বাড়ি > ঘরে বাইরে > জিডিপি সংকোচন উদ্বেগজনক, পরিস্থিতি মোকাবিলায় সরকার কী করছে, প্রশ্ন রাজনের
রঘুরাম রাজন (REUTERS)
রঘুরাম রাজন (REUTERS)

জিডিপি সংকোচন উদ্বেগজনক, পরিস্থিতি মোকাবিলায় সরকার কী করছে, প্রশ্ন রাজনের

ভবিষ্যতের জন্য অপেক্ষা না করে এখনই সরকারকে সক্রিয় হতে হবে বলেন রাজন। 

আমলাতন্ত্রের গা ঝেড়ে উঠে এবার কাজের কাজ করা উচিত, এটাই ভারতের ত্রৈমাসিক জিডিপি সংকোচন নিয়ে প্রতিক্রিয়ায় বললেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। তাঁর মতে সরকারকে আরও সক্রিয় হতে হবে। 

মোদী সরকারের সমালোচনা করে রাজন বলেন প্রাথমিকভাবে কিছু কাজ হলেও তারপর সবাই গর্তে ঢুকে গিয়েছে। তাঁর মতে এরকম জিডিপি সংকোচনের হাল খুবই উদ্বেগজনক। যা করেছি সেটা যথেষ্ট, এই ভাবনা চিন্তা আমলাদের ছাড়তে হবে, সেই বার্তা যদি পৌঁছায়, তাহলে সেটাই তমসাচ্ছন্ন পরিস্থিতিতে রুপোলি রেখা হতে পারে বলে তিনি মনে করেন। 

রাজনের অনুমান ভবিষ্যতে ফের স্টিমুলাস দেওয়ার জন্য আপাতত হাত গুটিয়ে রাখছে কেন্দ্র। কিন্তু এটা ভুল নীতি বলে তাঁর মনে হয়। রাজন মনে করেন সরকার যদি সাহায্যের হাত না বাড়ায়, তাহলে অর্থনীতি ঘুরে দাঁড়াতেই পারবে না। এই পরিপ্রেক্ষিতে তিনি ব্রাজিলের উদাহরণ দিয়েছেন, যেখানে বিপুল পরিমাণ স্টিমুলাস দেওয়া হয়েছে। 

তাঁর মতে করোনা আক্রান্ত রোগী অর্থাৎ ভারতীয় অর্থনীতিকে এখনই ওষুধ দিতে হবে। একবার করোনা কমে গেলে তারপর রোগীকে কিছু দিয়ে লাভ নাও হতে পারে কারণ ততদিনে হয়তো তাঁর শরীরে বড় ক্ষতি হয়ে গিয়েছে। একই সঙ্গে তিনি বলেন যে আধা খ্যাচড়া সংস্কার করে লাভ নেই। পূর্ণ সংস্কার করতে হবে দুনিয়ার কাছে বার্তা দেওয়ার জন্য। 

বিশ্ববাজার থেকে টাকা তোলার ওপর জোর দিয়েছেন তিনি। কিন্তু একই ভাবে সরকারি সংস্থার পড়ে থাকা জমি বিক্রি করা উচিত বলে তিনি মনে করেন। গরীব যারা মনরেগার আওতায় নেই, তাদেরও আর্থিক সাহায্য দেওয়ার জন্য তিনি সওয়াল করেন। এছাড়াও ছোটো সংস্থাদের কর ছাড় দেওয়া উচিত বলে তাঁর দাওয়াই। 

গাড়ি শিল্পে দ্রুত বৃদ্ধি দেখা গেলেও অন্য শিল্পে সেরকম হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে বলে তাঁর অনুমান। এখনই সরকার উঠে পড়ে না লাগলে অর্থনীতির খুব বড় ক্ষতি হয়ে যেতে পারে, বলে বারবার সতর্ক করেন রাজন। 

 

         

বন্ধ করুন