বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রথমে আল্লাহ, তারপরেই আপনারা, ভারতীয় উদ্ধারকারী টিমের প্রশংসায় তুরস্ক

প্রথমে আল্লাহ, তারপরেই আপনারা, ভারতীয় উদ্ধারকারী টিমের প্রশংসায় তুরস্ক

তুরস্ক থেকে ফিরে আসা ভারতীয় উদ্ধারকারী টিমের সঙ্গে মোদী.(ANI Photo) (ANI/PIB)

একজন অফিসার জানিয়েছেন, ১০৪ ঘণ্টা পরেও ধ্বংসস্তুপ থেকে জীবিত অবস্থায় একজনকে উদ্ধার করেছিলাম। এটা চিরদিন মনে থাকবে। এর সঙ্গেই তাঁরা বলেন, বহু মানুষ আমাদের প্রশংসা করেছিলেন। তবে আমরা যখন তুরস্ক থেকে ফিরে আসি তখন তুরস্কের লোকজন কাঁদছিলেন।

তুরস্কে ভূমিকম্পের পরে উদ্ধারকাজে গিয়েছিল এনডিআরএফ। অপারেশন দোস্ত। বন্ধুর পাশে বন্ধুর হাত তাঁদের অভিজ্ঞতার কথা তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানিয়েছেন। তারা জানিয়েছেন তুরস্কের দুর্গত মানুষরা বার বারই ভারতের উচ্চ প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তাঁরা তুরস্কের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। তাঁরা জানিয়েছেন তুরস্কের মানুষ বার বার তাঁদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তাঁরা আশীর্বাদ করেছেন ভারতকে।

একজন জওয়ান মোদীকে জানিয়েছেন, আমি যখন টহল দিচ্ছিলাম একজন রোগীর পরিবার বুঝতে পেরেছিলেন আমি সেখানে কমান্ডিং অফিসার। তিনি আমার হাতটা ধরে আমার হাতে চুম্বন করলেন। তারপর তিনি বলেন আমি কী বোঝাতে চেয়েছি সেটা কি আপনি বুঝতে পেরেছেন। আমি তখন বলি, আপনি আমায় শ্রদ্ধা প্রদর্শন করলেন। এরপর ওই দুর্গত মানুষটি জানিয়ে দেন ভারতীয় কমান্ডান্টকে, না সেটা নয়। আমি আপনাকে বাবা হিসাবে মনে করছি।

সেই অফিসার তাঁর অভিজ্ঞতার কথা জানিয়ে বলেন, ওই যুবকটি আমায় জানিয়েছিলেন, আমি এই দেশের নতুন প্রজন্ম। আগামী প্রজন্ম জানতে পারবে আপনারা আমাদের দেশের জন্য কী করে গেলেন।

একজন মহিলা অফিসার জানিয়েছেন, একজন মহিলা আমায় জানিয়েছিলেন, আমরা কাছে আল্লাহ হলেন সবার আগে। আর আপনি হলেন ঠিক আমার কাছে দ্বিতীয়।

 

পাশাপাশি ডগ স্কোয়াড কীভাবে এই উদ্ধারকাজে সহায়তা করেছেন সেকথাও তিনি উল্লেখ করেন। একজন মহিলা বলেন, জুলি বলে আমাদের কাছে একটি কুকুর ছিল। তাকে আমরা ধ্বংসস্তুপের কাছে পাঠিয়েছিলাম। কিছুক্ষণ পরেই কুকুরটি ডাকতে শুরু করে। তখন দেখ যায় ওই ধ্বংসস্তুপের মধ্যে কে যেন বেঁচে রয়েছে।

একজন অফিসার জানিয়েছেন, ১০৪ ঘণ্টা পরেও ধ্বংসস্তুপ থেকে জীবিত অবস্থায় একজনকে উদ্ধার করেছিলাম। এটা চিরদিন মনে থাকবে। এর সঙ্গেই তাঁরা বলেন, বহু মানুষ আমাদের প্রশংসা করেছিলেন। তবে আমরা যখন তুরস্ক থেকে ফিরে আসি তখন তুরস্কের লোকজন কাঁদছিলেন।

প্রধানমন্ত্রী জানিয়েছেন যেদিন ওই তেরঙা নিয়ে তুরস্কে গিয়েছিলেন ভারতীয় টিম সেদিনই নিশ্চিত হয়ে গিয়েছিল এবার সহায়তা আসবেই।

উদ্ধারকারী টিম জানিয়েছে, আমরা অত্যন্ত কম জিনিসপত্র সরিয়েই উদ্ধারকাজ করেছি। কিন্তু তুরস্কের টিম মেশিন দিয়ে এলাকা পরিষ্কার করে তারপর উদ্ধার করেছে। সেক্ষেত্রে ভেতরে যারা চাপা পড়ে রয়েছেন তাদের চোট লাগতে পারত।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আম্বানিদের অনুষ্ঠানে রোলস রয়েস থেকে BMW, সারি সারি দামি গাড়ির বহর চোখ ধাঁধাবে সকাল সকাল হাসি মাস্ট! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর সোমবার সকালটা হোক মজাদার আম্বানিদের অনুষ্ঠানে ফের একসঙ্গে বচ্চন পরিবার, ঢোলের তালে মজে ঐশ্বর্য-অভিষেক পথ দুর্ঘটনার পর আজই নয়াদিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, প্রার্থী তালিকায় চমক বীর জারার গানে রোম্যান্টিক মুডে শাহরুখ, গৌরীকে নিয়ে নাচলেন জমিয়ে,দেখুন ভিডিয়ো একই ‘সন্তান’-এর লালন-পালন করছেন শ্রীমা-ইন্দ্রনীল, একসঙ্গেই থাকছেন নাকি! প্রার্থী তালিকা আসার পরই BJP MPর অশ্লীল ভিডিয়ো ভাইরাল, ভুয়ো দাবি করে তোপ কোনদিকে Netflix Slam: প্রত্যাবর্তনের ম্যাচে আলকারাজের কাছে এগিয়ে গিয়েও হারলেন নাদাল ওয়াগনারকে নিয়ে কামিন্সের কটাক্ষ! উইল ও’রকের জায়গায় কিউয়ি দলে আনক্যাপড সিয়ার্স Garlic Benefits: রসুন খান? নিয়মিত খেলে কী কী উপকার পাবেন, ধারণা আছো তো?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.