বাংলা নিউজ > ঘরে বাইরে > জঙ্গিদের আর্থিক মদত? FATF এর ধূসর তালিকায় কি এখনও থাকবে পাকিস্তান? বৈঠক শীঘ্রই

জঙ্গিদের আর্থিক মদত? FATF এর ধূসর তালিকায় কি এখনও থাকবে পাকিস্তান? বৈঠক শীঘ্রই

মাসুদ আজহার। (REUTERS) (HT_PRINT)

গত ২৯ অগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এফএটিএফের প্রতিনিধিরা পাকিস্তানে গিয়ে গোটা পরিস্থিতি খতিয়ে দেখেন। এরপর টেরর ফিনান্সিংয়ের অভিযোগে একাধিকজনকে গ্রেফতারও করা হয়। কিন্তু তবুও জইশ প্রধান মাসুদ আজহারকে এখনও গ্রেফতারই করেনি বলে অভিযোগ।

২০১৮ সালের জুন মাস থেকেই ফিনান্সিয়াল অ্য়াকশন টাস্ক ফোর্সের ধূসর তালিকায় ঠাঁই পেয়েছে পাকিস্তান। চলতি সপ্তাহেই এনিয়ে বৈঠকে বসতে পারে টাস্ক ফোর্স। পাকিস্তানকে এই তালিকায় আর রাখা হবে কি না তানিয়ে আলোচনা হবে মিটিংয়ে। মূলত সন্ত্রাসবাদীদের আর্থিকভাবে সহায়তা করার জন্য় পাকিস্তান এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছিল।

সূত্রের খবর, ২০-২১ অক্টোবর প্য়ারিসে প্লেনারি মিটিং হবে। সিঙ্গাপুরের টি রাজা কুমারের সভাপতিত্বে এই মিটিং হবে বলে খবর। এই মিটিংয়ে ধূসর তালিকা নিয়ে আলোচনা হবে। বিশেষত পাকিস্তানের বিষয়ে আলোচনা হতে পারে। শেল কোম্পানির মাধ্যমে আর্থিক প্রতারণা রুখতে কী করণীয় সেব্যাপারেও আলোচনা হবে।

এফএটিএফের ২০৬জন সদস্য উপস্থিত থাকবেন এই মিটিংয়ে। ইন্টারন্য়াশানাল মনিটরি ফান্ড, ইউনাইটেড নেশনস, ওয়ার্ল্ড ব্যাঙ্ক, ইন্টারপোল সহ বিভিন্ন ইউনিটের প্রতিনিধিরা এখানে উপস্থিত থাকবেন।

এদিকে ২০১৮ সালে পাকিস্তান অন্তত ২৭টি পয়েন্ট উল্লেখ করেছিল। সন্ত্রাসবাদকে যাতে আর্থিক সহায়তা করা না হয় সেটা রুখতেই এই ২৭ পয়েন্ট। পরে গত বছর আরও সাতটি পয়েন্ট যুক্ত করা হয় তাদের প্রস্তাবে। এরপর গত ২৯ অগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এফএটিএফের প্রতিনিধিরা পাকিস্তানে গিয়ে গোটা পরিস্থিতি খতিয়ে দেখেন। এরপর  টেরর ফিনান্সিংয়ের অভিযোগে একাধিকজনকে গ্রেফতারও করা হয়। কিন্তু তবুও জইশ প্রধান মাসুদ আজহারকে এখনও গ্রেফতারই করেনি বলে অভিযোগ।

ঘরে বাইরে খবর

Latest News

পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.