বাড়ি > ঘরে বাইরে > বাবরি ধ্বংস মামলার রায় ৩০ সেপ্টেম্বর, ভাগ্য নির্ধারণ আডবানি সহ বিজেপি নেতাদের
ফাইল ছবি
ফাইল ছবি

বাবরি ধ্বংস মামলার রায় ৩০ সেপ্টেম্বর, ভাগ্য নির্ধারণ আডবানি সহ বিজেপি নেতাদের

  • ২০১৭ সালের ১৯ এপ্রিল এই মামলায় প্রতিদিন শুনানি করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের নির্দেশকে মান্য করে সেপ্টেম্বরের মধ্যে বাবরি ধ্বংস মামলার রায় ঘোষণা করবে বিশেষ সিবিআই কোর্ট। বিচারক সুরেন্দ্র কুমার যাদব এদিন জানিয়েছেন যে ৩০ সেপ্টেম্বর এই মামলার রায় দেওয়া হবে, যেখান অভিযুক্তের তালিকায় আছেন প্রাক্তন উপ প্রধানমন্ত্রী লাল কৃষ্ণ আডবানি। 

গত বছরের ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য রায় দেয়। ইতিমধ্যে কাজও শুরু হয়েছে। কিন্তু যেই জমিতে হচ্ছে সেই নির্মাণ, একদা সেখানে ছিল বাবরি মসজিদ। সেই মসজিদ ধ্বংসের মামলা এখনও চলছে। ৩২ অভিযুক্তের মধ্যে আছেন আডবানি, মুরলী মনোহর যোশী, কল্যান সিং, উমা ভারতী ও অন্যান্য়রা। 

এই মাসের শুরুতেই সমস্ত ৩২ জন অভিযুক্তের জবানবন্দি রেকর্ড করে আদালত। গত মাসে সুপ্রিম কোর্ট এই মামলার রায় দেওয়ার সময়সীমা ৩০ সেপ্টেম্বর অবধি বৃদ্ধি করে। গত বছরের ১৯ জুলাই সুপ্রিম কোর্ট বলেছিল নয় মাসের মধ্যে রায় দিতে হবে সিবিআই আদালতকে। পরে অবশ্য সেই সময়সীমা বৃদ্ধি করা হয় বিচারকের আর্জিতে। 

২০১৭ সালের ১৯ এপ্রিল এই মামলায় প্রতিদিন শুনানি করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। ২০০১ -এ এলাহাবাদ হাইকোর্ট আডবানি সহ অন্যান্য নেতার বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ প্রত্যাহার করে নেয়। কিন্তু এই রায় ভুল বলে অভিহিত করে ফের নতুন করে ফৌজদারি মামলা চালু করার জন্য সিবিআইয়ের আর্জিতে সায় দেয় সুপ্রিম কোর্ট। তারা একথাও বলে যে দেশের ধর্মনিরপেক্ষতায় বড় ধাক্কা বাবরি মসজিদের পতন। 

এই মামলায় ৩২ জন ভিআইপি অভিযুক্তের ভাগ্যে কি লেখা আছে, সেটা আগামী দুই সপ্তাহের মধ্যে সাফ হয়ে যাবে। 

বন্ধ করুন