রাতের শহরে পায়চারি সিংহের। রুশ প্রিসেডেন্ট পুতিনের নামে চালু করা ভিডিয়োটি ভুয়ো বলে জানা গিয়েছে।
রাতের শহরে পায়চারি সিংহের। রুশ প্রিসেডেন্ট পুতিনের নামে চালু করা ভিডিয়োটি ভুয়ো বলে জানা গিয়েছে।

Fact Check: শহর দাপাচ্ছে পুতিনের ৮০০ সিংহ, জানুন ভাইরাল ভিডিয়োর পিছনে আসল খবর

  • ২০১৬ সালে একটি ছবির শ্যুটিংয়ে কলম্বাস নামে ওই সিংহটিকে হাঁটানো হয়েছিল দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ শহরের এক লোকেশনে।

করোনা ঠেকাতে লকডাউনের সময় মানুষকে ঘরে আটকে রাখার উদ্দেশে রাশিয়ার শহরে পুতিনের ৮০০ সিংহ ছাড়ার ভিডিয়ো শেষমেষ ভুয়ো প্রমাণিত হল।

Covid-19 সংক্রমণ রোখার জন্য দেশে লকডাউন চালু করার পরে নাগরিকদের বাড়ি তেকে বের হওয়া আটকাতে রাস্তায় ৮০০ বাঘ ছেড়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অত্যাধুনিক শহরের পাকা সড়কে রাতে সিংহের পায়চারির হাড়হিম করা ভিডিয়ো পোস্ট করে সোশ্যাল মিডিয়ায় আলোড়ন ফেলে দিয়েছে ফেসবুকের ‘হিউমার টিভি’।

এখনও পর্যন্ত ১৮,০০০টি শেয়ার হয়েছে সেই ভিডিয়ো। টুইটারে ভিডিয়োটি পোস্ট করার পরেও ভাইরাল হয়ে যায়। কিন্তু সম্প্রতি জানা গিয়েছে, পোস্টটি আগাগোড়া ভুয়ো।

জানা গিয়েছে, ভিডিয়োটি আদৌ রাশিয়ায় শ্যুট করা হয়নি। ২০১৬ সালে একটি ছবির শ্যুটিংয়ে কলম্বাস নামে ওই সিংহটিকে হাঁটানো হয়েছিল দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ শহরের এক লোকেশনে। এই সংবাদ জানিয়েছে সংবাদসংস্থা ডেইলি মেল।

আবাপ নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এই শ্যুটিংয়ের জন্য জোহানেসবার্গ সড়ক সংস্থার থেকে আগাম অনুমোদন না নেওয়া ছবির প্রযোজক কোম্পানিকে মোটা জরিমানা গুনতে হয়েছিল।

এ দিকে হোয়াটসঅ্যাপেও এই ভুয়ো ভিডিয়োটি শেয়ার হওয়ার পরে ভাইরাল হয়েছে। সেখানে আবার ভিডিয়োর উপরে ‘ব্রেকিং নিউজ’ ট্যাগ সাঁটা থাকায় তাই নিয়ে তুমুল শোরগোল পড়ে যায় ইউজারদের মধ্যে। তবে খতিয়ে দেখা গিয়েছে, ওই ট্যাগ কোনও টিভি চ্যানেল সংস্থা থেকেই জুড়ে দেওয়া হয়নি।

বন্ধ করুন