বাংলা নিউজ > ঘরে বাইরে > Fatwa on Prophet Row: ‘গণতান্ত্রিক, অ-মুসলিম দেশে…’, নবির অপমান নিয়ে হায়দরাবাদে জারি ‘ব্যতিক্রমী’ ফতোয়া
নবিকে অপমান করা নিয়ে নয়া ফতোয়া জারি হায়দরাবাদে।  (PTI)

Fatwa on Prophet Row: ‘গণতান্ত্রিক, অ-মুসলিম দেশে…’, নবির অপমান নিয়ে হায়দরাবাদে জারি ‘ব্যতিক্রমী’ ফতোয়া

  • নবিকে অপমান করা নিয়ে নয়া ফতোয়া জারি হায়দরাবাদে। এখানে বলা হয়েছে গণতান্ত্রিক এবং অ-মুসলিম দেশে ‘মুণ্ডচ্ছেদে’র দাবি তোলা যাবে না। ভারতের মতো দেশে যদি কেউ নবিকে অপপান করে, তার জন্য সংবিধান এবং আইনি পথে সাজার দাবি জানাতে হবে।

ইসলাম ধর্মের ফতোয়া অনুযায়ী, নবি হজরত মহম্মদের অপমানের সাজা হল ‘মুণ্ডচ্ছেদ’। বিগত কয়েক মাস ধরে ভারতে এই সাজা দেওয়ার প্রবণতা বেড়েছে কট্টরপন্থীদের মধ্যে। এভাবে রাজস্থান, মহারাষ্ট্রে প্রাণ হারিয়েছেন অনেকে। আবার বিজেপি থেকে সাসপেন্ড হওয়া নূপুর শর্মারও শিরচ্ছেদের ডাক দিয়েছে অনেক কট্টরপন্থী। জঙ্গি সংগঠন থেকে কট্টরপন্থী ইসলামি সংগঠনগুলি এই সংক্রান্ত ফতোয়া জারি করে ‘সর তন সে জুদা’র স্লোগান তুলেছে। এই আবহে এবার হায়দরাবাদের এক সংগঠন ফতোয়া জারি করে জানাল, অ-মুসলিম এবং গণতান্ত্রিক দেশে শিরচ্ছেদের সাজা দেওয়া যাবে না নবির অপমানকারীকে।

একটি ফতোয়ায় বলা হয়েছে, একটি গণতান্ত্রিক, অ-ইসলামিক দেশে নবি মহাম্মদের অবমাননার শাস্তি দেওয়া যাবে না। হায়দরাবাদ-ভিত্তিক ইসলামিক সেমিনারি জামিয়া নিজামিয়া আইনশাস্ত্রীয় মতামত এই ফতোয়া। কয়েকটি প্রশ্নের জবাবের প্রেক্ষিতে এই ফতোয়া জারি করা হয় বলে জানা গিয়েছে। যদিও জামিয়া নিজামিয়ার তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, নবির অপমানের একমাত্র সাজা মৃত্যুদণ্ড। তবে তাদের বক্তব্য, গণতান্ত্রিক এবং অ-ইসলামিক দেশে এই সাজা দেওয়া যায় না। সেই ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের সংবিধান এবং আইন মেনে চলতে হবে এবং সেই অুযায়ী ‘অপরাধী’র সাজার আবেদন করতে হবে।

প্রসঙ্গত, নূপুর শর্মার পথে হেঁটেই কয়েকদিন আগে বিজেপি থেকে সাসপেন্ড হওয়া বিধায়ক টি রাজা সিং হজরত মহম্মদকে নিয়ে অবমাননাকর কথা বলেন। যার পর থেকেই হায়দরাবাদে আন্দোলন করতে দেখা দিয়েছে ইসলামপন্থীদের। এই আবহে জামিয়া নিজামিয়ার এই ফতোয়া বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এদিকে টি রাজা সিংয়ের বক্তব্যের প্রেক্ষিতে হিংসায় প্ররোচণা দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল সৈয়দ আবদাহু কাদরি নামক এক সমাজকর্মীকে। কাদরি ‘সর তন সে জুদা’র স্লোগান তুলেছিল। শুধু কাদরি নয়, হায়দরাবাদ শহরে ‘শিরচ্ছেদে’র স্লোগান তোলায় ১৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে বিগত কয়েকদিনে। এই তথ্য জানিয়েছে হায়দরাবাদের পুলিশ কমিশনার সিভি আনন্দ নিজে।

বন্ধ করুন