বাংলা নিউজ > ঘরে বাইরে > জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন প্রয়োগের অনুমতি দিল না মার্কিন যুক্তরাষ্ট্রের FDA
জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন প্রয়োগের অনুমতি দিল না FDA (Sanchit Khanna/HT PHOTO)
জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন প্রয়োগের অনুমতি দিল না FDA (Sanchit Khanna/HT PHOTO)

জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন প্রয়োগের অনুমতি দিল না মার্কিন যুক্তরাষ্ট্রের FDA

  • বায়োলজিকাল লাইসেন্স অ্যাপ্লিকেশন দেওয়া হল না ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে।

জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন প্রয়োগের অনুমতি দিল না মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনস্ট্রেশন। ভারতের মতো যাতে মার্কিন যুক্তরাষ্ট্রেও জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন প্রয়োগ করা যায়, সেই অনুমতি চেয়ে মার্কিন প্রশাসনের কাছে আবেদন জানিয়েছিল টিকা প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক। তবে বায়োলজিকাল লাইসেন্স অ্যাপ্লিকেশন দেওয়া হল না ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে।

এর আগে ফেব্রুয়ারি ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্রে কোভ্যাক্সিন তৈরি ও বিক্রির জন্য তাদের সঙ্গে অংশীদারিত্বে রাজি হয়েছে সেখানকারই সংস্থা ওকুজেন ইংক। সেই ওকুজেন জানিয়েছে, এরপরে তারা সম্পূর্ণ অনুমোদনের আবেদন জানাবে। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনস্ট্রেশন অতিরিক্ত ট্রায়াল চালাতে বলেছে ভারত বায়োটেককে।

উল্লেখ্য, এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র পায়নি কোভ্যাক্সিন। এর জেরে জেরে আমেরিকায় বিপাকে পড়তে হচ্ছে কোভ্যাক্সিন পাওয়া ভারতীয় পড়ুয়াদের। আপাতত ভারতে মূলত কোভিশিল্ড ও কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন পেয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রোজেনেকার করোনা টিকা। তবে কোভিশিল্ড হু-এর ছাড়পত্র পেয়ে থাকলেও কোভ্যাক্সিন তা পায়নি। এর জেরে সমস্যায় পড়েন বিদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওয়া ভারতীয় পড়ুয়ারা। একই সমস্যার সম্মুখীন হতে হয় চাকরির জন্য বিদেশে যেতে চাওয়া ভারতীয়দেরও। এই আবহে এফডিএ-র অনুমোদন না পাওয়ায় বড় ধাক্কা খেল কোভ্যাক্সিন।

এদিকে ভারত বায়োটেকের তৈরি করোনার ভ্যাকসিন ২ থেকে ১৮ বছর বয়সিদের জন্য কতখানি উপযুক্ত তা খতিয়ে দেখতে দিল্লির এইমস-এ শুরু হয়েছে ক্লিনিকাল ট্রায়াল।

বন্ধ করুন