বাংলা নিউজ > ঘরে বাইরে > পশ্চিমবঙ্গের গ্রাম পঞ্চায়েতগুলিকে ৩৩০৯ কোটি টাকার অনুদান দিল মোদী সরকার
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পশ্চিমবঙ্গের গ্রাম পঞ্চায়েতগুলিকে ৩৩০৯ কোটি টাকার অনুদান দিল মোদী সরকার

  • পশ্চিমবঙ্গের পাশাপাশি সেই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, পঞ্জাব, বিহার, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, গুজরাট ও মধ্যপ্রদেশ।

দেশব্যাপী গ্রামের উন্নয়নের স্বার্থে অর্থ মঞ্জুর করল কেন্দ্র। পিআইবি–র প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে, মোট ৮টি রাজ্য দ্বিতীয় দফার কিস্তিতে সর্বাধিক অনুদান পেয়েছে। পশ্চিমবঙ্গের পাশাপাশি সেই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, পঞ্জাব, বিহার, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, গুজরাট ও মধ্যপ্রদেশ। জানা গিয়েছে, ২০২০–২১ অর্থবর্ষে দ্বিতীয় কিস্তিতে বাংলার জন্য মঞ্জুর করা হয়েছে ৩৩০৯ কোটি টাকার অনুদান।

দেশের মোট ১৮টি রাজ্যের গ্রাম পঞ্চায়েতের জন্য এই অনুদান মঞ্জুর করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে পিআইবি–র তরফে প্রকাশিত বিজ্ঞাপ্তিতে। অনুদানের পরিমাণ মোট ১২ হাজার ৩৫১ কোটি টাকা। এ পর্যন্ত এই অর্থবর্ষে দেশব্যাপী গ্রাম পঞ্চায়েত এলাকার জন্য মোট ৪৫ হাজার ৭৩৮ কোটি টাকা মঞ্জুর করল কেন্দ্র।

অনুদানে বাংলার ঝুলিতে এসেছে ৩৩০৯ কোটি টাকা। অন্যান্য রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। যোগী আদিতন্যাথের রাজ্যকে কেন্দ্র দিয়েছে ৭৩১৪ কোটি টাকার অনুদান। মহারাষ্ট্রকে ৪৩৭০ কোটি, পঞ্জাবকে ২২৩৩ কোটি টাকা দিয়েছে কেন্দ্র। পিআইবি–র প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে, অন্ধ্রপ্রদেশকে ৩১৩৭ কোটি, বিহারকে ৩৭৬৩ কোটি, গুজরাটকে ২৩৯৬ কোটি ও মধ্যপ্রদেশকে ২৯৮৮ কোটি টাকার অনুদান মঞ্জুর করেছে কেন্দ্র।

বন্ধ করুন