বাংলা নিউজ > ঘরে বাইরে > 'শিশুদের জন্য নিরাপদ নয়,' Twitter-এর বিরুদ্ধে FIR!
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

'শিশুদের জন্য নিরাপদ নয়,' Twitter-এর বিরুদ্ধে FIR!

শিশুদের জন্য টুইটার ব্যান করার আর্জি করেও কেন্দ্রকে চিঠি লিখল এনসিপিসিআর।

ভুল তথ্য প্রদান এবং পকসো আইন লঙ্ঘণের অভিযোগে টুইটারের বিরুদ্ধে এফআইআর দায়ের করল ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস(NCPCR)। সেই সঙ্গে শিশুদের জন্য টুইটার ব্যান করার আর্জি করেও কেন্দ্রকে চিঠি লিখল এনসিপিসিআর।

এনসিপিসিআর দিল্লি পুলিশ মারফত টুইটার ইন্ডিয়ার মাধ্যমে অভিযোগ দায়ের করে। অভিযোগে বলা হয়, দুইটি ঘটনার প্রেক্ষিতে টুইটার ইন্ডিয়ার কাছে তথ্যাবলী চেয়ে পাঠায় কমিশন। সেই মাফিক জবাব দেয় টুইটার ইন্ডিয়া। কিন্তু, কমিশনের অভিযোগ, ভুয়ো তথ্য প্রদান করেছে টুইটার। শুধু তাই নয়, পকসো আইন লঙ্ঘণের অভিযোগ তোলা হয়েছে মাইক্রো-ব্লগিং সাইটটির বিরুদ্ধে।

এনসিপিসিআর-এর অভিযোগ, টুইটারে চাইল্ড পর্ণোগ্রাফি, শিশু নির্যাতনের সঙ্গে জড়িত হোয়াটসঅ্যাপ গ্রুপ, ডার্ক ওয়েব ইত্যাদির একাধিক লিঙ্ক পাওয়া গিয়েছে। কিন্তু, সেই লিঙ্কগুলি ডিলিট করার বিষয়ে কিছুই করেনি টুইটার। কমিশনের অভিযোগ, শিশু নির্যাতনের সঙ্গে জড়িত এ ধরনের লিঙ্কগুলির বিষয়ে উদাসীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি। সে কারণেই যতদিন না টুইটার নিরাপদ হচ্ছে, ততদিন তা শিশুদের জন্য ব্যান করা হোক, কেন্দ্রকে আর্জি কমিশনের।

প্রিভেনশন অফ চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেনসেস বা পকসো আইন। শিশুদের উপর যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগে আইনি ব্যবস্থা নিতে ২০১২ সালে চালু হয় এই আইন। এই আইনই টুইটার ভঙ্গ করেছে বলে কমিশনের অভিযোগ।

প্রসঙ্গত, নয়া আইটি নীতি গ্রহণ নিয়ে গত সপ্তাহে কেন্দ্র-টুইটার ইন্ডিয়ার বিরোধ চরমে ওঠে। সমস্ত বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নয়া নীতি মেনে নিলেও তা মেনে নেয়নি টুইটার। উল্টে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। পরোক্ষে কেন্দ্রে নয়া নীতির বিরুদ্ধে লড়াই চলবে বলে টুইট করেন টুইটার ইন্ডিয়ার প্রধানও।

বন্ধ করুন