বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্সিজেনের ঘাটতি সংক্রান্ত ‘ভুয়ো বার্তা’, লখনউয়ের নার্সিংহোমের বিরুদ্ধে এফআইআর
অক্সিজেনের ঘাটতি সংক্রান্ত মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ (প্রতীকী ছবি )
অক্সিজেনের ঘাটতি সংক্রান্ত মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ (প্রতীকী ছবি )

অক্সিজেনের ঘাটতি সংক্রান্ত ‘ভুয়ো বার্তা’, লখনউয়ের নার্সিংহোমের বিরুদ্ধে এফআইআর

  • প্রশাসনকে চাপে রেখে অক্সিজেন মজুতের ছক? 

বুধবার মাঝরাতে লখনউয়ের বিভবখণ্ড এলাকার একটি নার্সিংহোমের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে লখনউ জেলা প্রশাসন। অভিযোগ, সংশ্লিষ্ট নার্সিংহোমে অক্সিজেনের ঘাটতি সংক্রান্ত একটি ভুয়ো বার্তা ছড়ানো হয়েছিল সোশ্য়াল মিডিয়ায়। এই কারণ দেখিয়ে রোগীদের অন্য নার্সিংহোমে স্থানান্তরিত করার কথাও বলা হয়েছিল। জেলা প্রশাসনের এক পদস্থ কর্তা জানিয়েছেন গোটা বিষয়টি।

জেলা প্রশাসনের এক পদস্থ কর্তার দাবি, ' হাসপাতালের ডিরেক্টর ও অন্যান্য কয়েকজন এই ধরণের একটি মিথ্যা বার্তা ছড়িয়ে দিয়ে আতঙ্ক তৈরির চেষ্টা করেছিলেন। তারই ভিত্তিতে এই এফআইআর করা হয়েছে। ডিজাসটার ম্যানেজমেন্ট অ্যাক্ট ও এপিডেমিক ডিজিজ অ্যাক্টের বিশেষ ধারা সহ ভারতীয় দণ্ডবিধির অন্যান্য ধারায় তাদের অভিযুক্ত করা হয়েছে।'

কিন্তু কেন এই ধরণের বার্তা ছড়ানো হয়েছিল? কী উঠে আসছে তদন্তে? জেলা প্রশাসনের দাবি, গত ৩রা মে এই ধরণের একটি মেসেজ করা হয়েছিল। এর জেরে রোগীর পরিজন ও বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়ায়। এরপর ৫ই মে জেলা প্রশাসনের তদন্তে দেখা যায় আটটি জ্যাম্বো সিলিন্ডার ও ২টি বি টাইপ সিলিন্ডার ও অক্সিজেন কনসেনট্রেটর মজুত রয়েছে হাসপাতালে। কোথাও কোনও রকম অক্সিজেনের ঘাটতি পাওয়া যায়নি। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে জেলা প্রশাসনকে চাপে রেখে আরও অক্সিজেন মজুত করার লক্ষ্যেই এই ধরনের মেসেজ করা হয়েছিল। তবে হাসপাতাল কর্তৃপক্ষ এই ধরণের অভিযোগ মানতে চাননি। তাদের দাবি পুলিশি তদন্তেই গোটা বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।

 

বন্ধ করুন