বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: সত্যিই কি ভারতীয় সেনা থেকে সরিয়ে দেওয়া হচ্ছে শিখ জওয়ানদের ?
ভুয়ো ভিডিও ঘিরে সত্যতা তুলে ধরল পিআইবি। (ছবি সৌজন্য টুইটার/ পিআইবি)

Fact Check: সত্যিই কি ভারতীয় সেনা থেকে সরিয়ে দেওয়া হচ্ছে শিখ জওয়ানদের ?

  • মন্ত্রিসভার বৈঠক সংক্রান্ত একটি নয়া ভিডিয়ো ঘিরে শোরগোল শুরু হয় সোশ্যাল মিডিয়ায়। ভিডিয়োটি ভাইরাল বলে জানাননো পিআইবি।

পঞ্জাবে প্রধানমন্ত্রীর কনভয়ের নিরাপত্তা ঘিরে বিতর্কের মধ্যেই একটি ভিডিয়োকে কেন্দ্র করে নতুন করে শোরগোল ছড়িয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক নতুন ভিডিয়ো (ভিডিয়োর সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা)তে দাবি করা হয়, মন্ত্রিসভার বৈঠকের পর ঠিক করা হয়েছে যে, ভারতীয় সেনা থেকে সরিয়ে দেওয়া হবে শিখ জওয়ানদের। এই ভিডিয়ো সম্পূর্ণ ভুয়ো বলে এদিন জানিয়েছে প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া। পিআইবির ফ্যাক্ট চেট বিভাগের তরফে এদিন একটি টুইটে একথা জানানো হয়েছে।

মূলত, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে থাকে একটি টুইট। যেখানে দাবি করা হয়েছে যে, নিরাপত্তা বিষয়ে নতুন করে একটি বৈঠক হয়েছে মন্ত্রিসভায়, সেখানে স্থির করা হয়েছে যে ভারতীয় সেনা থেকে শিখ তথা পঞ্জাবি জওয়ানদের সরানো হবে। এই টুইটের সমস্ত তথ্য ও ভিডিয়ো সম্পূর্ণ ভুয়ো বলে জানানো হয়েছে পিআইবির তরফে। গোটা ভিডিয়োটি 'ডক্টরর্ড' বলে জানানো হয়েছে প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়ার তরফে। ভিডিয়োটি যে কাটা ছেঁড়া করা তা সহজেই অনুমেয়। কারণ সেখানে, ভিডিয়োর সঙ্গে অডিয়ো কিছুতেই মিলছে না। কারা বা কে এই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ার নিয়ে এসেছে তা নিয়ে উঠছে প্রশ্ন। এছাড়াও কোন উদ্দেশে এই ভিডিয়োকে সোশ্যাল মিডিয়ায় আনা হয়েছে, তা নিয়ে রয়েছে জল্পনা। মিথ্যা বার্তা ছড়াতেই এমন ভিডিয়োকে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় যে টুইট বা ভিডিয়ো ভাইরাল হয়েছে, তাতে দেখা যাচ্ছে, দুয়া খানের নামে একটি অ্যাকাউন্ট থেকে তা পোস্ট হয়। আরেকটি অ্যাকাউন্ট জনৈক অঞ্জলি কৌরের অ্যাকাউন্ট থেকে পোস্ট হয়েছে বলে দেখা যাচ্ছে। যে ভিডিয়ো ক্লিপ উঠে এসেছে, সেখানে অজিত ডোভাল ও অমিত শাহের বৈঠকের দৃশ্য উঠে এসেছে। তবে , দৃশ্যের সঙ্গে মেলেনি কোনও অডিও। যে ভিডিয়োটি তুলে ধরা হয়েছে, তাতে বিপিন রাওয়াতের প্রয়াণের পর মন্ত্রিসভার বৈঠকের দৃশ্য রাখা হয়েছে। ফলে গোটা ভিডিয়ো যে কেবলই ভুয়ো, তা বলাই বাহুল্য।

বন্ধ করুন