ভুয়ো নোটিশের ফাঁদে পড়েঅনেকে ছুটি কাটানোর প্ল্যান ছকতেও বসে পড়েন। (প্রতীকী ছবি)
ভুয়ো নোটিশের ফাঁদে পড়েঅনেকে ছুটি কাটানোর প্ল্যান ছকতেও বসে পড়েন। (প্রতীকী ছবি)

করোনা এড়াতে টানা ৭ দিন ‘সরকারি’ ছুটি! ভুয়ো পোস্টে তোলপাড় নেট দুনিয়া

ভাইরাল হওয়া ওই বিজ্ঞপ্তি অনুসারে, মহারাষ্ট্র, গুজরাত, উত্তর প্রদেশ ও সিকিমে আগামী ১৪ থেকে ২১ মার্চ পর্যন্ত ছুটি দেওয়ার নির্দেশ উল্লেখ করা হয়।

করোনাভাইরাস সংক্রমণের জেরে এক সপ্তাহ ছুটির ভুয়ো সরকারি নোটিশে তোলপাড় হল সোশ্যাল মিডিয়া। গুজব রুখতে পালটা বিজ্ঞপ্তি জারি করতে হল স্বাস্থ্য মন্ত্রককে।

Covid 19-এর হামলা এড়াতে শিক্ষা প্রতিষ্ঠান, সিনেমা হল এবং জনসমাবেশে নিষেধাজ্ঞা জারিয়ে হয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। ভাইরাস-আতহ্কের জেরে পিছিয়ে গিয়েছে আইপিএল ম্যাচও। এমনই আতঙ্কের পরিবেশে গুজবের গোরুও গাছে চড়ল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নামে ভুয়ো নোটিশে বিভ্রান্তি ছড়াল নেট দুনিয়ায়।

শুক্রবার এই নোটিশই ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।
শুক্রবার এই নোটিশই ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

এ দিন হোয়াটসঅ্যাপে ঘুরে বেড়ানো ওই পোস্টটিতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নামে জারি করা নোটিশ বলে দাবি করা এক বিজ্ঞপ্তি দেখা যায়। বিজ্ঞপ্তি অনুসারে, মহারাষ্ট্র, গুজরাত, উত্তর প্রদেশ ও সিকিমে আগামী ১৪ থেকে ২১ মার্চ পর্যন্ত সমস্ত স্কুল ও কলেজ-সহ শিক্ষা প্রতিষ্ঠান, একসঙ্গে দশ জনের বেশি কর্মী সমাবেশ থাকা সংস্থা এবং সমস্ত সরকারি দফতরে ছুটির নির্দেশ জারি করা হয়েছে বলে দাবি করা হয়।

পোস্ট করা নোটিশে আরও জানানো হয়, এই নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সংস্থার বিরুদ্ধে ৫,০০০ টাকা জরিমানা করা হতে পারে।

করোনাভাইরাসের আতঙ্ক দাবানলের মতো বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়েছে। এই পরিস্থিতিতে এমন ভুয়ো নোটিশ বিনা বিচারে অচিরেই ভাইরাল হয়। অনেকে ছুটি কাটানোর প্ল্যান ছকতেও বসে পড়েন। এ সম্পর্কে বিস্তারিত জানতে ঘন ঘন ফোন আসতে থাকে স্বাস্থ্য মন্ত্রকেও। আর তখনই টনক নড়ে মন্ত্রকের আধিকারিকদের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত বিজ্ঞপ্তি।
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত বিজ্ঞপ্তি।

বিড়ম্বনা এড়াতে বাধ্য হয়ে ভুয়ো নোটিশের বিরুদ্ধে পালটা বিবৃতি জারি করতে হয় স্বাস্থ্য মন্ত্রককে। সেখানে ভাইরাল হওয়া মেসেজটি সম্পূর্ণ মিথ্যা এবং ভুয়ো বলে মন্ত্রকের করফে দাবি করা হয়। সেই সঙ্গে এ হেন অপপ্রচারের পিছনে থাকা দুষ্কৃতীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে মন্ত্রক।


বন্ধ করুন