বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ থেকে কি বাধ্যতামূলক FASTag? নাকি এখনও সময় আছে?
নয়া বছরের পয়লা দিন থেকে বাধ্যতামূলক হল 'ফাসট্যাগ'। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
নয়া বছরের পয়লা দিন থেকে বাধ্যতামূলক হল 'ফাসট্যাগ'। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আজ থেকে কি বাধ্যতামূলক FASTag? নাকি এখনও সময় আছে?

দেখে নিন 'ফাসট্যাগ' সংক্রান্ত যাবতীয় তথ্য।

নয়া বছরের পয়লা দিন থেকে বাধ্যতামূলক হল 'ফাসট্যাগ'। অর্থাৎ এবার থেকে কয়েকটি গাড়ির ক্ষেত্রে ফাসট্যাগের মাধ্যমে টোল মেটাতে হবে। তবে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ১ জানুয়ারি থেকেই 'ফাসট্যাগ' বাধ্যতামূলক হলেও আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত টোল নেওয়ার জন্য একটি হাইব্রিড লেন চালু থাকবে। সেখানে নগদ বা কার্ডের মাধ্যমে টোল মেটানো যাবে।

একনজরে দেখে নিন 'ফাসট্যাগ' সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য -

'ফাসট্যাগ' কী?

এই ব্যবস্থায় গাড়িতে 'ফাসট্যাগ' স্টিকার লাগিয়ে রাখতে হয়। রেডিয়ো ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) প্রযুক্তির মাধ্যমে তা প্রতিটি গাড়িকে পৃথক বারকোড দিয়ে চিহ্নিত করা হয়। যা সেই গাড়ির রেজিস্ট্রেশন তথ্য এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকে। সেই 'ফাসট্যাগ' অ্যাকাউন্ট থেকে টোলের নির্দিষ্ট টাকা কেটে নেওয়া হয়। অর্থাৎ 'ফাসট্যাগ' ব্যবস্থায় পুরোপুরি ডিজিটাল উপায়ে লেনদেন হয়। 'ফাসট্যাগ'-এ টাকা শেষ হয়ে গেলে টোল প্লাজা থেকে রিচার্জ করানো হয়।

কোন গাড়ির ক্ষেত্রে আজ (শুক্রবার) থেকে বাধ্যতামূলক 'ফাসট্যাগ'?

চার বা তার বেশি চাকার গাড়ির ক্ষেত্রে আপাতত বাধ্যতামূলক 'ফাসট্যাগ'। দু'ধরনের গাড়ির ক্ষেত্রে 'ফাসট্যাগ' লাগবে। তা হল - ‘এম’ ক্যাটেগরি (কমপক্ষে চার চাকার যাত্রীবাহী গাড়ি) এবং ‘এন’ ক্যাটেগরি (কমপক্ষে চার চাকার পণ্যবাহী গাড়ি বা কখনও কখনও যাত্রী নিয়ে যাওয়া হয়)। বৃহ্স্পতিবার কেন্দ্রীয় সড়ক এবং পরিবহন মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে কেনা এম এবং এন ক্যাটেগরিভুক্ত গাড়ির ক্ষেত্রে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ফাসট্যাগ বাধ্যতামূলক।’ তবে জাতীয় সড়কের টোল প্লাজায় শুধুমাত্র হাইব্রিড লেনে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত নগদে টাকা জমা দেওয়া যাবে বলে জানানো হয়েছে।

কীভাবে 'ফাসট্যাগ' কেনা যায়?

'ফাসট্যাগ' অ্যাকাউন্ট তৈরির জন্য গ্রাহকদের 'পয়েন্ট অব সেল'-এ (পিওএস) যেতে হয় বা সংশ্লিষ্ট এজেন্সি কাছে যেতে হয়। আর সেজন্য ব্যক্তিগত গাড়ির মালিকদের গাড়ির রেজিস্ট্রেশন, পাসপোর্ট সাইজের ছবি, পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স নিয়ে যেতে হয়।

দাম কত এবং 'ফাসট্যাগ'-এর বৈধতা কতদিন?

'ফাসট্যাগ'-এর জন্য প্রত্যেক গাড়ির মালিককে এককালীন একটি নির্দিষ্ট অঙ্কের টাকা জমা দিতে হবে। কত টাকা লাগবে, তা গাড়ির উপর নির্ভর করে। গাড়ি, ভ্যান, জিপের মতো হালকা গাড়ির ক্ষেত্রে তা কম টাকা থেকে শুরু হয়। ট্রাক্টরের মতো ভারী গাড়ির ক্ষেত্রে বেশি টাকা লাগে।

বন্ধ করুন