বাংলা নিউজ > ঘরে বাইরে > FIFA WC Apps: বিশ্বকাপের অ্যাপ ঘিরে বিতর্ক! কাতারে মেসি-রোনাল্ডোদের পাশাপাশি গোল দাগবে 'স্পাইওয়্যার'?

FIFA WC Apps: বিশ্বকাপের অ্যাপ ঘিরে বিতর্ক! কাতারে মেসি-রোনাল্ডোদের পাশাপাশি গোল দাগবে 'স্পাইওয়্যার'?

বিশ্বকাপের জন্য় তৈরি করা কাতারের দুটি অ্যাপ নিয়ে চিন্তায় পড়েছে বহু দেশ।  (REUTERS)

বিশ্বকাপের জন্য় তৈরি করা কাতারের দুটি অ্যাপ নিয়ে চিন্তায় পড়েছে বহু দেশ।

কাতার বিশ্বকাপে ফুটবলের থেকেও বেশি চর্চা হচ্ছে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ইস্যু নিয়ে। পরিযায়ীদের প্রতি ‘অমানবিক’ আচরণের কারণে ইতিমধ্যেই নিন্দার মুখে পড়তে হয়েছে কাতার বিশ্বকাপ আয়োজকদের। এরই মধ্যে বিশ্বকাপ ঘিরে নয়া বিতর্ক দানা বাঁধল ইউরোপের কয়েকটি দেশের ‘সতর্ক বার্তা’য়। ইউরোপের একাধিক দেশের ‘ডেটা সুরক্ষা সংস্থা’র তরফে তাদের দেশের নাগরিকদের সতর্ক করে বলা হয়েছে, ফুটবল বিশ্বকাপ সংক্রান্ত কাতারের কোনও অ্যাপ যাতে তারা ডাউনলোড না করে। এতে গোপনীয়তা লঙ্ঘনের আশঙ্কা রয়েছে বলে দাবি করা হয়েছে। মার্কিন খবরের ওয়েবসাইট পলিটিকোর এক রিপোর্ট অনুযায়ী, জার্মান কর্তৃপক্ষ দাবি করেছে, কাতারের বিশ্বকাপ সংক্রান্ত একটি অ্যাপ ফোনের যাবতীয় অ্যাপ থেকে তথ্য সংগ্রহ করে থাকে। নরওয়ে এবং ফ্রান্সের কর্তৃপক্ষও এই ধরনের আশঙ্কার কথা জানিয়েছে।

রিপোর্ট অনুযায়ী, জার্মান কর্তৃপক্ষ তাদের নাগরিকদের উদ্দেশে বার্তা দিয়েছে, একান্তই যদি কাতার বিশ্বকাপের কোনও অ্যাপ ডাউনলোড করতে হয়, তাহলে তা যেন কোনও ‘ব্ল্যাঙ্ক’ ফোনে করা হয়। এদিকে নরওয়ে এবং ফরাসি কর্তপক্ষও তাদের দেশের নাগরিকদের বলেছে, কাতারে গিয়ে বিশ্বকাপ সংক্রান্ত কোনও অ্যাপ ডাউনলোড করতে হলে যেন ‘বার্নার’ ফোনে তা ডাউনলোড করা হয়। এই আবহে মেসি, রোনাল্ডোদের ফর্মের পাশাপাশি চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে কাতারের সাইবার সুরক্ষার বিষয়টিও।

উল্লেখ্য, বিশ্বকাপ চলাকালীন মোট ১৫ লাখ দর্শক কাতারে ঘুরতে যেতে পারে অনুমান করা হচ্ছে। সব বিদেশি দর্শককেই বাধ্যতামূলকভাবে ‘হায়া’ নামক একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হয়েছে। এদিকে কাতারে থাকাকালীন স্বাস্থ্য কেন্দ্রে যেতে হলে ‘এহতেরাজ’ নামক একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হয়েছে। এই অ্যাপগুলি ফোনের সব তথ্য হাতিয়ে নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অনেক সাইবার বিশেষজ্ঞই এই অ্যাপগুলিকে ‘স্পাইওয়্যারে’র সঙ্গে তুলনা করছেন। কারণ এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীর যাবতীয় তথ্য আদতে কাতারি কর্তৃপক্ষের হাতে মুঠোয় চলে যাচ্ছে। গোনীয়তার পাশাপাশি এর জেরে সুরক্ষার বিষয়টিরও লঙ্ঘন ঘটছে।

এদিকে আশঙ্কা করা হচ্ছে রাশিয়া কাতার বিশ্বকাপের ওপর সাইবার হামলা চালাতে পারে। বিশ্বকাপ থেকে নিষিদ্ধ হওয়ার কারণেই তারা এই কাণ্ড ঘটাতে পারে। তাই শুধু অ্যাপ নয়, এমনিতেও সাইবার গুপ্তচরবৃত্তি চলতে পারে বিশ্বকাপে। বিশ্বকাপ উপলক্ষে বহু দেশের উচ্চ পদস্থ কর্তারা কাতারে থাকবেন। এই আবহে ইরানের মতো দেশও সুযোগ তুলে গুপ্তচরদের সাহায্যে গোপনীয় তথ্য হাতানোর চেষ্টা করতে পারে বলে আঙ্কা প্রকাশ করা হয়েছে। এই আবহে সাইবার সুরক্ষা সংক্রান্ত সংস্থা ‘রেকর্ডেড ফিউচার’ এক সতর্কবার্তা জারি করে বলেছে, ‘কোনও কোনও দেশের সরকারের মদতে বিশ্বকাপের সময় সাইবার হামলা হতে পারে কাতারে উপস্থিত বিদেশি অতিথিদের ওপর।’ প্রসঙ্গত, এর আগে চলতি বছরের শুরুর দিকে চিনে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক নিয়েও গুপ্তচরবৃত্তির আশঙ্কা ছিল। ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী, আমেরিকা তাদের খেলোয়াড় এবং চিনে ভ্রমণকারী নাগরিকদের সতর্ক করে দিয়েছিল। চিনে থাকাকালীন মার্কিনিদের শুধুমাত্র বার্নার ফোন ব্যবহার করার উপদেশ দিয়েছিল ওয়াশিংটন।

ঘরে বাইরে খবর

Latest News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের অসমে বিহু উদযাপন, দেখুন উৎসবমুখর রাজ্যের খণ্ডচিত্র

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.