সোনা-ফাইল ছবি (REUTERS)
সোনা-ফাইল ছবি (REUTERS)

কলকাতায় চল্লিশ হাজারের কোঠায় সোনা, দায়ী ট্রাম্প!

পশ্চিম এশিয়ার সমস্যার ফলে চড়ল দাম।

পশ্চিম এশিয়ায় নতুন করে অস্থিরতা সৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখা দিতেই এক লাফে বাড়ল সোনার দাম। এদিন কলকাতায় ২৪ ক্যারেট পাকা সোনার দাম হয়েছে ৪০,১৫০। ২২ ক্যারেট গহনার সোনার দাম হল ৩৮,৪৩৫ ও হলমার্ক সোনার দাম হল ৩৯,০১০ টাকা। তবে এই সব দামই জিএসটি না ধরে, তাই আসলে আরও হাজার দেড় বেশি লাগবে ক্রেতাদের।

আজ থেকে ATM-এ টাকা তুলতে লাগবে OTP, জেনে নিন সেই প্রক্রিয়া

নয়া বছরে নিয়ম পরিবর্তন SBI-এর, একনজরে জেনে নিন

শুক্রবার সকালে খবর আসে যে ইরানের অন্যতম সেনাকর্তা কাসেম সোলেমানিকে বাগদাদ এয়ারপোর্টে ড্রোন স্ট্রাইকে হত্যা করেছে আমেরিকা। সোলেমানি ছিলেন ইরানের ধর্মগুরু খোমেইনির পরেই দেশের দ্বিতীয় শক্তিশালী ব্যাক্তি। তাই ইরান যে চুপ করে বসে থাকবে না, এটা বলাই যায়। নতুন করে পশ্চিম এশিয়ায় তাই বাড়তে পারে দ্বন্দ্ব। এর জেরেই এক ধাক্কায় বেড়েছে আন্তর্জাতিক বাজারে সোনার দাম, যার প্রভাব পড়েছে ভারতেও। সারা বিশ্বে ১ শতাংশ বেড়েছে সোনার দাম।

বাগদানের পর হার্দিকের গায়ের রং নিয়ে মিম, পালটা দিলেন নেটিজেনরা

লেপার্ড প্রিন্ট বিকিনিতে উষ্ণতা ছড়াচ্ছেন হার্দিকের হবু বউ, দেখুন ভাইরাল ছবি

শুক্রবার পাকা সোনার দাম ৮৪৫ টাকা বেড়ে ছুঁয়েছে চল্লিশ হাজারের কোঠা। এর আগে এত দামে কখনো সোনা বিকোয়নি বাজারে। গহনার সোনার দাম বেড়েছে ৮০৫ টাকা। কিন্তু আন্তর্জাতিক পরিস্থিতির সঙ্গে কলকাতায় সোনার দামের কী সম্পর্ক? সোনা আমদানি করতে হয় ডলারে। তাই ডলারের দাম বাড়লে, বেশি পয়সা লাগে সোনা কিনতে। এর আগে কলকাতায় সোনার দামের রেকর্ড ছিল ৩৯,১৮০। সেই রেকর্ড সহজেই ভেঙে গেল, সৌজন্যে ট্রাম্পের নির্দেশিত আক্রমণ ইরাক ভূমে ইরানের শীর্ষ কম্যান্ডারের বিরুদ্ধে। তবে এই অস্থিরতা কাটলেও সোনার দামে খুব পতনের সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।


বন্ধ করুন