বাংলা নিউজ > ঘরে বাইরে > Human-Tiger conflict: মহারাষ্ট্রের চন্দ্রপুরে ফের বাঘে খেল মানুষ,চলতি বছরে নবম ঘটনা

Human-Tiger conflict: মহারাষ্ট্রের চন্দ্রপুরে ফের বাঘে খেল মানুষ,চলতি বছরে নবম ঘটনা

মহারাষ্ট্রে মাঠ থেকে কৃষককে টেনে নিয়ে গিয়ে খেয়ে ফেলল বাঘ, আতঙ্কে স্থানীয়রা (HT_PRINT)

ফসলের দেখভালের জন্য প্রতিদিন রাতে মাঠেই একটি ছোট্ট কুঁড়েঘরে শুয়ে থাকতেন অঙ্কুশ। এরপর মঙ্গলবার রাতে প্রকৃতির ডাকে সাড়া দিয়ে তিনি বাইরে বেরিয়ে ছিলেন। সেই সময় আচমকা একটি বাঘ এসে তার উপর হামলা চালায় এবং তাকে তুলে নিয়ে যায়।

মাঠ থেকে এক কৃষককে টেনে নিয়ে গেল বাঘ। তারপরে খেয়ে ফেলল কৃষককে। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের চন্দ্রপুর জেলার চিমুর তালুকের খানগাঁও গ্রামে। গত কয়েকদিনের মধ্যে পরপর দুটি এই ধরনের ঘটনা ঘটল এই জেলায়। আর চলতি বছরে চন্দ্রপুরে এই ধরনের ৯ টি ঘটনা ঘটল। মৃত কৃষকের নাম অঙ্কুশ খবরাগড়ে। এমন ঘটনাকে কেন্দ্র করে স্থানীয়দের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। ঘটনায় বন বিভাগের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন স্থানীয়রা।

আরও পড়ুন: বাঘের হানায় মৃত্যুর পর কেটেছে তিন বছর, ২ মৎসজীবীর পরিবারকে টাকা দিতে বলল HC

কী ঘটেছিল?

জানা গিয়েছে, ফসলের দেখভালের জন্য প্রতিদিন রাতে মাঠেই একটি ছোট্ট কুঁড়েঘরে শুয়ে থাকতেন অঙ্কুশ। এরপর মঙ্গলবার রাতে প্রকৃতির ডাকে সাড়া দিয়ে তিনি বাইরে বেরিয়ে ছিলেন। সেই সময় আচমকা একটি বাঘ এসে তার উপর হামলা চালায় এবং তাকে তুলে নিয়ে যায়। এদিকে, দাদা বাড়ি না ফেরায় মাঠে যান অঙ্কুশের ভাই। সেখানে না পেয়ে অঙ্কুশকে খোঁজাখুঁজি শুরু করেন পরিবারের সদস্যরা। অবশেষে জঙ্গলের পাশ থেকে তার দেহের অর্ধাংশ উদ্ধার হয়। ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক আতঙ্ক এবং উত্তেজনা ছড়ায়। সরকার এবং বন দফতরের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন স্থানীয়রা।

এদিকে, ঘটনার খবর পেয়ে সেখানে পৌঁছন চিমুরের রেঞ্জ ফরেস্ট অফিসার কিশোর দেউরকার। তিনি উত্তেজিত গ্রামবাসীদের শান্ত করার চেষ্টা করেন। রেঞ্জ অফিসার জানান, এই এলাকায় বাঘের উপস্থিতি নিয়ে আগে গ্রামবাসীদের সতর্ক করা হয়েছিল। তাদের সতর্ক থাকতে বলা হয়েছিল। ঘটনায় মৃতের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।

বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, বাঘের সন্ধানে ওই এলাকায় ৮টি ক্যামেরা বসানো হয়েছে। নিয়মত সেখানে টহল দিয়ে বেড়াচ্ছেন ২৫ জনেরও বেশি বন কর্মী। তা সত্ত্বেও কেন এ ধরনের ঘটনা ঘটল? তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা।

লোকালয়ে যেভাবে ক্রমাগত বাঘের হামলা বাড়ছে সে বিষয়টি লোকসভা নির্বাচনে বিরোধীরা ইস্যু করতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল। ঘটনায় চন্দ্রপুরের বিধায়ক জারগেওয়ার বনদফতরের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বলেন, ‘আগে বন কর্তারা বলতেন যে গ্রামবাসীরা জঙ্গলে প্রবেশ করার ফলে বাঘের হামলা হচ্ছে। কিন্তু, এখন বাঘ লোকালয়ে প্রবেশ করে মানুষের উপর হামলা চালাচ্ছে। আমরা বন্যপ্রাণী রক্ষা করার জন্য সবকিছু করব সেটা ঠিক। তবে মানুষের জীবনের মূল্য আগে।’ তিনি জানান, বিধানসভা অধিবেশনের এই সমস্যার বিষয়টি তুলে ধরবেন। একইসঙ্গে লোকসভায় এনিয়ে প্রচার চালাবেন।

ঘরে বাইরে খবর

Latest News

ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্ন নন্দিনীর হোটেলের স্পেশাল থালি, দাম ১০০ টাকা, পাবেন আনলিমিটেড খাবার, কী কী থাকছে ৪৭ তলায় ফ্ল্যাটের দাম ৯৭.৪ কোটি টাকা, স্ট্যাম্প ডিউটি ​​৫.৮ কোটি, ক্রেতাটি কে চ্যাম্পিয়ন্স ট্রফি ঘিরে বিতর্ক! কোন ফর্ম্যাটে হবে টুর্নামেন্ট তা নিয়ে জল্পনা ‘বিয়ে হলে তো আর…’, ১৮ই জুলাই শোভনের গলায় মালা দিচ্ছেন? মুখ খুললেন সোহিনী হাউস্টনে ঝড়ে নিহত ৭, বিদ্যুৎহীন হয়ে বিপর্যস্ত জনজীবন মুম্বইয়ের ৬ আসনে ভোট সোমে, কোন কেন্দ্রে কার কার ওপরে থাকবে নজর? জানুন বিশদ ভোটের মাঝে দেশে বাজেয়াপ্ত ৮৮৮৯ কোটি! শুধু বাংলার অঙ্কেই ঘুরবে মাথা

Latest IPL News

ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা বারণ করা সত্ত্বেও ব্যক্তিগত ভিডিয়ো পোস্ট, স্টার স্পোর্টসকে তুলোধোনা রোহিতের IPL 2024: ‘আমার ম্যান অফ দ্য ম্যাচ যশ দয়ালকে উৎসর্গ করলাম’- ফ্যাফ ডু'প্লেসি IPL 2024: সাহসী হলে সেটব্য়াকের পর কামব্যাক হবেই! যশ দয়ালকে বার্তা KKR-এর 'ইয়র্কার নয়, স্লোয়ার বল কর', বিরাটের কথা মতো কাজ করেই ধোনিদের আটকান দয়াল- ভিডিয়ো ভিডিয়ো: LSG-র সাজঘরে এক ফ্রেমে রাহুল-গোয়েঙ্কা! মরশুম শেষে দলকে দিলেন বিশেষবার্তা মনে হয় না, ধোনিকে শেষ বার IPL-এ খেলতে দেখলাম- বড় দাবি প্রাক্তনীদের '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.