বাংলা নিউজ > ঘরে বাইরে > শুধু কৃষিআইন বাতিলের কথা নয়, মোদী সরকারের বিরুদ্ধে এবার নয়া দাবি তুলবেন কৃষকরা
গাজিপুর সীমান্তে কৃষকদের আন্দোলন।  (ফাইল ছবি সৌজন্য পিটিআই)
গাজিপুর সীমান্তে কৃষকদের আন্দোলন।  (ফাইল ছবি সৌজন্য পিটিআই)

শুধু কৃষিআইন বাতিলের কথা নয়, মোদী সরকারের বিরুদ্ধে এবার নয়া দাবি তুলবেন কৃষকরা

  • ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত বলেন, সরকারি তালিবান আর তাদের কমান্ডারদের চিনে ফেলেছি।

এবার আর শুধু কৃষি আইনের বিরোধিতার মধ্যে নিজেদের আন্দোলনকে সীমাবদ্ধ রাখতে চাইছে না কৃষক সংগঠন। সরকারের একাধিক অর্থনৈতিক পরিকল্পনার বিরুদ্ধে এবার সুর চড়াতে শুরু করেছে কৃষক সংগঠনগুলি। আন্দোলনকারী কৃষক নেতা গুরনাম সিং চারুনি সাফ জানিয়েছেন, পুলিশ দিয়ে কৃষক নেতাদের খুন করতে চাইছে সরকার। হরিয়ানায় চিরদিনই কৃষকরা নানা কর্মসূচি নিয়েছেন। কিন্তু পুলিশের এই নির্মমতা আগে দেখিনি।  ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত বলেন, সরকারি তালিবান আর তাদের কমান্ডারদের চিনে ফেলেছি। 

সূত্রের খবর আগামী ৫ই সেপ্টেম্বর নতুন করে আন্দোলনের কিছু বিষয় সংযুক্ত হতে পারে। সেদিন উত্তরপ্রদেশের মজফ্ফরনগরে কৃষকদের মহা পঞ্চায়েত কর্মসূচি পালিত হবে। প্রসঙ্গত গত নভেম্বর থেকেই মূলত হরিয়ানা, পঞ্জাব, উত্তরপ্রদেশের কৃষকরা কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনে নেমেছেন।  তবে কৃষক নেতাদের অভিযোগ, হরিয়ানায় সুশীল কাজল নামে এক আন্দোলনকারী পুলিশের আঘাতে মারা গিয়েছেন। তবে পুলিশের দাবি তাঁর হার্ট অ্য়াটাক হয়েছে। আন্দোলনকারীদের একাংশের দাবি, প্রশাসনের এক কর্তা কৃষকদের মাথা ফাটানোর নির্দেশ দিয়েছেন বলেও একটি ভিডিও ভাইরাল হয়েছে।

এক কৃষক নেতা জানিয়েছেন, কেন্দ্রের অর্থনৈতিক নীতির বিরোধিতা আমরা করব। জাতীয় সম্পত্তি যেভাবে বেসরকারিকরণের কথা ঘোষণা করেছে সরকার তার বিরোধিতা আমরা করব। কারণ এতে সরাসরি কৃষকদের ভুগতে হবে। ফুড কর্পোরেশনের গুদাম বিক্রি করে দেওয়া হলে তার কুফল কৃষকদেরই ভুগতে হবে। 

 

বন্ধ করুন