বাংলা নিউজ > ঘরে বাইরে > জঙ্গিদের আর্থিক মদত? FATF এর ধূসর তালিকায় কি এখনও থাকবে পাকিস্তান? বৈঠক শীঘ্রই

জঙ্গিদের আর্থিক মদত? FATF এর ধূসর তালিকায় কি এখনও থাকবে পাকিস্তান? বৈঠক শীঘ্রই

মাসুদ আজহার। (REUTERS) (HT_PRINT)

গত ২৯ অগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এফএটিএফের প্রতিনিধিরা পাকিস্তানে গিয়ে গোটা পরিস্থিতি খতিয়ে দেখেন। এরপর টেরর ফিনান্সিংয়ের অভিযোগে একাধিকজনকে গ্রেফতারও করা হয়। কিন্তু তবুও জইশ প্রধান মাসুদ আজহারকে এখনও গ্রেফতারই করেনি বলে অভিযোগ।

২০১৮ সালের জুন মাস থেকেই ফিনান্সিয়াল অ্য়াকশন টাস্ক ফোর্সের ধূসর তালিকায় ঠাঁই পেয়েছে পাকিস্তান। চলতি সপ্তাহেই এনিয়ে বৈঠকে বসতে পারে টাস্ক ফোর্স। পাকিস্তানকে এই তালিকায় আর রাখা হবে কি না তানিয়ে আলোচনা হবে মিটিংয়ে। মূলত সন্ত্রাসবাদীদের আর্থিকভাবে সহায়তা করার জন্য় পাকিস্তান এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছিল।

সূত্রের খবর, ২০-২১ অক্টোবর প্য়ারিসে প্লেনারি মিটিং হবে। সিঙ্গাপুরের টি রাজা কুমারের সভাপতিত্বে এই মিটিং হবে বলে খবর। এই মিটিংয়ে ধূসর তালিকা নিয়ে আলোচনা হবে। বিশেষত পাকিস্তানের বিষয়ে আলোচনা হতে পারে। শেল কোম্পানির মাধ্যমে আর্থিক প্রতারণা রুখতে কী করণীয় সেব্যাপারেও আলোচনা হবে।

এফএটিএফের ২০৬জন সদস্য উপস্থিত থাকবেন এই মিটিংয়ে। ইন্টারন্য়াশানাল মনিটরি ফান্ড, ইউনাইটেড নেশনস, ওয়ার্ল্ড ব্যাঙ্ক, ইন্টারপোল সহ বিভিন্ন ইউনিটের প্রতিনিধিরা এখানে উপস্থিত থাকবেন।

এদিকে ২০১৮ সালে পাকিস্তান অন্তত ২৭টি পয়েন্ট উল্লেখ করেছিল। সন্ত্রাসবাদকে যাতে আর্থিক সহায়তা করা না হয় সেটা রুখতেই এই ২৭ পয়েন্ট। পরে গত বছর আরও সাতটি পয়েন্ট যুক্ত করা হয় তাদের প্রস্তাবে। এরপর গত ২৯ অগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এফএটিএফের প্রতিনিধিরা পাকিস্তানে গিয়ে গোটা পরিস্থিতি খতিয়ে দেখেন। এরপর  টেরর ফিনান্সিংয়ের অভিযোগে একাধিকজনকে গ্রেফতারও করা হয়। কিন্তু তবুও জইশ প্রধান মাসুদ আজহারকে এখনও গ্রেফতারই করেনি বলে অভিযোগ।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

শিলিগুড়িতে যানজট মুক্ত করতে বড় উদ্য়োগ, পাকিং লট সহ বহুতল বানাবে মহকুমা পরিষদ ৩দিন ধরে চলবে অনন্ত-রাধিকার প্রাকবিবাহ অনুষ্ঠান, কবে কী থিম? জিয়ে তো জিয়ে, চিঠি আয়ি হ্যায়:চলে গেলেন পঙ্কজ উদাস,তাঁর গাওয়া এই গান শুনেছেন IND vs ENG 4th Test: রোহিতের আউট বদলে গেল স্টাম্প থেকে ক্যাচে? কিন্তু কীভাবে? দিনে দুপুরে গৃহবধূর শ্লীলতাহানির অভিযোগ, আটক TMC নেতার গুণধর ছেলে ‘ফুলবাবু’ শুক্রের সঙ্গে শনির যুতি! শিবরাত্রির আগে তুলা সহ ৩ রাশির ভাগ্যে কয়েক গুণ লাভ নির্বাচন কমিশনের গোয়েন্দা কমিটিতে ইডি কেন? প্রশ্ন তুলে স্মারকলিপি তৃণমূলের ‘প্রস্রাব চেটে পরিষ্কার কর’, বিশ্বনাথের ৮ বছরের ছেলেকে হুমকি-মারধর প্রতিবেশির জমি ফেরাতে বলে শাহজাহানের বিপদ বাড়ালেন মমতা, বুমেরাং হল তাঁর আরও ১ সিদ্ধান্ত পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা বিজয়শেখর শর্মার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.