বাংলা নিউজ > ঘরে বাইরে > সরকারি খাতায় মৃত্যু ১০ হাজার, ক্ষতিপূরণের আবেদন ৯১ হাজার, বঞ্চিত করবেন না: SC

সরকারি খাতায় মৃত্যু ১০ হাজার, ক্ষতিপূরণের আবেদন ৯১ হাজার, বঞ্চিত করবেন না: SC

সরকারি খাতায় কোভিডে মৃত্যুর তুলনায় ক্ষতিপূরণের আবেদন অনেকটাই বেশি।  (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

অন্ধ্রপ্রদেশেও দেখা যাচ্ছে সরকারি খাতায় কোভিডে মৃত্যুর সংখ্যা ১৪,৪৭১জন, অথচ ক্ষতিপূরণের জন্য আবেদন পড়েছে ৪১, ২৯২টি।

 সরকারি খাতায় কোভিডে মৃত্যুর সংখ্যা অত নয়। অথচ কোভিডে মৃত্যুর ক্ষতিপূরণের জন্য় আবেদনের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এবার গোটা বিষয়টি নজরে এসেছে সুপ্রিম কোর্টের। বুধবার এনিয়ে আদালতের তরফে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে কোভিড মৃতের পরিবার যাতে ক্ষতিপূরণ পাওয়ার ক্ষেত্রে বঞ্চিত না হয় সেটা যেন দেখা হয়। এদিকে আদালতের পর্যবেক্ষণ গুজরাতে সরকারি খাতায় মৃত্যুর সংখ্যা ১০,০৯৪জন। এদিকে আবেদন এসেছে ৯১, ৮১০টি। এর মধ্য়ে ইতিমধ্যেই ৫৭৬১টি বাতিল করা হয়েছে। ৫৯,০০০ আবেদনের ক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। মহারাষ্ট্রে সরকারি রিপোর্টে মৃত্যু ১৪১,৮৩৫জনের। এই রাজ্যে আবেদনের সংখ্যা ২১৭,১৫১টি। 

 

জাস্টিস এমআর শাহ ও  সঞ্জীব খান্নার বেঞ্চ রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে টেকনিকাল কারণে কোনও নির্দেশকে খারিজ করা যাবে না। যদি কোনও আবেদনে ত্রুটি থাকে তবে সংশ্লিষ্ট আবেদনকারীকে এনিয়ে সংশোধনের সুযোগ দিতে হবে। এদিকে অন্ধ্রপ্রদেশেও দেখা যাচ্ছে সরকারি খাতায় মৃত্যুর সংখ্যা ১৪,৪৭১জন, অথচ ক্ষতিপূরণের জন্য আবেদন পড়েছে ৪১, ২৯২টি। তামিলনাড়ু, উত্তর প্রদেশ, ছত্তিশগড় সর্বত্র একই পরিস্থিতি। তবে আদালত স্পষ্টভাবে জানিয়েছেন, আমাদের একটাই উদ্বেগ যে কোন ব্যক্তি যেন ক্ষতিপূরণ থেকে বঞ্চিত না হন। প্রকৃত মৃতের চেয়ে আবেদনপত্রের সংখ্যা যেন কম না হয় এটা দেখতে হবে। এদিকে তাৎপর্যপূর্ণভাবে কেরল, পঞ্জাব, পশ্চিমবঙ্গ, অসম সহ একাধিক রাজ্যে মৃত্যুর তুলনায় আবেদন কম এসেছে। 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘‌মা–বোনেদের আবেদনেই বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা’‌, বিজেপিকে তোপ অভিষেকের ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল কোন কোন প্রসঙ্গ? আল্লুর ছেলে শাহরুখে ‘লুটপুট গায়া’, মুগ্ধ বাদশা চ্যালেঞ্জ দিলেন আব্রাম-সুহানাদের কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায় IND vs ENG: প্রত্যেক ইনিংসে নতুন ওপেনিং বোলার! এর আগে এমনটা ঘটেছিল মাত্র তিনবার পিঙ্কিকে দিয়েছেন ৫৬ লক্ষ খোরপোশ, শ্রীময়ীর বর, কাঞ্চন কত কোটির মালিক জানেন? পালটে গেল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন! এগিয়ে এল তারিখ, কবে শুরু হবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.