বাংলা নিউজ > ঘরে বাইরে > FD Interest Rates: কোন ব্যাঙ্কে FD-তে সুদের হার কত? দেখুন প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে নিয়ম
ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla/Soumick Majumdar)
ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla/Soumick Majumdar)

FD Interest Rates: কোন ব্যাঙ্কে FD-তে সুদের হার কত? দেখুন প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে নিয়ম

  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), HDFC এবং ICICI ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের স্থায়ী আমানতের উপর বেশি হারে সুদ প্রদান করে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), HDFC এবং ICICI ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের স্থায়ী আমানতের উপর বেশি হারে সুদ প্রদান করে। এই বিশেষ FD স্কিম গত বছরের মে মাসে চালু করা হয়েছিল।

ফাইল ছবি : ব্লুমবার্গ
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)

HDFC ব্যাঙ্ক সিনিয়র সিটিজেন কেয়ার এফডি

প্রবীণ নাগরিকদের বিশেষ ডিপোজিট অফারে 0.25% অতিরিক্ত প্রিমিয়াম (0.50% এর বিদ্যমান প্রিমিয়ামের উপরে) দেওয়া হবে। যাঁরা ৫ কোটি টাকার কম ফিক্সড ডিপোজিট করতে চান তাঁদের ১০ বছরের মেয়াদ পর্যন্ত বিশেষ হার প্রযোজ্য হবে। অফার ১৮ মে ২০২০ থেকে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত। এই বিশেষ অফার উপরিউক্ত সময়ের মধ্যে সিনিয়র সিটিজেনদের নতুন ফিক্সড ডিপোজিটের পাশাপাশি রিনিউয়ালের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

প্রবীণ নাগরিকদের জন্য HDFC ব্যাঙ্কের বিশেষ FD স্কিমে সুদের হার : যদি একজন প্রবীণ নাগরিক HDFC ব্যাঙ্কের সিনিয়র সিটিজেন কেয়ার FD-র অধীনে স্থায়ী আমানত করেন, তবে FD-এর জন্য প্রযোজ্য সুদের হার হবে 6.25%।

ফাইল ছবি : রয়টার্স 
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Rupak De Chowdhuri)

ICICI ব্যাঙ্কের গোল্ডেন ইয়ার এফডি

সিনিয়র সিটিজেন গ্রাহকরা সীমিত সময়ের জন্য বার্ষিক 0.50% বিদ্যমান অতিরিক্ত হারের উপরে 0.20% অতিরিক্ত সুদ পাবেন। অতিরিক্ত হার নতুন আমানতের পাশাপাশি স্কিমের সময়কালে রিনিউয়ালের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

FD মেয়াদ: ৫ বছর ১ দিন থেকে ১০ বছর পর্যন্ত।

প্রযোজ্য সময়কাল: ২০শে মে ২০২০ থেকে ৮ এপ্রিল ২০২২।

২ কোটি টাকার কম অঙ্কের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে।

প্রবীণ নাগরিকদের জন্য ICICI ব্যাঙ্কের বিশেষ FD স্কিমে সুদের হার : ICICI ব্যাঙ্ক গোল্ডেন ইয়ার FD স্কিমে বার্ষিক 6.30% সুদ দেবে।

ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট
ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট (Mint)

সিনিয়র সিটিজেনদের জন্য SBI Wecare ডিপোজিট

রিটেল টিডি সেগমেন্টে প্রবীণ নাগরিকদের জন্য একটি বিশেষ 'এসবিআই উইকেয়ার' আমানত চালু করা হয়েছে। এই স্কিমে 30 বিপিএস অতিরিক্ত প্রিমিয়াম (বিদ্যমান অতিরিক্ত 50 বিপিএসের উপর) TD-র জন্য প্রদান করা হবে। শুধুমাত্র ৫ বছর এবং তার বেশি মেয়াদেই এটি প্রযোজ্য। 'SBI Wecare' ডিপোজিট স্কিম ৩১শে মার্চ ২০২২ পর্যন্ত প্রযোজ্য হবে।

প্রবীণ নাগরিকদের অতিরিক্ত সুদের হারের জন্য SBI-এর বিশেষ FD স্কিম : যদি একজন প্রবীণ নাগরিক বিশেষ FD স্কিমের অধীনে একটি স্থায়ী আমানত রাখেন, তাহলে FD-তে প্রযোজ্য সুদের হার হবে 6.20%।

বন্ধ করুন