বাড়ি > ঘরে বাইরে > প্রজ্ঞা হয়ে গেল আয়েশা, ঢাকায় গ্রেফতার হুগলির বাসিন্দা ধর্মান্তরিত মহিলা জঙ্গি
ধৃত প্রজ্ঞা দেবনাথ ওরফে আয়েশা
ধৃত প্রজ্ঞা দেবনাথ ওরফে আয়েশা

প্রজ্ঞা হয়ে গেল আয়েশা, ঢাকায় গ্রেফতার হুগলির বাসিন্দা ধর্মান্তরিত মহিলা জঙ্গি

  • তিনি জানিয়েছেন, ‘গত কয়েকবছরে বারবার বৈধ উপায়ে বাংলাদেশে এসেছে সে। বাংলাদেশে ভুয়ো পরিচয়পত্র জাতীয় পরিচয়পত্র বানিয়ে ফেলে তরুণী।

ঢাকার সদরঘাট থেকে নব্য JMB-র এক সদস্য এক ভারতীয় মহিলা জঙ্গিকে গ্রেফতার করেছে বাংলাদেশ পুলিশ। আয়েশা জান্নাত মোহনা ওরফে জান্নাতুম তাসনিম নামে ওই তরুণীর বাড়ি পশ্চিমবঙ্গের হুগলি জেলায় বলে দাবি সেদেশের পুলিশের। ইসলাম গ্রহণের আগে তার নাম ছিল প্রজ্ঞা দেবনাথ। 

ঢাকার মতিঝিল থানা সূত্রে জানা গিয়েছে, ২৫ বছর বয়সী প্রজ্ঞা ইসলামে উদ্বুদ্ধ হয়ে ওমানপ্রবাসী এক বাংলাদেশি তরুণকে টেলিফোনে বিয়ে করে। সেদেশের ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের উপ কমিশনার জানিয়েছেন, ‘নব্য JMB-র নারী শাখার সংস্পর্শে এসে সে ইসলামে উদ্বুদ্ধ হয়। ওই সংগঠনের প্রধান আসমানি খাতুনের ঘনিষ্ঠ হয়ে ওঠে সে।’

তিনি জানিয়েছেন, ‘গত কয়েকবছরে বারবার বৈধ উপায়ে বাংলাদেশে এসেছে সে। বাংলাদেশে ভুয়ো পরিচয়পত্র জাতীয় পরিচয়পত্র বানিয়ে ফেলে তরুণী। এর পর ঢাকার বিভিন্ন মাদ্রাসায় চাকরি নিয়ে জঙ্গিদের সহায়তা করত আয়েশা।’

তার কাছ থেকে গ্রেফতারির সময় ভারতীয় পাসপোর্ট, বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র ও একটি মোবাইল ফোন উদ্ধার হয়েছে বলে দাবি বাংলাদেশ পুলিশের। 

 

বন্ধ করুন