বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: সমুদ্রের উপর এই সুবিশাল ব্রিজটি মুম্বইয়ে নয়, বরং চিনে অবস্থিত

Fact Check: সমুদ্রের উপর এই সুবিশাল ব্রিজটি মুম্বইয়ে নয়, বরং চিনে অবস্থিত

কোথায় এই সেতু (Newschecker)

Fact Check: সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে সুবিশাল একটি উড়ালপুলের ছবি। যা পোস্ট করে অনেকেই দাবি করেছেন যে, ব্রিজটি মুম্বইয়ের। কথাটি কি সত্যি?

Claim: সমুদ্রের উপর সুবিশাল ব্রিজের ছবিটি মুম্বইয়ের।

Fact: ভাইরাল ছবিটি মুম্বইয়ের কোনও উড়ালপুলের নয়, বরং সেটি চিনের একটি ব্রিজের।

 

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে সুবিশাল একটি উড়ালপুলের ছবি। যা পোস্ট করে অনেকেই দাবি করেছেন যে, ব্রিজটি মুম্বইয়ের। ফেসবুকে লেখা হয়েছে, ‘এটা বিদেশ নয়,মুম্বাই এর হাইওয়ে… এবার বলুন,কেন 400 পার হবে না…’। (আর্কাইভ লিঙ্ক)

কোথায় এই সেতু?
কোথায় এই সেতু?

Fact Check/ Verification

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে, ‘Main’ নামের একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একই ধরনের একটি ভিডিয়ো দেখতে পাওয়া যায়। মঙ্গোলিয়ান ভাষায় যার ক্যাপশনে লেখা হয়েছে, এটি চিনের শানদোং প্রদেশের কোয়াংদাও এলাকার জিয়াংজও বে ব্রিজ ।

অনেকেই চিনা ভাষায় ফেসবুকে একই ভিডিয়ো, একই তথ্য-সহ পোস্ট করেছেন। তেমন একটি ভিডিয়োর ৯ সেকেন্ড সময়ে যে ফ্রেম দেখতে পাওয়া যায়, ভাইরাল ছবিটিও একই রকম দেখতে।

কোথায় এই ব্রিজ?
কোথায় এই ব্রিজ?

এই সূত্র ধরেই, জিয়াংজও বে ব্রিজ সম্পর্কে আমরা একাধিক সংবাদ প্রতিবেদন খুঁজে পাই। ২৬ মাইল দীর্ঘ এই ব্রিজটি বেজিংয়ের দক্ষিণ-পূর্বে অবস্থিত বন্দর শহর কোয়াংদাও-এর সঙ্গে শানদোং প্রদেশের হুয়াংদাও জেলাকে যুক্ত করেছে।

আরও জানা যায় যে, ছয় লেন ও দুদিকেই চলাচলে যোগ্য ব্রিজটি তৈরি হতে চার বছর সময় লেগেছিল এবং ২০১১ সালের ৩০ জুন সেটির উদ্বোধন হয়েছিল।

চিনা সংবাদমাধ্যম যেমন CCTVPeople’s Daily ব্রিজটির বহু ভিডিয়ো ফেসবুকে পোস্ট করেছিল।

এছাড়া গুগল ম্যাপের সাহায্যে শানদোং প্রদেশে অবস্থিত জিয়াংজও বে ব্রিজটি আমরা চিহ্নিত করতে পারি। ম্যাপে ব্রিজটির একাধিক ছবিও রয়েছে। যার সঙ্গে ভাইরাল ছবিটির একাধিক মিলও খুঁজে পাওয়া যায়।

Conclusion

সুতরাং এখান থেকেই স্পষ্ট যে ভাইরাল ছবিটি মুম্বইয়ের কোনও উড়ালপুলের নয়, বরং সেটি চিনের একটি ব্রিজের।

Result: False

 

Source

Report by The Guardian

Report by Baidu

Report by CCTV

Report by People’s Daily

 

(এই খবরটি Newschecker দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Newschecker-এর লিংক)

ঘরে বাইরে খবর

Latest News

তদন্ত শুরু হতেই প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য, ট্রাম্পের কানে নাকি গুলি লাগেইনি! আম্বানির ছোট বউ রাধিকা ‘কাপড় তুলে’ ছুটল মোদীর পিছন,ভাই-বোন ইশা-আকাশকে করল আলাদা ট্রাম্পকে গুলি করা শুটারের ওপর নজর স্নাইপারের! তাও কেন ঘটল এই ঘটনা? সামনে ভিডিয়ো রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের বয়সের সঙ্গে সঙ্গে প্রজনন ক্ষমতা কমতে থাকে পুরুষদের, কীভাবে ধরে রাখা যায় এটি বুধাদিত্য রাজযোগে ৫ রাশির ভাগ্য চমকাবে, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল আনোয়ার-কাণ্ডের মধ্যেই FIFA প্রেসিডেন্টের সঙ্গে হাসিমুখে ছবি গোয়েঙ্কার! ছড়াল মিম গুলিবিদ্ধ হয়ে মাটিতে পড়ে গিয়েও উঠে দাঁড়ালেন ট্রাম্প, হামলা নিয়ে কী বললেন তিনি? রবিবারে হাসতে হবে কিন্তু! পড়ুন দিনের সেরা ৫ জোকস, ছুটির দিন আরও একটু মজার হোক শেষ চমক দিতে তৈরি গিলরা, কোন চ্যানেলে ও অনলাইনে কোথায় দেখবেন IND vs ZIM ৫ম T20I?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.