বাংলা নিউজ > ঘরে বাইরে > FD-তে সুদের হার বাড়িয়েছে ব্যাঙ্ক অফ বরোদা, কত দিচ্ছে SBI, HDFC, ICICI ব্যাঙ্ক

FD-তে সুদের হার বাড়িয়েছে ব্যাঙ্ক অফ বরোদা, কত দিচ্ছে SBI, HDFC, ICICI ব্যাঙ্ক

ফাইল ছবি (REUTERS)

সুদের হার বাড়িয়েই চলেছে বিভিন্ন ব্যাঙ্ক। এই সময় নানান কিছু বিচার করেই ব্যাঙ্কে টাকা রাখা উচিত দীর্ঘমেয়াদি চিন্তাভাবনা থেকে। 

হালেই গত ১২ মার্চ থেকে ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে ব্যাঙ্ক অফ বরোদা। কিছুক্ষেত্রে প্রায় ০.৩ শতাংশ অবধি বেড়েছে সুদের হার। মূলত দুই কোটি টাকা অবধি জমা রাখা ধনরাশির ওপরেই এই সুদের হার বৃদ্ধি পেয়েছে বলে ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে। এছাড়াও বরোদা তিরঙ্গা প্লাস ডিপোজিট স্কিমেও এখন সুদের হার বেড়েছে। আপাতত ৩৯৯ দিনের মেয়াদের এই স্কিমে ৭.৯০ শতাংশ হারে সুদ দেওয়া হবে। 

সবমিলিয়ে আপাতত ব্যাঙ্ক অফ বরোদা সাধারণ গ্রাহকদের মেয়াদকাল অনুযায়ী ৩-৭.৫ শতাংশ সুদ দিচ্ছে। অন্যদিকে বয়স্ক মানুষরা পাচ্ছে ৩.৫ থেকে ৭.৭৫ শতাংশ অবধি সুদ ফিক্সড ডিপোজিটের ওপর। 

SBI এফডি রেট

 

সাধারণ গ্রাহকদের ৩ থেকে ৭.১ শতাংশ অবধি এফডি-তে সুদ দেয় এসবিআই। প্রতিটি ধাপেই বয়স্কদের ০.৫০ শতাংশ সুদ দেওয়া হয়। অনেকেই এক থেকে দুই বছরের মধ্যকালীন মেয়াদের জন্য ফিক্সড করেন। এতে ৬.৮ শতাংশ হারে টাকা পাওয়া যায়। ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখ থেকে এই পরিমার্জিত সুদের হার চালু করেছে ভারতের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই। 

HDFC ব্যাঙ্ক এফডি রেট

 

সাত দিন থেকে দশ বছর অবধি টাকা জমা রাখা যায় ফিক্সড ডিপোজিটে এইচডিএফসি ব্যাঙ্কে। এতেও এসবিআইয়ের মতোই ৩-৭.১ শতাংশ সুদ প্রদান করা হয়। ৬০ বছরের উর্ধ্বদের জন্য প্রত্যেক মেয়াদকালেই অতিরিক্ত আধ শতাংশ সুদ দেওয়া হয়। চলতি বছরের ২১ ফেব্রুয়ারি থেকে এই পরিবর্তিত হার চালু করা হয়। 

ICICI ব্যাঙ্ক এফডি রেট

 

ICICI ব্যাঙ্কও কার্যত একই হারে ফিক্সড ডিপোজিটে টাকা খাটানোর ব্যবস্থা করে দিয়েছে। ৩-৭.১ শতাংশ হারে আপনি সুদ পেতে পারেন, নির্ভর করবে কতদিনের জন্য আপনি টাকা জমা রাখতে চান তার ওপর। বয়স্কদের ক্ষেত্রে ০.৫০ শতাংশ অতিরিক্ত মিলবে। 

তাহলে বুঝতেই পারছেন মোটের ওপর সব ব্যাঙ্কই প্রায় কাছাকাছি অঙ্কের সুদ দেয়। সেই পরিপ্রেক্ষিতে কোনও আর্থিক সিদ্ধান্ত নেওয়ার আগে সমস্ত নথি খুঁটিয়ে পড়বেন। আপনার আর্থিক পরামর্শদাতার সঙ্গেও আলোচনা করবেন যে কোনও ফাঁকফোকর আছে কিনা কোনও প্রকল্পের ক্ষেত্রে। প্রয়োজনে যদি এফডি ভাঙতে হয়, তাহলে কত কী টাকা লাগবে, সেটাও মাথায় রাখা উচিত এফডি করার ক্ষেত্রে।  এফডি অপেক্ষাকৃত নিরাপদ একটি বিনিয়োগের পন্থা, সেকারণেই মধ্যেবিত্তের বিশেষত বয়স্কদের খুব পছন্দের এটি। 

 

ঘরে বাইরে খবর

Latest News

সারার দামী জামায় জুসের গ্লাস ওলটায় বিমানসেবিকা,রেগে আগুন সইফ কন্যা! কী করলেন? '… দেশকে বেশি ভালোবাসি', নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণ জানালেন বাইডেন প্রতিপক্ষের অনুশীলনে নজরদারি সহকারীর! নিউজিল্য়ান্ড ম্যাচ থেকে নিজেকে সরালেন কোচ বিশ্ব ভ্রুণ বিশেষজ্ঞ দিবস, চিকিৎসা বিজ্ঞানের জন্য কেন গুরুত্বপূর্ণ এই দিন পড়ুয়াদের জন্য পাঠক্রমে নিয়ে আসা হচ্ছে ‘‌এআই’‌, একাধিক কলেজ নিচ্ছে উদ্যোগ কংগ্রেস সাংসদকে ‘‌স্টুপিড’‌ সম্বোধন অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের, সংসদে তোলপাড় কাণ্ড রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা সেঞ্চুরি পার করল, বিধানসভায় তথ্য দিলেন মন্ত্রী হঠাৎ Olympics-এর আবহে প্যারিসে কেন যাচ্ছেন রাহুল দ্রাবিড়? ‘আমার দেখা সব থেকে বড় সার্কাস’, অলিম্পিক্স আয়োজকদের ধুয়ে দিলেন আর্জেন্তাইন কোচ ‘অতীত ভুলতে হবে….’, যিশু-নীলাঞ্জনার ডিভোর্স চর্চা, বাবাকে 'আনফলো' বড় মেয়ে সারার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.