বাংলা নিউজ > ঘরে বাইরে > First Address of King Charles III: প্রয়াত মাকে স্মরণ করে ‘আজীবন সেবার’ বার্তা রাজা চার্লসের,নয়া খেতাব পেলেন উইলিয়াম
দেশের উদ্দেশে প্রথম ভাষণ রাজা চার্লসের (AP)

First Address of King Charles III: প্রয়াত মাকে স্মরণ করে ‘আজীবন সেবার’ বার্তা রাজা চার্লসের,নয়া খেতাব পেলেন উইলিয়াম

  • দেশের উদ্দেশে প্রথম ভাষণ রাজা চার্লসের। ভাষণে কিং চার্লস জানিয়েছেন তাঁর ছেলে উইলিয়াম হচ্ছেন পরবর্তী প্রিন্স অফ ওয়েলস। পাশাপাশি নিজের প্রয়াত মাকে স্মরণ করেন নতুন রাজা। 

নিজের মাকে স্মরণ করে ব্রিটেনের জনগণের উদ্দেশে প্রথম ভাষণ রাখলেন নতুন রাজা তৃতীয় চার্লস। শুক্রবার রানি দ্বিতীয় এলিজাবেথ প্রয়াত হন। এরপরই রীতি অনুযায়ী তাঁর প্রথম পুত্র চার্লস এখন ব্রিটেনের রাজসিংহাসনে বসেন। এবং রাজা হয়েই দেশবাসীকে তিনি আস্বস্ত করে দাবি করেন, ‘আজীবন সেবা করে যাব।’ তিনি বলেন, ‘মায়ের প্রয়াণ আমাদের সকলের কাছেই খুব দুঃখের। এই ক্ষতি অপূরণীয়। আমি মায়ের স্মৃতিকে শ্রদ্ধা জানাতে চাই এবং তাঁর দেখানো পথে হেঁটে দেশের সেবা করতে চাই।’ (আরও পড়ুন: পোল্যান্ডে উদ্ধার মহিলা ‘ভ্যাম্পায়ারের’ কঙ্কাল! হতবাক প্রত্নতাত্ত্বিকরা)

মাকে স্মরণ করে রাজা তৃতীয় চার্লস বলেন, ‘আমার ডার্লিং মামা, আপনি একটা দারুণ যাত্রা শুরু করেছেন৷ স্বর্গত বাবার সঙ্গে আপনি মিলিত হবেন৷ আমি শুধু এটা বলতে চাই- আপনার ভালোবাসার জন্য আমরা সবাই কৃতজ্ঞ৷ আমাদের পরিবার এবং দেশবাসীর প্রতি আপনি নিজেকে উৎসর্গ করেছিলেন৷ ঈশ্বর আমাকে যতদিন বাঁচিয়ে রাখবেন, আমিও দেশের সেবায় নিয়োজিত থাকব। এতগুলো বছর ধরে আপনি একইভাবে সেবা করে গিয়েছেন৷ আপনার আত্মার শান্তির জন্য দেবদূতরাও প্রার্থনা করবেন৷’

এদিকে ভাষণে কিং চার্লস জানিয়েছেন তাঁর ছেলে উইলিয়াম হচ্ছেন পরবর্তী প্রিন্স অফ ওয়েলস। এই ঘোষণার মাধ্যমে রাজা চার্লসের বড় ছেলে প্রিন্স উইলিয়াম সিংহাসনের উত্তরাধিকারী হয়েছেন এবং প্রিন্স অফ ওয়েলস বা 'ডিউক অব কর্নওয়াল' উপাধি পাচ্ছেন। তাঁর স্ত্রী কেট মিডলটন, যিনি আগে 'ডাচেস অব কেমব্রিজ' ছিলেন, তিনি উত্তরাধিকার সূত্রে 'ডাচেস অব কর্নওয়াল' উপাধি পাচ্ছেন। এদিকে রাজপরিবার ত্যাগ করা হ্যারি ও মেগানের উদ্দেশে ‘ভালোবাসার বার্তা’ দেন রাজা চার্লস। পাশাপাশি রাজা জানান, হ্যারির সন্তানরা ইচ্ছে করলে রাজ খেতাব ব্যবহার করতে পারবেন।

বন্ধ করুন