প্রধানমন্ত্রী।

Conclusion

সুতরাং এখন থেকে স্পষ্ট যে, খালি বালতি এবং হাতা নিয়ে প্রধানমন্ত্রীর লঙ্গর পরিবেশনের দাবিটি ভুয়ো।

(এই খবরটি Newschecker দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Newschecker-এর লিংক)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ছেলে রনভের মুখ দেখালেন জিৎ! বাবা না মা, কার মতো দেখতে হল খুদেকে হেরেও হারতে রাজি নন অধীর চৌধুরী, বহরমপুরের মাটিতে আন্দোলনের পথে একদা রবীন হুড উদ্দেশ্য টিকিটের দাম কমানোর- বলছেন নয়া বিমান পরিবহন মন্ত্রী, হবে রিভিউ মিটিং চলন্ত ট্রেনে মহিলার গায়ে প্রস্রাব করল মদ্যপ সেনা জওয়ান, ব্যবস্থা নিল না RPF অভিষেক বসেছিলেন, সেই জায়গায় ধরনায় বসতে চান শুভেন্দু, পুলিশকে চিঠি শুভেন্দুকে রাজ্যপালের সঙ্গে দেখা করতে দিতে হবে, পুলিশকে নির্দেশ দিল হাইকোর্ট কসবার অ্যাক্রোপলিস শপিং মলে আগুন, ধোঁয়ায় ছেয়ে গেল এলাকা অম্বলের ভয়ে খান না? শ্বাসকষ্ট তো হবেই না, সরষে খেলে আর কী কী উপকার হবে জেনে নিন হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ১৫ জুন সূর্যের মিথুনে প্রবেশ, ৪ রাশির কেরিয়ারে আসবে রদ বদল, পাবে ঋণ থেকে মুক্তি

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.