বাংলা নিউজ > ঘরে বাইরে > সোমবার মধ্যরাত থেকে বাধ্যতামূলক FASTag, কীভাবে জোগাড় করবেন জেনে নিন

বেশ কয়েকবার গাড়িতে FASTag লাগানোর সময়সীমা বৃদ্ধি করেছে কেন্দ্র। কিন্তু এবার আর এক্সটেনশন মিলবে না বলে জানিয়েছে সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নীতিন গডকড়ি। ফলে ১৫ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে সব গাড়িতে ফাস্টট্যাগ থাকা বাধ্যতামূলক হয়ে গেল। না থাকলে হাইওয়েতে দ্বিগুণ টোল দিতে হবে বলে সতর্ক করেছে কেন্দ্র। মন্ত্রক জানিয়েছে যে হাইওয়েতে সব টোল বুথকেই এবার থেকে ফাস্টট্যাগ লেন করে দেওয়া হলে। 

ফলে আইন অনুযায়ী, ফাস্টট্যাগ না থাকলে বা সেটা কার্যকরী অবস্থায় না থাকলে দ্বিগুণ টোল ফি দিতে হবে। মূলত যাতে হাইওয়েতে টোল প্লাজায় লম্বা লাইন না হয়, তার জন্যেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে মন্ত্রক। এর ফলে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা গতি পাবে, জ্বালানিও বাঁচবে। 

প্রসঙ্গত, পয়লা জানুয়ারি থেকেই কিছু শ্রেণির গাড়ির জন্য ফাস্টট্যাগ কম্পালসরি হয়ে গিয়েছিল। এবার সবার জন্য বাধ্যতামূলক হল। ফাস্টট্যাগ হল এমন একটি ট্যাগ যেটায় প্রযুক্তির সাহায্যে নিজের থেকে টাকা ডিডাক্ট হয়ে যায় যখন আপনি কোনও গাড়ি নিয়ে টোল প্লাজা দিয়ে যাচ্ছেন। ২০০ টাকা দিয়ে এটা কিনতে পাওয়া যায়। পুনর্নবীকরণের জন্য ১০০ টাকা ও ২০০ টাকা সিকিউরিটি ডিপোজিট দিতে হয়। পেটিএমে ৫০০ টাকা দিয়ে ফাস্টট্যাগ কিনতে পারেন। একই ভাবে স্টেট ব্যাঙ্ক, আইসিআইসিআই, এইচডিএফসি সহ বিভিন্ন ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে কিনতে পারেন ফাস্টট্যাগ। কিছু ক্ষেত্রে টোল প্লাজাতেও বিক্রি হচ্ছে এটি। 

ট্যাগের বিমার জন্য গাড়ির রেজিস্ট্রেশনের নথি লাগবে। ট্য়াগ ইস্যু হয়ে গেলে ২৪-৪৮ ঘণ্টার মধ্যে চালু হয়ে যাবে। কোনও টোল প্লাজা দিয়ে যাওয়ার আগে শুধু দেখে নেবেন যে আপনার ওয়ালেটে টাকা আছে। কমপক্ষে ৩০ মিনিট আগে ওয়ালেট ভরতে হবে। রিচার্জও করতে পারবেন নেট ব্যাঙ্কিং ও ইউপিআই ওয়ালেটের মাধ্যমে। 

বন্ধ করুন