বাংলা নিউজ > ঘরে বাইরে > Family Pension Rules: সরকারি কর্মীদের পারিবারিক পেনশনের ক্ষেত্রে নিয়ম, বিধি কিছুটা শিথিল! কেন্দ্র কী জানাল?
 পেনশন নিয়ে সরকারি কর্মচারিদের পরিবার ঘিরে নয়া বার্তা কেন্দ্রের। ফাইল ছবি : টুইটার  (Twitter)

Family Pension Rules: সরকারি কর্মীদের পারিবারিক পেনশনের ক্ষেত্রে নিয়ম, বিধি কিছুটা শিথিল! কেন্দ্র কী জানাল?

  • কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে সমস্ত সরকারি কর্মী ন্যাশনাল পেনশন স্কিমের আওতায় রয়েছেন, তাঁরা নিখোঁজ হলে তাঁদের পরিবারকে সত্ত্বর সেই পেনশন দেওয়ার বন্দোবস্ত চালু করা হবে। যদি এর মধ্যে সে নিখোঁজ সরকারি কর্মী ফের ফিরে আসেন, তাহলে সেই সময় পর্যন্ত যে পেনশন দেওয়া হয়েছে, তার অর্থমূল্য কেটে নেওয়া হবে।

যে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা নিখোঁজ তাঁদের পরিবারের পেনশন ঘিরে কিছ বিধি শিথিল করা হল। এরফলে উত্তরপূর্ব, বিশেষত মও অধ্যুষিত এলাকা ও জম্মু, কাশ্মীরের মতো এলাকায় নিখোঁজ সরকারি কর্মচারিদের পরিবারে এল স্বস্তির হাওয়া।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং এই নিয়মে ছাড় নিয়ে মুখ খুলেছেন। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে সমস্ত সরকারি কর্মী ন্যাশনাল পেনশন স্কিমের আওতায় রয়েছেন, তাঁরা নিখোঁজ হলে তাঁদের পরিবারকে সত্ত্বর সেই পেনশন দেওয়ার বন্দোবস্ত চালু করা হবে। যদি এর মধ্যে সে নিখোঁজ সরকারি কর্মী ফের ফিরে আসেন, তাহলে সেই সময় পর্যন্ত যে পেনশন দেওয়া হয়েছে, তার অর্থমূল্য কেটে নেওয়া হবে। এর আগে, যতক্ষণ না পর্যন্ত একজন নিখোঁজ সরকারি কর্মচারি মৃত বলে ঘোষিত হচ্ছিলেন ততক্ষণ পর্যন্ত তাঁর পরিবারকে পেনশন দেওয়ার নিয়ম ছিল না। অতে বিপর্যস্ত হয়েছে বহু পরিবার। তবে এবার সেই নিয়মে এল পরিবর্তন। মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন, যেখানে সরকারী কর্মচারীদের নিখোঁজ হওয়ার ঘটনাগুলি প্রায়শই রিপোর্ট করা হচ্ছে সেই সমস্ত এলাকার এই পরিবারগুলির ক্ষেত্রে এই পদক্ষেপ বেশ গুরুত্বপূর্ণ। তিনি এক্ষেত্রে সিসিএস পেনশন রুল ১৯৭২ এর প্রসঙ্গও তুলে ধরেন। তিনি বলেন, বিষয়টি কর্মী ও প্রশিক্ষণ বিভাগ, আর্থিক পরিষেবা বিভাগ এবং ব্যয় বিভাগের সাথে আলোচনা করে পরীক্ষা করা হয়েছে এবং এই ধরনের সরকারি কর্মচারীদের পরিবারের অসুবিধার কথা বিবেচনা করে একই সুবিধাগুলি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নৌসেনার যুদ্ধ জাহাজে ভারতের সেনা ও বায়ুসেনার তাক লাগানো যৌথ মহড়া

যদি এনপিএসের আওতায় থাকা সরকারি কর্মচারী চাকরির সময় নিখোঁজ হয়ে যান এবং তাঁর পরিবারকে সিসিএস (পেনশন) বিধি বা সিসিএস (ইওপি) নিয়মের অধীনে পারিবারিক পেনশন দেওয়া হয়। সেক্ষেত্রে এনপিএসের আওতায় পারমানেন্ট অ্যাকাউন্ট বাতিল করা হয়, যতদিন না পর্যন্ত সেই সরকারি কর্মী প্রকাশ্যে আসছেন। কেন্দ্রীয় মন্ত্রী জানান এই ধরনের নানান পদক্ষেপ পেনশনের ক্ষেত্রে নিয়ে সরকার কার্যত সামাজিক উন্নয়নেরই ডাক দিচ্ছে।

বন্ধ করুন