বাংলা নিউজ > ঘরে বাইরে > ফের আলোচনা শুরু হোক, মোদীকে আর্জি কৃষক সংগঠনগুলির
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

ফের আলোচনা শুরু হোক, মোদীকে আর্জি কৃষক সংগঠনগুলির

এখনও নিজেদের দাবিতে অনড় কৃষক সংগঠনগুলি। করোনার দ্বিতীয় ওয়েভেও ভাটা পড়েনি প্রতিবাদে।

আবারও হোক আলোচনা। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে এমনই আর্জি জানাল নয়া কৃষি আইনের প্রতিবাদী কৃষক সংগঠনগুলি।

গত ৪ মাস ধরে স্থগিত রয়েছে আলোচনা। এখনও নিজেদের দাবিতে অনড় কৃষক সংগঠনগুলি। করোনার দ্বিতীয় ওয়েভেও ভাটা পড়েনি প্রতিবাদে। দিল্লির সিংঘু, গাজিয়াবাদ, তিখড়ি, ধানসা ও শাহজাহানপুরে প্রতিবাদ করছেন কৃষকরা।

শুক্রবারের চিঠিতে কৃষক সংগঠনগুলি জানিয়েছে, 'বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের সরকারের মাথা হিসেবে আপনাকে আমরা মনে করিয়ে দিতে চাই যে, কৃষকদের সঙ্গে আলোচনা পুনরায় শুরু করার ক্ষমতা আপনার হাতেই রয়েছে।'

এখনও পর্যন্ত কতটা এগিয়েছে সরকার-কৃষক সংগঠনের আলোচনা?

এখনও পর্যন্ত ১১ দফায় মোট ৪০ জন কৃষক নেতা ও সরকারের মধ্যে আলোচনা হয়েছে। কিন্তু মেলেনি কোনও সুরাহা। গত ২২ জানুয়ারি সরকার ও কৃষক সংগঠন আলোচনা এগোচ্ছে না বলে তা স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়।

কেন্দ্র যদিও সাময়িকভাবে দেড় বছরের জন্য সংশোধিত কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব দিয়েছিল। কিন্তু সেই প্রস্তাব খারিজ করে দেয় কৃষক সংগঠনগুলি।

শুক্রবারের চিঠির বিষয়ে কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের এক আধিকারিক জানান, 'সরকার সবসময়েই কৃষকদের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রী সংসদের ভিতরে এবং বাইরে, দুই জায়গাতেই এই কথা বারবার জানিয়েছেন।'

বন্ধ করুন