বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষি আইন প্রত্যাহার হয়েছে, এবার কি আকালি দল অভিমান ভুলে ফের বিজেপির হাত ধরবে?
কৃষি আইন প্রত্যাহারের পর উল্লাস (PTI Phot০) (PTI)
কৃষি আইন প্রত্যাহারের পর উল্লাস (PTI Phot০) (PTI)

কৃষি আইন প্রত্যাহার হয়েছে, এবার কি আকালি দল অভিমান ভুলে ফের বিজেপির হাত ধরবে?

  • যখন এই আইন পাস করা হয়েছিল তারপরই প্রকাশ সিং বাদলের স্ত্রী তথা তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী হরশিমরাত কাউর বাদল মোদীর মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন।

আর বিজেপির হাত ধরব না। কৃষি আইন প্রত্যাহারের পরেও বিজেপির সঙ্গে সম্পর্ক রাখতে রাজি নয় শিরোমণি আকালি দল। দলের সভাপতি সুখবীর সিং বাদল সাফ জানিয়ে দিয়েছেন, ৭০০ কৃষক প্রাণ দিয়েছেন। বার বার প্রধানমন্ত্রীকে বোঝানোর চেষ্টা করেছি যে কালা কানুন আপনি এনেছেন তা কৃষকরা গ্রহণ করবেন না। আমরা যেটা বলেছিলাম সেটাই সত্যি হল আজ। 

তবে প্রশ্নটা থেকেই গিয়েছে গত বছর এই বিতর্কিত কৃষি আইন পাস করার পরেই বিজেপির সঙ্গে সম্পর্ক ত্যাগ করেছিল আকালি দল।কিন্তু এখন তো সেই কৃষি আইন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এবার কি বিজেপির সঙ্গে সম্পর্ক ফের জোড়া লাগবে? পঞ্জাবের প্রাক্তন উপমুখ্য়মন্ত্রী এনিয়ে যাবতীয় সম্ভাবনা, জল্পনায় একেবারে জল ঢেলে দিয়েছন। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, না তেমন কোনও সম্ভাবনা নেই। 

এবার একটু পেছন ফিরে তাকানো যাক। যখন এই আইন পাস করা হয়েছিল তারপরই প্রকাশ সিং বাদলের স্ত্রী তথা তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী হরশিমরাত কাউর বাদল মোদীর মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন। এরপর এনডিএ থেকেও বেরিয়ে আসে দল। ১৯৯৬ সাল থেকে তৈরি হওয়া যাবতীয় সম্পর্ক ছিন্ন করে দেয় দল। আর বর্তমানে আসন্ন নির্বাচনে আকালি দল বহুজন সমাজ পার্টির হাত ধরে ভোটে লড়তে চাইছে। 

 

বন্ধ করুন