বাংলা নিউজ > ঘরে বাইরে > Fake PMJAY Cards: 'ভুয়ো' আয়ুষ্মান ভারত কার্ড দেখিয়ে চিকিৎসা এইমসে, সরকারের সঙ্গেই প্রতারণা

Fake PMJAY Cards: 'ভুয়ো' আয়ুষ্মান ভারত কার্ড দেখিয়ে চিকিৎসা এইমসে, সরকারের সঙ্গেই প্রতারণা

ভুয়ো কার্ড দেখিয়ে চিকিৎসা করানো হয়েছে । প্রতীকী ছবি

দুই রোগী ভুয়ো কার্ড দেখিয়ে চিকিৎসার জন্য ভর্তি হয়েছিলেন বলে অভিযোগ। 

রুচির কুমার

আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার ভুয়ো কার্ড নিয়ে চিকিৎসা করানোর অভিযোগ দুই রোগীর বিরুদ্ধে। পটনার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে (AIIMS) তারা এই কার্ড দেখিয়ে চিকিৎসা করিয়েছিলেন। আর সেই ভুয়ো কার্ড দেখিয়ে তারা সরকারের সঙ্গে অন্তত ২ লাখ টাকা প্রতারণা করেছেন বলে অভিযোগ। রাজ্যের স্বাস্থ্যে দফতরের আধিকারিকরা পরে বুঝতে পারেন ওই কার্ডগুলো আসলে ভুয়ো। হিন্দুস্তান টাইমসের অন্তর্তদন্তমূলক খবরেও একথা সামনে এসেছে।

বিহার স্বাস্থ্য সুরক্ষা সমিতির চিফ এক্সিকিউটিভ অফিসার অলংকৃতা পান্ডে জানিয়েছেন, দুটি কার্ডই ভুয়ো। যে এজেন্সি এই কার্ডগুলি ইস্যু করেছিল তাদের খোঁজ করা হচ্ছে।

২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর এই প্রকল্প শুরু হয়েছিল। তারপর থেকে এই প্রথম এই ধরণের প্রতারণার সন্ধান মিলল। এক আধিকারিকের মতে, ওরা আধার ভিত্তিক বায়োমেট্রিক সিস্টেমকে কোনওভাবে পাশ কাটিয়ে অন্যান্য চিকিৎসাও করিয়ে ফেলেছেন।

৩৬ বছর বয়সি অবিনাশ কুমার তিনি বক্সার নগর পরিষদে কর্মরত। হার্টের ডবল ভাল্ভ প্রতিস্থাপনের জন্য তিনি ভর্তি হয়েছিলেন। আর ৫৮ বছর বয়সি ভোজপুরের এক কৃষক অশোক কুমার সিং। তার পেটের সমস্যা। দুজনেই ভর্তি হয়েছিলেন এইমসে।

অশোক কুমার সিংয়ের ক্যান্সার হয়েছিল। তিনি ২২ মে মারা যান।অবিনাশ কুমার ভর্তি ছিলেন ১৫ নম্বর বেডে।

অবিনাশের ছেলে ভিকি কুমার জানিয়েছেন, আমরা ৩০,০০০ টাকা দিয়ে দিয়েছি। তারপর হাসপাতাল কর্তৃপক্ষ পিএমজেএওয়াই থেকে বদলে বাবাকে সাধারণ ক্যাটাগরি করে দিয়েছে। এখন বলছে কার্ডটা ভুয়ো। কিন্তু ভুয়ো কার্ডে কীভাবে আগে ১,৮৪ লাখ টাকার চিকিৎসা করালো?

দেখা যাচ্ছে রেশন কার্ডের নাম ছবির সঙ্গে আধার কার্ড মিলছে না। অন্যদিকে অশোক কুমার সিংয়ের ছেলে লালু কুমারের দাবি বাবা আর নেই। ওই কার্ড ব্লক করে আর কী হবে?

তবে বিহার স্বাস্থ্য সুরক্ষা সমিতি অবশ্য় আগেই ওই রোগীদের ভর্তির বিষয়টিতে অনুমোদন দিয়েছিলেন। অবিনাশ কুমারের জন্য ২.২৬ লাখ টাকা ও অশোক কুমারের জন্য ১৫,৯৫০ টাকা দিয়েছিল। তবে এবার এই ভুয়ো কার্ড কীভাবে এল, কারা জড়িত এর সঙ্গে, কেন আগেই তা ধরা পড়ল না, সর্ষের মধ্যে ভূত রয়েছে কি না এনিয়ে রীতিমতো খোঁজখবর শুরু করেছেন আধিকারিকরা।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? জানুন জুনের দ্বিতীয় সপ্তাহের রাশিফল কর্কট রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? বংলায় লোকসভা ভোটে কেন শুকিয়ে গেল পদ্ম? কারণ খুঁজতে জোন ধরে ধরে সমীক্ষা মিথুন রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? লোকসভা ভোটের বিপর্যয় ভুলে উপনির্বাচনে মন বিজেপির, প্রার্থী বাছতে তৈরি তালিকা Litchi Effects: প্রাণ ভরে লিচু খাচ্ছেন! কিন্তু লিচু খাওয়ার ৫টি অপকারিতা জানেন। বৃষ রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? জানুন জুনের দ্বিতীয় সপ্তাহের রাশিফল মেষ রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? জানুন জুনের দ্বিতীয় সপ্তাহের রাশিফল নামিবিয়াকে ৪১ রানে হারিয়ে T20 WC 2024 Super 8-এর স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড ‘মহিলাদের অনুভব করান…’, মোদী-মেলোনির ভাইরাল ভিডিয়ো দেখে কী লিখলেন কঙ্গনা?

T20 WC 2024

নামিবিয়াকে ৪১ রানে হারিয়ে T20 WC 2024 Super 8-এর স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.