বাংলা নিউজ > ঘরে বাইরে > Birb Flu: অস্ট্রেলিয়ার শিশুর শরীরে প্রথম বার্ড ফ্লুর সংক্রমণ! ভারতে বেড়াতে এসেছিল সে

Birb Flu: অস্ট্রেলিয়ার শিশুর শরীরে প্রথম বার্ড ফ্লুর সংক্রমণ! ভারতে বেড়াতে এসেছিল সে

অস্ট্রেলিয়ার শিশুর শরীরে প্রথম বার্ড ফ্লুর সংক্রমণ! ভারতে বেড়াতে এসেছিল সে প্রতীকী ছবি Brandon Bell/Getty Images/AFP (Photo by Brandon Bell / GETTY IMAGES NORTH AMERICA / Getty Images via AFP) (Getty Images via AFP)

বিবৃতিতে বলা হয়েছে সাধারণত এভিয়ান ইনফ্লুয়েঞ্জা মানুষের হয় না। কিন্তু কিছুক্ষেত্রে আবার মানুষের মধ্য়েও এই ধরনের সংক্রমণ দেখা যায়।

অস্ট্রেলিয়ায় প্রথম H5N1 ভাইরাসে আক্রান্ত হয়েছে একটি শিশু। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে ওই শিশুটি গত মার্চ মাসে ভারত থেকে ফিরে আসে। এরপরই দাবি করা হচ্ছে সে কোনওভাবে bird Flu ভাইরাসের সংক্রমণের মধ্য়ে পড়েছিল। 

ভিক্টোরিয়া হেল্থ ডিপার্টমেন্টের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে এই কেসটির সঙ্গে অন্য কেউ সংক্রামিত হয়েছে কি না সেটা ঠিক বোঝা যাচ্ছে না। এটা হল অস্ট্রেলিয়ায় প্রথম H5N1 ভাইরাসের সংক্রমণ। একটি শিশুর শরীরে সংক্রমণ ছড়িয়েছিল। মনে করা হচ্ছে সে ভারতে গিয়েই সংক্রামিত হয়েছিল। এরপর সে তার নিজের দেশে ফিরে আসার পরে ব্যাপারটি জানা যায়। পজিটিভি ইনফ্লুয়েঞ্জার নমুনা পরীক্ষার সময় বিষয়টি জানা যায়। ভিক্টোরিয়া হেলথ সিস্টেমের নজরদারিতে ব্যাপারটি ধরা পড়ে। 

এদিকে বিবৃতিতে বলা হয়েছে সাধারণত এভিয়ান ইনফ্লুয়েঞ্জা মানুষের হয় না। কিন্তু কিছুক্ষেত্রে আবার মানুষের মধ্য়েও এই ধরনের সংক্রমণ দেখা যায়। বর্তমানে গোটা বিশ্বে পশু, পাখিদের মধ্য়ে এই এভিয়ান ইনফ্লুয়েঞ্জার সংক্রমণ হচ্ছে। এদিকে ২০২৪ সালের মার্চ মাসে এক শিশুর শরীরে এই সংক্রমণের সন্ধান মিলেছিল। সে ভারত থেকে অস্ট্রেলিয়ার ফিরে আসার পরে তার শরীরে এই সংক্রমণের সন্ধান মিলেছে। কিছুদিনের জন্য তার ভয়াবহ সংক্রমণ হয়েছিল। পরে সে পুরোপুরি সুস্থ হয়ে যায়। 

এদিকে অস্ট্রেলিয়ায় সাধারণত H5N1 ভাইরাস থেকে মুক্ত থাকে সেখানকার পশুপাখিরা। তবে বর্তমানে অন্যতম একটি বার্ড ফ্লুর সন্ধান মিলেছে। যেটা মেলবোর্নের একটি ডিমের ফার্মে দেখা মিলেছে। 

তবে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য দফতরের তরফে বলা হয়েছে, গোটা বিশ্বে মানুষের শরীরে বার্ড ফ্লুর সংক্রমণ সেভাবে হয় না। তবে কিছু ক্ষেত্রে বিরল কিছু ঘটনা রয়েছে। যেখানে দেখা যায় মানুষরাও এই রোগে সংক্রামিত হয়। 

H5N1 ভাইরাস। এটা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু বলেও পরিচিত।  এটা প্রাথমিকভাবে পাখিদের আক্রান্ত করে। তবে এক্ষেত্রে দেখা গিয়েছে একজন শিশু আক্রান্ত হয়েছিল। সেটা খতিয়ে দেখা হচ্ছে। সাধারণত যেটা হয় যে বার্ড ফ্লুতে আক্রান্ত কোনও পাখির সঙ্গে যদি কোনও ব্যক্তির সরাসরি সংস্পর্শে আসে তবে ওই মানুষের এই সংক্রমণ হওয়ার একটা বিষয় থাকে। এর জেরে প্রচন্ড শ্বাসকষ্ট হয়। মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। তবে মানুষ থেকে মানুষে সাধারণত এটা সংক্রামিত হয় না। তবে একবার যদি হয় তবে সেটা ছড়িয়ে পড়তে পারে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ছেলের সঙ্গে নেই কোন যোগাযোগ! Fathers Day-তে শিখর ধাওয়ানের আবেগঘন বার্তা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা বাড়ছে, ঘটনাস্থলে যাচ্ছেন মমতা ‘নেশাগ্রস্ত মানুষদের সঙ্গে মিশে…’! ফ্যাশন সিনেমার পর যেভাবে বদলায় কঙ্গনার জীবন ৭ দিনে ৮০০ টাকা বেড়েছে সোনার দাম, কলকাতায় আজ কততে বিকোচ্ছে হলুদ ধাতু? ইংল্যান্ডের হয়ে খেলার স্বপ্নপূর্ণ করতে ইয়র্কশায়ারে মদ্যপান পর্যন্ত করেছিলেন রফিক ‘মনে হচ্ছিল যে আর বাঁচব না’, এখনও কাঁপছেন কাঞ্চনজঙ্ঘায় থাকা ৭ মাসের অন্তঃসত্ত্বা কিছু জায়গায় অনিয়ম ধরা পড়েছে, নিট প্রশ্নকাণ্ডে 'সুর বদল' ধর্মেন্দ্র প্রধানের হাসপাতালে ভর্তি সন্ধ্য়া রায়! রয়েছে বুকে অস্বস্তি, কেমন আছেন প্রবীণ অভিনেত্রী? রবিবার ১০ কোটি ঘরে তুলল চান্দু চ্যাম্পিয়ন, তিনদিনে মোট কত আয় হল কার্তিকের ছবির কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পরই রেলমন্ত্রীর সঙ্গে কথা CM-এর, করলেন বড় ঘোষণা

T20 WC 2024

BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.