বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষক আন্দোলন, বাকস্বাধীনতা, দুই ধর্মে প্রেম - ব্লিনকেনের সামনে উঠল একাধিক বিষয়
আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেন। (ছবি সৌজন্য পিটিআই)
আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেন। (ছবি সৌজন্য পিটিআই)

কৃষক আন্দোলন, বাকস্বাধীনতা, দুই ধর্মে প্রেম - ব্লিনকেনের সামনে উঠল একাধিক বিষয়

  • ভারতের জন্য একাধিক অস্বস্তিকর বিষয় উত্থাপন করা হল মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেনের সামনে।

ভারতের জন্য একাধিক অস্বস্তিকর বিষয় উত্থাপন করা হল আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেনের সামনে। বুধবার নয়াদিল্লিতে নাগরিক সমাজের একটি গোলটেবিল বৈঠকে সেই বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়। সূত্রের খবর, সেই বৈঠকে ভারতে দুই ধর্মের মধ্যে প্রেমের সম্পর্ক, কৃষক আন্দোলন, বাকস্বাধীনতা, পেগাসাসকাণ্ডের মতো বিষয়গুলি উঠে এসেছে। যদিও কোনও বিষয় নিয়েই বিস্তারিতভাবে আলোচনা হয়নি বলে সূত্রের খবর।

দায়িত্ব নেওয়ার পর ব্লিনকেনের প্রথম ভারত সফরের আগে আমেরিকার তরফে জানানো হয়েছিল, নয়াদিল্লিতে ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মানবাধিকার এবং গণতন্ত্রের বিষয়গুলি উত্থাপন করা হবে। সম্প্রতি জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি এবং কৃষক আন্দোলনে নিয়েও ওয়াশিংটনের তরফে মুখ খোলা হয়েছিল। তারইমধ্যে বুধবার নাগরিক সমাজের গোলটেবিল বৈঠকে এক অংশগ্রহণকারী বলেন, ‘কৃষক আন্দোলন, সংবাদমাধ্যমের উপর নিষেধাজ্ঞা, সংখ্যালঘুদের অধিকার, দুই ধর্মের মধ্যে প্রেমের সম্পর্ক এবং পেগাসাস নজরদারির মতো বিষয়গুলি উত্থাপন করেছেন প্রতিনিধিরা। তবে সেগুলি নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়নি।’

নাম গোপন রাখার শর্তে অপর এক অংশগ্রহণকারী জানিয়েছেন, তাছাড়াও আফগানিস্তানে সুরক্ষা, চিনের আগ্রাসনের মতো আঞ্চলিক বিষয়গুলি বুধবারের বৈঠকে উঠে এসেছে। যে বৈঠকে যোগ দিয়েছিলেন নয়াদিল্লির তিব্বতি হাউসের অধিকর্তা গেশে দরজি দামদুল, আইনজীবী মেনকা গুরুস্বামী, বাহাই ফাউন্ডেশনের একে মার্চের-সহ সাতটি নাগরিক গোষ্ঠীর প্রতিনিধিরা। গোলটেবিল বৈঠকে প্রত্যেকেই কয়েক মিনিট ধরে কথা বলেছেন। সবমিলিয়ে ঘণ্টাখানেকের মতো চলেছে সেই বৈঠক। 

এমনিতে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে আমেরিকার বিদেশ সচিব বলেছিলেন, 'আফগানিস্তানের পরিস্থিতির কোনও সামরিক সুরাহা নেই। শান্তিপূর্ণ সমাধানসূত্র বের করতে হবে। তালিবান এবং আফগানিস্তান সরকারকে আলোচনার টেবিলে বসে কথা বলতে হবে। এই আলোচনায় আফগানিস্তানকেই অগ্রণী ভূমিকা নিতে হবে।' সেইসঙ্গে চিনকেও বার্তা দিয়েছিলেন তিনি।

বন্ধ করুন