বাংলা নিউজ > ঘরে বাইরে > সারা বিশ্বে Covid-19 এ নিহত ১৫ ভারতীয়, রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী
অনাবাসী ভারতীয়দের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ঘনিয়েছে। মস্কো বিমানবন্দরে যাত্রীসংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে। ছবি: এএফপি। (AFP)
অনাবাসী ভারতীয়দের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ঘনিয়েছে। মস্কো বিমানবন্দরে যাত্রীসংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে। ছবি: এএফপি। (AFP)

সারা বিশ্বে Covid-19 এ নিহত ১৫ ভারতীয়, রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী

  • বিদেশে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি করোনা সংক্রমণের শিকার হয়েছেন ইরানের কোম শহরে বসবাসকারী ভারতীয়রা।

Covid-19 এ পর্যন্ত বিদেশে মারা গিয়েছেন ১৫ জন ভারতীয়। এঁদের মধ্যে আমেরিকায় মৃত্যু হয়েছে ৬ জনের, ইতালিতে ৫, সৌদি আরবে ২ এবং ইরান ও মিশরে একজন করে। দেহগুলি ভারতে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলেছে এবং তার পাশাপাশি অনাবাসী ভারতীয়দের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ঘনিয়েছে।

বিদেশে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি করোনা সংক্রমণের শিকার হয়েছেন ইরানের কোম শহরে বসবাসকারী ভারতীয়রা। ভারতীয় মিশনের উদ্যোগে এই শহরে তৈরি হয়েছে কোয়ারেন্টাইন সেন্টার।

ইতিমধ্যে চিন, জাপান, ইরান ও ইতালিতে থাকা আড়াই হাজারের চেয়ে বেশি ভারতীয়কে কয়েক দফায় উদ্ধার করে দেশে ফিরিয়ে এনেছে কেন্দ্রীয় সরকার।

গত সপ্তাহে বিশ্বের বিভিন্ন দেশের ভারতীয় রাষ্ট্রদূতদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণ সম্পর্কে আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

৭৫ মিনিটের এই বৈঠকে বিদেশে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে দূতাবাস প্রধানদের ভূমিকা সম্পর্কে প্রশংসা করেন নমো। এ ছাড়া প্রবাসী ভারতীয়দের সাহায্যে দূতাবাস কর্মীদের সহায়তার উল্লেখ করেও প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সঙ্গে এই বৈঠকে যোগ দেন বেজিং, ওয়াশিংটন ডি সি, তেহরান, রোম, বার্লিন, কাঠমান্ডু, আবু ধাবি, কাবুল, মালে ও সিওলে বহাল ভারতীয় রাষ্ট্রদূতরা। তাঁরা প্রধানমন্ত্রীকে বিদেশে ভারতীয়দের বর্তমান পরিস্থিতি সম্পর্কে সবিস্তারে জানান।

ইউরোপের পরে এই মুহূর্তে করোনা সংকটের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে আমেরিকা। সে দেশে এখনও পর্যন্ত Covid-19 এ মারা গিয়েছেন ৭০০০ এর বেশি মানুষ।

২০১৯ সালের শেষে চিনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রমণে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বজুড়ে ১১ লাখ মানুষ। মারা গিয়েছেন প্রায় ৬০ হাজার।

বন্ধ করুন