বাংলা নিউজ > ঘরে বাইরে > চার চাকার গাড়ি ও বড় যাত্রীবাহী বাহনে ফাস্টট্যাগ আবশ্যিক করল কেন্দ্র
২০২১ সালের ১ জানুয়ারির মধ্যে চার চাকা থেকে শুরু করে সব যাত্রীবাহী গাড়িতে ফাস্টট্যাগ লাগানো বাধ্যতামূলক করা হল।
২০২১ সালের ১ জানুয়ারির মধ্যে চার চাকা থেকে শুরু করে সব যাত্রীবাহী গাড়িতে ফাস্টট্যাগ লাগানো বাধ্যতামূলক করা হল।

চার চাকার গাড়ি ও বড় যাত্রীবাহী বাহনে ফাস্টট্যাগ আবশ্যিক করল কেন্দ্র

  • চার চাকা থেকে শুরু করে সব যাত্রীবাহী গাড়িতে ফাস্টট্যাগ লাগানো বাধ্যতামূলক করা হল। নতুন থার্ড পার্টি ইনশিওরেন্স-এর ক্ষেত্রেও বৈধ ফাস্টট্যাগ আবশ্যিক করা হয়েছে।

২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে বিক্রি হওয়া চার চাকার গাড়ি-সহ সব রকম মোটরচালিত যাত্রীবাহনের ক্ষেত্রে ফাস্টট্যাগ আবশ্যিক করল কেন্দ্রীয় সরকার। 

১৯৮৯ সালের কেন্দ্রীয় মোটর ভেহিকলস আইনে সংশোধন করার পরে আগামী ১ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে সব চার চাকার গাড়িতে ফাস্টট্যাগ লাগানো বাধ্যতামূলক করা হল।

সেই সঙ্গে ২০২১ সালের ১ এপ্রিল থেকে নতুন থার্ড পার্টি ইনশিওরেন্স-এর ক্ষেত্রেও বৈধ ফাস্টট্যাগ আবশ্যিক করা হয়েছে।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ‘মোটর ভেহিকলস আইন ১৯৮৯ অনুযায়ী, ২০১৭ সালের ডিসেম্বর মাস থেকে সমস্ত নতুন চার চাকার গাড়ির রেজিস্ট্রেশনে ফাস্টট্যাগ আবশ্যিক করা হয়েছে এবং তা গাড়ি উৎপাদক সংস্থা বা ডিলারই জোগান দেবে। 

এ ছাড়া যাত্রী পরিবহণের গাড়ির জন্য ফিটনেস শংসাপত্র পুনর্নবীকরণ করার ক্ষেত্রে আগে ফাস্টট্যাগ পেতে হবে। জাতীয় পারমিটযুক্ত গাড়ির ক্ষেত্রে ২০১৯ সালের ১ অক্টোবরের আগে কেনা হলে ফাস্টট্যাগ আবশ্যিক করা হয়েছে।’

নয়া নির্দেশিকা অনুসারে ফর্ম ৫১ (বিমা শংসাপত্র) সংশোধন করার ফলে নতুন থার্ড পার্টি ইনশিওরেন্স-এর ক্ষেত্রে বৈধ ফাস্টট্যাগ আবশ্যিক। ওই ফর্মে ফাস্টট্যাগ আইডি দেওয়া বাধ্যতামূলক। ২০২১ সালের ১ এপ্রিল থেকে এই নিয়ম চালু হবে।

প্রধানত টোল প্লাজায় বৈদ্যুতিন মাধ্যমের সাহায্যে যথাযথ কর আদায় এবং গাড়ির গতি বিঘ্নিত না করার উদ্দেশেই এই পদক্ষেপ করা হয়েছে। মন্ত্রকের দাবি, এতে জ্বালানি ও সময় সাশ্রয় হবে।  

জানা গিয়েছে, বিভিন্ন কেন্দ্র ও অনলাইন মাধ্যমে ফাস্টট্যাগ প্রদান করা হবে। এই কাজে বাধা দূর করতে দেশজুড়ে জাতীয় বৈদ্যুতিন টোল সংগ্রহ প্রকল্প চালু করা হয়েছে। এতে ব্যবহার করা হচ্ছে প্যাসিভ রেডিয়ো ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন প্রযুক্তি।

বন্ধ করুন