বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন ডিলিট করা হয়েছিল কিষান একতা মোর্চার পেজ, ব্যাখ্যা দিল ফেসবুক
ফাইল ছবি
ফাইল ছবি

কেন ডিলিট করা হয়েছিল কিষান একতা মোর্চার পেজ, ব্যাখ্যা দিল ফেসবুক

প্রযুক্তির ভুল প্রয়োগেই কেলোর কীর্তি, বলছে সংস্থা। 

রবিবার রাতে কার্যত তোলপাড় পড়ে যায় কিষান একতা মোর্চার ফেসবুক পেজ ডিলিট হওয়া নিয়ে। তার কিছুক্ষণের মধ্যেই যদিও সেই পাতা ফের ফিরে আসে। সোমবার এই বিষয় বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে মার্ক জাকারবার্গের সংস্থা। 

ফেসবুকের তরৎ থেকে জানা গিয়েছে যে ওই পাতায় গতিবিধি অনেক বেড়ে যাওয়ায় তাদের স্বয়ংক্রিয় ব্যবস্থার মনে হয়েছিল যে পাতাটি স্প্যাম সেই কারণেই ওই পাতাটিকে ডিলিট করে দেওয়া হয়েছিল। তবে বাস্তবটি জানার তিন ঘণ্টার মধ্যেই এই পাতাটি ফের লাইভ হয়ে যায় বলে জানিয়েছে সংস্থা। ফেসবুক পেজটি ডিলিট হয়ে গেলেও সেই মুহূর্তে ইনস্টাগ্রাম পেজে কোনও সমস্যা হচ্ছিল না বলেই জানিয়েছে সংস্থা। 

মাত্র পাঁচ দিনের মধ্যে ৭৫ হাজার লাইক পেয়েছিল এই পাতা। সেটি ডিলিট হয়ে যাওয়ায় অনেকেই ষড়যন্ত্রের গন্ধ পান। কৃষকদের কণ্ঠরোধ করতে চাইছে ফেসবুক, টুইটারে সুশীল সমাজের অনেকেই এই বলে সোচ্চার হয়। ইনস্টাগ্রামেও তারা ভিডিও বা ছবি পোস্ট করতে পারছিলেন না বলে মোর্চার নেতারা দাবি করেন।

 চাষীদের এই গোষ্ঠীর আইটি সেলের প্রধান বলজিৎ সিংয়ের দাবি যে তাঁরা সরকারের বিরোধী বার্তা দিচ্ছিলেন এই পেজের মাধ্যমে। যোগেন্দ্র যাদবের একটি লাইভ ভিডিও চলাকালীন এই পেজটি ডিঅ্যাক্টিভেট হয়ে গিয়েছিল বলে জানান তিনি। ফেসবুক জানিয়েছে যে ঘন ঘন পোস্ট করা হলে তারা মনে করেন যে স্প্যাম পোস্ট হচ্ছে। তবে কোনও ভুল ত্রুটির ক্ষেত্রে তাদের টিম সেটি ঠিক করে দেয় বলেও জানিয়েছে ফেসবুক। তথ্য হিসেবে সংস্থা বলে যে ২০২০ সালের তৃতীয় কোয়ার্টারে ১৯০ কোটি পোস্ট সরানো হয়েছে। কিন্তু এর মধ্যে আবার প্রায় সাড়ে সাত কোটি পোস্ট ফেরত আনা হয়েছে যখন বোঝা গিয়েছে যে ডিলিট করার ক্ষেত্রে। 

বন্ধ করুন