বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বাধীনতার ৭৫ তম বর্ষ: ১৫ অগস্ট পর্যন্ত ASI-এর স্মৃতিস্তম্ভের অধীনস্থ শ্যুটিংয়ে লাগবে না টাকা
তাজমহল, অজন্তা এবং ইলোরা, হুমায়ুনের সমাধি এবং হাম্পিতে সেই ছাড় মিলবে না। (ছবি সৌজন্য পিটিআই)
তাজমহল, অজন্তা এবং ইলোরা, হুমায়ুনের সমাধি এবং হাম্পিতে সেই ছাড় মিলবে না। (ছবি সৌজন্য পিটিআই)

স্বাধীনতার ৭৫ তম বর্ষ: ১৫ অগস্ট পর্যন্ত ASI-এর স্মৃতিস্তম্ভের অধীনস্থ শ্যুটিংয়ে লাগবে না টাকা

  • স্বাধীনতার ৭৫ তম বর্ষের উদযাপনের জন্য নয়া সিদ্ধান্ত নিল কেন্দ্র।

স্বাধীনতার ৭৫ তম বর্ষের উদযাপনের জন্য নয়া সিদ্ধান্ত নিল কেন্দ্র। ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বা কেন্দ্রীয় আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) অধীনে থাকা স্মৃতিস্তম্ভগুলিতে দেশের ঐতিহ্য এবং স্বাধীনতা সংগ্রাম সংক্রান্ত শ্যুটিংয়ের জন্য কোনও অর্থ লাগবে না। আগামী বছরের ১৫ অগস্ট পর্যন্ত সেই বিশেষ সুযোগ মিলবে। 

আপাতত ভারতে ৫,০০০-এর বেশি হেরিটেজ তকমাপ্রান্ত স্থান এবং স্মৃতিস্তম্ভ আছে। তার মধ্যে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের অধীনে আছে ৩,৬৯১ টি। তবে তাজমহল, অজন্তা এবং ইলোরা, হুমায়ুনের সমাধি এবং হাম্পির মতো জায়গায় সেই ছাড় মিলবে না। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকী অর্থাৎ শনিবার (২৫ ডিসেম্বর) থেকেই নিয়ম চালু হয়েছে।

বৃহস্পতিবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, স্বাধীনতার ৭৫ তম বর্ষের উদযাপনের জন্য দেশের ঐতিহ্য, জাতীয় ভাষার প্রচার, ভারতীয় সংস্কৃতি, রীতিনীতি, স্বাধীনতা সংগ্রামী, স্বাধীনতা সংগ্রাম, লোকসংগীত, ভাষা এবং পর্যটন নিয়ে যে কাজগুলি করা হবে, সেগুলির ছবি তোলা বা শ্যুটিংয়ের জন্য ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের অধীনে থাকা স্মৃতিস্তম্ভগুলিতে কোনও অর্থের প্রয়োজন হবে না। তবে সেই ধরনের শ্যুটিংয়ের ক্ষেত্রে আগেভাগে অনলাইনে অনুমোদনের জন্য আবেদন করতে হবে। তুলনামূলকভাবে কম জনপ্রিয় স্মৃতিস্তম্ভগুলির প্রচারের জন্য সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। একইসঙ্গে কেন্দ্রের বিবৃতিতে বলা হয়েছে, ‘আরও দ্রুততার সঙ্গে শ্যুটিংয়ে অনুমোদন দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। তবে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের অধীনে থাকা বিশ্ব হেরিটেজ তকমাপ্রাপ্ত জায়গার ক্ষেত্রে সেই ছাড়পত্র কার্যকর হবে না।’

বন্ধ করুন