বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষকদের মেরুদণ্ড ভাঙার ব্যবস্থা কৃষি বিলে, চাষিদের সঙ্গে কথা বলে রায় রাহুলের
রাহুলের অভিযোগ, কৃষকদের মেরুদণ্ড ভাঙতে বদ্ধপরিকর মোদী সরকার এই সর্বনাশী বিলগুলি পাশ করিয়েছে।
রাহুলের অভিযোগ, কৃষকদের মেরুদণ্ড ভাঙতে বদ্ধপরিকর মোদী সরকার এই সর্বনাশী বিলগুলি পাশ করিয়েছে।

কৃষকদের মেরুদণ্ড ভাঙার ব্যবস্থা কৃষি বিলে, চাষিদের সঙ্গে কথা বলে রায় রাহুলের

  • রাহুলের অভিযোগ, নোটবন্দি ও জিএসটি-র মতোই সমাজের দরিদ্র কৃষিজীবী প্রতিনিধিদের বুকে ছুরি বসাতে ঠান্ডা মাথায় পরিকল্পনা করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের তিন কৃষি আইন পাশ করানোর বিরুদ্ধে প্রতিবাদের মাঝে মঙ্গলবার চাষিদের সঙ্গে অনলাইন আলাপচারিতায় তাঁদের সমস্যার কথা শুনলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে তোপ দেগে এ দিন রাহুল বলেন, অসংগঠিত কৃষকদের মেরুদণ্ড ভাঙতে বদ্ধপরিকর মোদী সরকার এই সর্বনাশী বিলগুলি পাশ করিয়েছে। তাঁর দাবি, নোটবন্দি ও জিএসটি-র মতোই সমাজের দরিদ্র কৃষিজীবী প্রতিনিধিদের বুকে ছুরি বসাতেই ঠান্ডা মাথায় পরিকল্পনা করা হয়েছে।

কেন্দ্রীয় আইনের বিধ্বংসী প্রভাব এড়াতে সোমবারই কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে এই বিষযে রাজ্য আইন প্রণয়নের পরামর্শ দেন দলের সভানেত্রী সনিয়া গান্ধী। প্রসঙ্গত, ইতিমধ্যে কেন্দ্রীয় কৃষি আইনের প্রতিবাদে আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস শাসিত পঞ্জাব। 

এ দিন দশ মিনিটের আলাপচারিতায় কৃষকদের উদ্দেশে রাহুল বলেন, ‘আমাদের বলা হয়েছিল কালো টাকা ফিরিয়ে আনার উদ্দেশেই নোটবন্দি নীতি প্রণয়ন করা হয়। কিন্তু সে অজুহাত মিথ্যা। আসল উদ্দেশ্য ছিল কৃষক ও মজুরদের বিরুদ্ধে আঘাত হানা। একই বিষয় দেখাগিয়েছে জিএসটি নিয়েও। একই ভাবে করোনাভাইরাস অতিমারী সামলাতেও অর্থের প্রয়োজন ছিল, কিন্তু ওরা তার ধার ধারেনি।’

এ দিনের ভার্চুয়াল আলোচনায় পঞ্জাব, হরিয়ানা, বিহার ও মহারাষ্ট্রের কৃষকরা কৃষি বিল সম্পর্কে তাঁদের অভিমত কংগ্রেস নেতার সঙ্গে ভাগ করে নেন। ন্যূনতম সহায়ক মূল্য (MSP), নিজের ফসল ন্যায্য দামে বিক্রির সুযোগ ইত্যাদি বিষয়ে তাঁরা নিজেদের গভীর উদ্বেগের কথা জানান রাহুলকে। 

জবাবে কৃষকদের উদ্দেশে রাহুল বলেন, ‘সরকারের আসল উদ্দেশ্য কৃষকদের মেরুদণ্ড গুঁড়িয়ে দেওয়া। নোটবন্দি বা জিএসটির সঙ্গে কৃষি আইনের কোনও তফাৎ নেই। একমাত্র ফারাক হল, কৃষি বিলের সাহায্যে চাষিদের বুকে ছুরি বসিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। পরিষ্কার বলছি, শুধুমাত্র কৃষকদের স্বার্থে নয়, এর বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে গোটা দেশের মঙ্গলের জন্য।’

বন্ধ করুন