বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: ওপিনিয়ন পোলে হুগলী-ব্যারাকপুরে তৃণমূল জয়ী নয়, ভাইরাল স্ক্রিনশট সম্পাদিত

Fact Check: ওপিনিয়ন পোলে হুগলী-ব্যারাকপুরে তৃণমূল জয়ী নয়, ভাইরাল স্ক্রিনশট সম্পাদিত

ভুল স্ক্রিনশট ছড়ানো হয়েছে

Fact Check: এবিপি আনন্দ সি ভোটার ওপিনিয়ন পোলে হুগলী ও ব্যারাকপুর থেকে বিজেপির লকেট চট্টোপাধ্যায় ও অর্জুন সিংহকে সম্ভাব্য জয়ী দেখানো হয়।

লোকসভা নির্বাচন ২০২৪ চলাকালীন সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এবিপি আনন্দের সি ভোটার ওপিনিয়ন পোলের ভুয়ো স্ক্রিনশট ভাইরাল হয়েছে। ওই ভুয়ো স্ক্রিনশটগুলিতে হুগলি এবং ব্যারাকপুরে ওপিনিয়ন পোল অনুযায়ী দুই তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায় এবং পার্থ ভৌমিককে সম্ভাব্য জয়ী বলে দাবি করা হয়েছে।

বুম দেখে এবিপি আনন্দের সি ভোটার ওপিনিয়ন পোলের স্ক্রিনশটগুলো সম্পাদিত। আসল ওপিনিয়ন পোলে হুগলী ও ব্যারাকপুর থেকে বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায় ও অর্জুন সিংহকে সম্ভাব্য জয়ী দেখানো হয়, তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায় এবং পার্থ ভৌমিককে নয়।

সাতটি দফায় অনুষ্ঠিত ভারতের লোকসভা ২০২৪ নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে ২০ মে। এদিন ব্যারাকপুর ও হুগলীতে ভোটগ্রহণ হয়। ব্যারাকপুরে বিজেপি প্রার্থী অর্জুন সিংহের বিরুদ্ধে ভোটে দাঁড়িয়েছেন তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক। হুগলিতে মুখোমুখি হয়েছে দুই অভিনেত্রী প্রার্থী ও একসময়ের সহকর্মী তৃণমূলের রচনা বন্দ্যোপাধ্যায় এবং বিজেপির লকেট চট্টোপাধ্যায়।

নির্বাচনের আগে কোন রাজনৈতিক দলের জেতার সম্ভবনা বেশি, কোন জায়গায় কোন প্রার্থীর জেতার প্রবণতা বেশি, এইসব জানতে সার্ভে করে বিভিন্ন সংবাদমাধ্যমে ওপিনিয়ন পোল দেখানো হয়। এবিপি আনন্দের সি ভোটার ওপিনিয়ন পোলও এই ধরনের একটি সার্ভের ফলাফল দেখায়। সি-ভোটার দিল্লির একটি ভারতীয় আন্তর্জাতিক পোলিং সংস্থা যারা এই ধরণের রিসার্চ করে।

ফেসবুকে এবিপি আনন্দের ওপিনিয়ন পোলের সম্পাদিত স্ক্রিনশট যেখানে পার্থ ভৌমিককে সম্ভাব্য জয়ী হিসাবে দেখা যায় সেটি শেয়ার করে এক ব্যবহারকারী লিখেছেন, ‘সবুজ আবিরে খেলা হবে।।’

সেই ভাইরাল ছবি
সেই ভাইরাল ছবি

পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

ফেসবুকে আরেকজন ব্যবহারকারী রচনা বন্দ্যোপাধ্যায় সম্ভাব্য জয়ী দেখানো ওপিনিয়ন পোলের একটি সম্পাদিত স্ক্রিনশট শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, ‘রচনা ব্যানার্জি জিতছে…’

সেই ভাইরাল ছবি
সেই ভাইরাল ছবি

পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই

বুম এবিপি আনন্দের ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত সি ভোটার ওপিনিয়ন পোলের লাইভ ভিডিওগুলি দেখে। ভিডিওগুলি থেকে আমরা জানতে পারি হুগলি ও ব্যারাকপুরে তৃণমূল প্রার্থী জয়ী দাবি করা ফেসবুকে ভাইরাল স্ক্রিনশটগুলি সম্পাদিত।

এবিপি আনন্দ সি ভোটার ওপিনিয়ন পোল: ব্যারাকপুর

আমরা ভাইরাল স্ক্রিনশটের নীচের দিকে বাঁপাশে এবিপি আনন্দর লোগোর ঠিক নীচে লক্ষ্য করি ১২ এপ্রিল তারিখটি দেখা যাচ্ছে। এই তারিখ থেকে ইঙ্গিত নিয়ে বুম এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ১২ এপ্রিল ২০২৪ তারিখে সরাসরি সম্প্রচারিত সি-ভোটার ওপিনিয়ন পোলের দ্বিতীয় পর্বের ভিডিওটি দেখে।

ভিডিওটি দেখুন এখানে

ওই ভিডিওতে ২৭:৪৬ মিনিট থেকে ব্যারাকপুরের প্রার্থীদের নিয়ে আলোচনা শুরু হয়। ব্যারাকপুরে তৃণমূল প্রার্থী হয়েছেন পার্থ ভৌমিক, বিজেপি প্রার্থী অর্জুন সিংহ এবং সিপিএম প্রার্থী দেবদূত ঘোষ।ভিডিওটির ২৮:৩৮ মিনিটে অর্জুন সিংহকে সম্ভাব্য জয়ী হিসাবে দেখানো হয়। নীচে ভাইরাল পোস্ট ও এবিপি আনন্দের মূল ভিডিওর স্ক্রীনশটের তুলনা দেওয়া হল।

সেই ছবি
সেই ছবি

এছাড়াও, অর্জুন সিংহ তার আধিকারিক এক্স হ্যান্ডেলে সম্পাদিত ভাইরাল পোস্ট এবং মূল ভিডিওর স্ক্রীনশটের ছবি শেয়ার করে একটি পোস্ট করেন। ওই পোস্টের ক্যাপশনে তিনি তৃণমূল কংগ্রেসকে ভুয়ো এবং সম্পাদিত ছবি তৈরি করার জন্য দায়ী করে আক্রমণ করেন। অর্জুন সিংহ নির্বাচন কমিশন, এবিপি আনন্দ এবং ব্যারাকপুর পুলিশকে এই ভুয়ো খবরের বিরুদ্ধে পদক্ষেপ নিতে অনুরোধ করেন।

পোস্টটির আর্কাইভ দেখুন এখানে

এবিপি আনন্দ সি ভোটার ওপিনিয়ন পোল: হুগলী

রচনা বন্দ্যোপাধ্যায় সম্ভাব্য জয়ী দাবি করা পোস্টে বুম ১১ এপ্রিল তারিখটি লেখা আছে লক্ষ্য করে। এই তারিখের সূত্র ধরে আমরা এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ১১ এপ্রিল ২০২৪ তারিখে আপলোড করা ‘সি ভোটার ওপিনিয়ন পোল:বাংলার ৪২-এ কোন কেন্দ্র কার?কোথায় কে এগিয়ে, কে পিছিয়ে ?কী ইঙ্গিত সমীক্ষায়?’ শীর্ষক লাইভ ভিডিওটি দেখি।

ভিডিওটির ৯:০৫ মিনিট থেকে হুগলি লোকসভা কেন্দ্রে ওপিনিয়ন পোল অনুযায়ী তৃণমূলের রচনা বন্দ্যোপাধ্যায়, বিজেপির লকেট চট্টোপাধ্যায় এবং সিপিএমের মনোদীপ ঘোষের মধ্যে কোন প্রার্থী সম্ভাব্য জয়ী তা নিয়ে আলোচনা দেখা যায়। ৯:৫১ মিনিটে লাইভ ভিডিওটিতে লকেট চট্টোপাধ্যায়কে সম্ভাব্য জয়ী বলে দেখানো হয়।

নীচে ভাইরাল পোস্ট ও এবিপি আনন্দের মূল ভিডিওর স্ক্রীনশটের তুলনা দেওয়া হল।

সেই ছবি
সেই ছবি

Claim: ছবিতে এবিপি আনন্দের ওপিনিয়ন পোল অনুযায়ী হুগলীতে রচনা বন্দ্যোপাধ্যায় ও ব্যারাকপুরে পার্থ ভৌমিককে সম্ভাব্য জয়ী হিসাবে দেখা যাচ্ছে 

Claimed By: Facebook Users 

Fact Check: False

 

(এই খবরটি Boom দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Boom-এর লিংক)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.