বাংলা নিউজ > ঘরে বাইরে > Fake News: ১০০, ১০ ও ৫ টাকার নোট বন্ধ করছে রিজার্ভ ব্যাঙ্ক, আসল তথ্য জানুন
১০০, ১০ ও ৫ টাকার নোট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এমনই ভুয়ো খবরে উত্তাল হয়েছে সোশ্যাল মিডিয়া। (ছবি প্রতীকী)
১০০, ১০ ও ৫ টাকার নোট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এমনই ভুয়ো খবরে উত্তাল হয়েছে সোশ্যাল মিডিয়া। (ছবি প্রতীকী)

Fake News: ১০০, ১০ ও ৫ টাকার নোট বন্ধ করছে রিজার্ভ ব্যাঙ্ক, আসল তথ্য জানুন

  • আরবিআই-এর তরফেও সাফ জানানো হয়েছে যে, ১০০, ১০ ও ৫ টাকার সমস্ত পুরনো নোটই বৈধ এবং সেগুলি চালুও থাকবে।

১০০, ১০ ও ৫ টাকার নোট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। সম্প্রতি এমনই রটনায় উত্তাল হয়েছে সোশ্যাল মিডিয়া। জেনে রাখা ভালো, এমন কোনও ঘোষণা এখনও করেনি আরবিআই।

সোশ্যাল মিডিয়া পোস্টে বলা হয়েছে, আগামী মার্চ মাসের পরে সমস্ত পুরনো নোট বন্ধ করে দিতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু এই তথ্য ভুয়ো বলে জানিয়েছে পিআইবি ফ্যাক্ট চেক (PIBFactCheck)। 

টুইটারে পিআইবি জানিয়েছে যে, সোশ্যাল মিডিয়ায় এই রটনা আদতে ভিত্তিহীন। আরবিআই-এর তরফেও সাফ জানানো হয়েছে যে, ১০০, ১০ ও ৫ টাকার সমস্ত পুরনো নোটই বৈধ এবং সেগুলি চালুও থাকবে। আপাতত এই তিন মুদ্রার নোট অচল ঘোষণা করার কোনও পরিকল্পনা নেই। 

জেনে রাখাদরকার যে ভারত সরকারের নীতি, কর্মকাণ্ড এবং বিভিন্ন প্রকল্প ও পরিকল্পনা সম্পর্কে সংবাদপত্র ও ডিজিটাল সংবাদমাধ্যমকে সচেতনতা প্রচারে বহাল রয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে যে, শুধুমাত্র কোভিড পরিস্থিতিই নয়, দেশে সংকট উপস্থিত হলে এই ধরনের ভুয়ো তথ্যের দ্বারা সোশ্যাল মিডিয়া প্রভাবিত হওয়ার প্রবণতা দেখা দেয়। এই কারণে সোশ্যাল মিডিয়ায় প্রচারিত যে কোনও তথ্য যাচাই করে দেখা জরুরি। 

প্রশাসন সংক্রান্ত যে কোনও সংবাদ যাচাই করে দেখতে পিআইবি-র সাহায্য নেওয়া যায়। প্রয়োজনে যে কোনও নাগরিক পিআইবি ফ্যাক্ট চেক-এ সন্দেহজনক খবরের স্ক্রিনশট, টুইট, ফেসবুক পোস্ট অথবা ইউআরএল 918799711259 নম্বরে পাঠাতে পারেন বা pibfactcheck@gmail.com  অ্যাড্রেসে ই-মেল করতে পারেন।

বন্ধ করুন