বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী সপ্তাহে বাজারে লঞ্চ হবে DRDO-র তৈরি করোনার ওষুধ 2DG

আগামী সপ্তাহে বাজারে লঞ্চ হবে DRDO-র তৈরি করোনার ওষুধ 2DG

DRDO-র তৈরি করোনার ওষুধ 2DG (ছবি সৌজন্যে এএনআই)

আগামী সপ্তাহ থেকেই ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গনাইজেশনের তৈরি 2DG ওষুধ মিলবে বাজারে।

আগামী সপ্তাহ থেকেই ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গনাইজেশনের তৈরি 2DG ওষুধ মিলবে বাজারে। ডিওরডিও-র এই ওষুধ করোনা ভাইরাসের চিকিত্সায় প্রয়োগ করা হবে। এর আগে দেশের ড্রাগ নিয়ন্ত্রণকারী সংস্থা ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া জরুরি ভিত্তিতে এই ওষুধ ব্যবহারের অনুমতি দিয়েছিল।

এই ওষুধের লঞ্চ প্রসঙ্গে ডিএরডিও-র এক আধিকারিক বলেন, 'আগামী দিনে এই ওষুধেন উত্পাদন বাড়াতে বিরতিহীন ভাবে কাজ করা হচ্ছে। কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ওই ওষুধ এই গেম চেঞ্জার হবে।'

জানা গিয়েছে যে এই ওষুধটি ডিআরডিও-র গবেষণাগার ও হায়দরাবাদে ডঃ রেড্ডির গবেষণাগারে তৈরি করা হয়েছে। ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ (২-ডিজি)। এই ওষুধটি পাউডারের আকারে পাওয়া যাবে। করোনা আক্রান্তদের এটি জলে গুলে ওষুধ খাওয়াতে হবে। ২ ডিজি ওষুধটি অনেকটা গ্লুকোজের মতো। সারা দেহে ছড়িয়ে পড়ে। ক্লিনিক্যাল ট্রায়ালের পরেই ডিসিজিআই এই ওষুধ ব্যবহারে ছাড়পত্র দিয়েছে। এই ওষুধের ফলে অক্সিজেনের নির্ভরতা কমতে থাকে ও রোগী ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন।

গত বছর মে মাস থেকে অক্টোবরের মধ্যে এই ওষুধের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল হয়। ১১০ জন রোগীর উপর পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হয় এই ওষুধ। তখনই করোনা আক্রান্তের জন্য এই ওষুধের উপকারিতা সামনে আসে বলে জানা গিয়েছে। এর পরও আরও একবার ট্রায়াল হয় এই ওষুধের। এরপরই করোনা সংক্রমণ রুখতে এই ওষুধ প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়।

বন্ধ করুন